বরকল সেতুর কাজ শেষ, আগামী মাসে যান চলাচলের জন্য উন্মুক্ত করা হবে এমপি নজরুল

মুরালী খালের ওপর নব নির্মিত বরকল সেতু কাজ পরিদর্শন করেন সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা নজরুল ইসলাম চৌধুরী এমপি চন্দনাইশ (সাতকানিয়া) আংশিক চট্টগ্রাম -১৪।

আমার বাংলা টিভি ডেস্কঃ চট্টগ্রামের চন্দনাইশ -আনোয়ারা উপজেলার মধ্যে যোগাযোগ স্হাপনকারী মুরালী খালের ওপর নব নির্মিত বরকল সেতু ও এপ্রোচ সড়কের নির্মান কাজ প্রায় শেষ হয়েছে। আগামী মাসে এটি যান চলাচলের জন্য খুলে দেওয়া হবে। সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা নজরুল ইসলাম চৌধুরী শনিবার বিকেলে এ সেতুর কাজ পরিদর্শন করেন।

দোহাজারী সড়ক বিভাগ ২৪ কোটি টাকা ব্যয়ে ১১৭ মিটার দীর্ঘ এবং ১০ দশমিক তিন মিটার প্রস্হ বিশিষ্ট এই পিসি গার্ডার সেতুর নির্মান কাজ বাস্তবায়ন করেছে। এটি চালু হলে ব্যস্ততম এই সড়কে দীর্ঘদিনের যানজটের সমস্যা ও পুরাতন চট্টগ্রাম – কক্সবাজার সড়কে যানবাহন চলাচল এবং যাতায়াত ব্যবস্হা সহজ হবে।

তিনি আরো বলেন, মুরালি খালের উপর বিদ্যমান বেইলী সেতুটি অত্যন্ত ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। যেটি ৯০ এর দশকে ১ বছরের জন্য অস্থায়ীভাবে স্থাপন করা হলেও দীর্ঘ দুই যুগেরও বেশি সময় ধরে বড় বড় মালবাহী ট্রাক, যাত্রীবাহী বাসসহ বিভিন্ন যানবাহন চলাচল করে আসছে। ফলে ব্রিজটি অত্যন্ত ঝুঁকিপূর্ণ হয়ে পড়ে। এরমধ্যে বিগত ২০১৫ সালে বর্তমান সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বেইলী সেতুটি পরিদর্শনকালে সেখানে একটি পিসি গার্ডার সেতু নির্মাণের প্রতিশ্রুতি দেন। পরে ২০১৯ সালে ওই স্থানে অত্যাধুনিক পিসি গার্ডার সেতু নির্মাণের কাজ শুরু করে দোহাজারী সড়ক ও জনপথ বিভাগ।

এমপি নজরুল ইসলাম বলেন, সেতুটি উদ্বোধনের পর যানবাহন চলাচলের জন্য উম্মোক্ত করা হলে যোগাযোগ ব্যবস্থায় আরো একধাপ এগিয়ে যাবে চন্দনাইশ ও আনোয়ারা উপজেলা। দুই উপজেলায় উৎপাদিত কৃষি পণ্য, আনোয়ারা অঞ্চলে প্রতিষ্ঠিত বিভিন্ন শিল্পাঞ্চলের মালামাল ও সার কারখানার সার পরিবহন সহজ হবে। তাছাড়া কর্ণফুলী নদীর তলদেশে নির্মিতব্য ট্যানেলের সাথে সরাসরি যুক্ত হবে পুরো দক্ষিণ চট্টগ্রাম। ফলে দক্ষিণ চট্টগ্রামে যোগাযোগ ব্যবস্থায় আসবে আমুল পরিবর্তন।

স্থানীয়রা বলেন, বরকল সেতু উদ্বোধনের মাধ্যমে আমাদের বাপ, দাদার পূব পুরুষের অনেক বছরের আশা পূরণ হতে যাচ্ছে আমাদের মাননীয় সংসদ সদস্য এমপি নজরুল ইসলাম চৌধুরীর সদ ইচ্ছা শক্তি দিয়ে তিনি আমাদের চন্দনাইশের কৃষক শ্রমিক সাধারণ মানুষের কথা চিন্তা করে তাৎক্ষণিকভাবে ব্যবস্থা গ্রহণ করেছে তার জন্য আমরা আন্তরিক শুভেচ্ছা ভালোবাসা রইলো সেই ধন্যবাদ জানাই বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সড়ক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের সহ প্রাধান মন্ত্রী শেখ হাসিনাকে ।

সরেজমিন পরিদর্শনে গিয়ে দেখা যায়, মুরালি খালের উপর ১৯৯৪ সালে অস্থায়ীভাবে স্থাপিত বেইলী ব্রিজের পাশেই নির্মিত হয় অত্যাধুনিক পিসি গার্ডার সেতুটি।www.amarbangla.tv