কাপ্তাইয়ে ঐতিহ্যবাহী চিৎমরম বৌদ্ধ বিহারে কঠিন চীবর দানোৎসব সম্পন্ন

 

আমার বাংলা টিভি ডেস্ক /রিপন মারমা কাপ্তাই প্রতিনিধি:- রাঙ্গামাটি কাপ্তাইয়ে ঐতিহ্যবাহী চিৎমরম বৌদ্ধ বিহারে প্রতিবছরের ন্যয় এইবারেও যথাযথ ভাবগাম্ভী মর্যাদায় শুভ কঠিন চীবর দানোৎসব অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার এ উপলক্ষে চিৎমরম ঐতিহ্যবাহী বৌদ্ধ বিহারে দিনব্যাপী নানা ধর্মীয় কর্মসূচি অনুষ্ঠান আয়োজন করা হয়। অনুষ্ঠানে এ্যাডভোকেট হ্লাথোয়াই মারমা সঞ্চালনা স্বাগত বক্তব্য দেন, মংসুইপ্রু মারমা।

উক্ত কঠিন চীবর দানোৎসব চিৎমরম বৌদ্ধ বিহারের অধ্যক্ষ ভদন্ত পামোক্ষা মহাথের এর সভাপতিত্বে প্রধান দায়ক হিসেবে উপস্থিত ছিলেন
খাদ্য মন্ত্রণালয় সংসদীয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি ও রাঙামাটির সাংসদ সদস্য দীপংকর তালুকদার(এমপি) ধর্ম দেশক, ব্যাঙছড়ি মারমা পাড়া ধর্ম উজ্জ্বল বৌদ্ধ বিহারে বিহারাধ্যক্ষ উ.সনা মহাথের।

এসময় প্রধান দায়কের বক্তব্যে এমপি দীপংকর তালুকদার বলেন, দানোত্তম কঠিন চীবর দান এই দান বছরে শুধু মাত্র একবার হয়ে থাকে। তাই সকলকে এই মহতী পূণ্যানুষ্ঠানে অংশগ্রহণ করে পূণ্য ভাগীদার হওয়ার জন্য সবাইকে আহবান জানান।

তিনি আরোও বলেন, পৃথিবীতে জন্ম হলে মৃত্যু অনিবার্য কিন্ত কারো কপালে অসময়ে মৃত্যু লিখা থাকে তাহলে ডাক্তারা হাজার চেষ্টা করলেও তাকে বাঁচাতে পারবেনা কারণ তার মৃত্যু এভাবে লিখা ছিল।

তিনি বলেন, আমি দ্বিগবিজয় অর্জন করেছি প্রচুর সম্পদ, হিড়া, মুক্তা, সোনা জোগার করেছি এগুলো আমার কোন কাজে আসবেনা। আর একটি কথা হলো হাত দুইটি কফিনে বাইরে থাকবে আমিতো খালি হাতে এসেছি খালি হাতে বিদায় নিবো।

আরোও বলেন, পৃথিবীতে অনেক জ্ঞানী গুনি জন্মগ্রহণ করেছেন আইন স্টাইন, নিউটন, সংক্রিষ্টী এগুলো জ্ঞান-বিজ্ঞানের আইনে রাজ্যশাসনের বলে গেছেন,জ্ঞানী গৌতম বুদ্ধকে বলে বৌদ্ধ এইযে, আইনস্টাইন, নিউটন, সংক্রীষ্টী এদের সাথে বৌদ্ধদের পার্থক্য কোথায় পার্থক্য হল আমরা জরা ব্যাধি থেকে মুক্ত হতে চাই কেন দুঃখ কারণটা কি দুঃখ থেকে মুক্তি পথতা হল অর্থাৎ নিজের আত্মাকে মুক্ত করা। গৌতম বুদ্ধ বলেছেন, যে নিজেকে জয় করতে পারে সে সব কিছু কাজ জয় করতে পারে।

দীপংকর তালুকদার আরোও বলেন, পাহাড়ে সন্ত্রাস দূর করতে সরকার সব সময় প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। এই দেশকে সবাই ভাল ভাসতে হবে। কাজেই প্রত্যেক সম্প্রদায়ের লোকজন নিজেদের মতো করে ধর্ম পালন করবে। এটি একটি অসাম্প্রদায়িক চেতনার দেশ। তিনি আগামী ২৮ নভেম্বর অনুষ্ঠিত চিৎমরম ইউনিয়নের নির্বাচনে নৌকা মার্কার প্রার্থীকে ভোট দেওয়ার জন্য এলাকাবাসীকে অনুরোধ জানান।

এসময় পঞ্চশীল প্রার্থনা, অষ্টশীল প্রার্থনা,সংঘ দান, বৌদ্ধমুক্তি দান, চীবর দান, পানীয় দান, কল্পতরুসহ উৎসর্গ করা হয়। ধর্মীয় আলোচনা ও বিশ্ব শান্তি কামনায় ধর্মীয় ভিক্ষুগন প্রার্থনা পরিচালনা করেন।

এসময় সম্মানিত দায়ক হিসেবে উপস্থিত ছিলেন রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান অংসুই প্রু চৌধুরী, রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের সদস্য অংসুই ছাইন চৌধুরী, রাঙামাটি জেলা পরিষদের সদস্য দীপ্তিময় তালুকদার। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কাপ্তাই উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ মফিজুল হক, কাপ্তাই উপজেলা নির্বাহী কর্মকর্তা মুনতাসির জাহান, সাবেক জেলা পরিষদ সদস্য থোয়াইচিং মং মারমা, কাপ্তাই উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান উমেচিং মারমা সহ বিভিন্ন ব্যাক্তিবর্গ।

দানোৎসবে বিভিন্ন বিহারের পুজনীয় ভিক্ষু সংঘ, সামাজিক, রাজনৈতিক নেতৃবৃন্দ, জনপ্রতিনিধি, হেডম্যান, কার্বারী সহ শত শত দায়ক দায়িকাএবং সাংবাদিকরা উপস্থিত ছিলেন।