রবিবার , ২৪ ফেব্রুয়ারি ২০১৯ | সকাল ৬:০৯

এইমাত্র পাওয়া:

৥ আমার বাংলা TV: পুরান ঢাকার চকবাজারে লাশ হস্তান্তর শুরু, ৪১ জনের পরিচয় শনাক্ত ৥
৥ আমার বাংলা TV: রাষ্ট্রপতি আবদুল হামিদ,ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার শোক ৥
৥ আমার বাংলা TV: কক্সবাজার টেকনাফে র‌্যাব ও বিজিবির সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ নিহত ২ ৥
৥ আমার বাংলা TV: ২২ লাশ শনাক্তে ডিএনএ টেস্ট হবে স্বজনদের ৥
৥ আমার বাংলা TV: রাজধানী অগ্নিনির্বাপক ব্যবস্থা ছিল না ভবনে: ডিএসসিসির তদন্ত দল চকবাজারে অগ্নিকাণ্ড ৥
৥ আমার বাংলা TV: ময়মনসিংহে পুলিশের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে মাদক ব্যবসায়ী’ নিহত ৥
৥ আমার বাংলা TV: লাশের মিছিল গোটা দেশকে করেছে শোকার্ত ৥
৥ আমার বাংলা TV: রাসায়নিক বিক্রেতাদের আইনের আওতায় আনা হবে: ওবায়দুল কাদের ৥
৥ আমার বাংলা TV: পুরান ঢাকায় ভয়াবহ অগ্নিকাণ্ড, মৃতের সংখ্যা বেড়ে ৭৮ ৥

সংরক্ষিত আসনে সরাসরি নির্বাচন দাবি।

আমার বাংলা TV: জাতীয় সংসদে সংরক্ষিত নারী আসন সংখ্যা এক-তৃতীয়াংশে উন্নীত করা এবং তাতে সরাসরি নির্বাচনের দাবি জানিয়েছে বাংলাদেশ মহিলা পরিষদ। শুক্রবার রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে সংগঠনের ২ দিনব্যাপী সভার উদ্বোধনী অনুষ্ঠানে এ দাবি জানানো হয়।সভায় সংগঠনের কেন্দ্রীয় সভাপতি আয়শা খানম বলেন, সরকারে ও রাজনীতিতে নারীর পদায়ন নয়, প্রয়োজন প্রকৃত রাজনৈতিক ক্ষমতায়ন। সরাসরি নির্বাচনের মাধ্যমে নারীদের জনগণের সঙ্গে প্রত্যক্ষভাবে কাজ করার পরিবেশ তৈরি করতে হবে।

স্বাগত বক্তব্যে মহিলা পরিষদের সাধারণ সম্পাদক মালেকা বানু বলেন, জাতীয় প্রবৃদ্ধি ও উন্নয়ন অর্জনের ক্ষেত্রে নারী সমাজের ব্যাপক ও গুরুত্বপূর্ণ অংশগ্রহণ রয়েছে। কিন্তু নারীর জীবনমানের উন্নতির ক্ষেত্রে তা কতটুকু প্রভাব রাখছে, তা ভেবে দেখার বিষয়।বিশেষ অতিথির বক্তব্যে সুইডেনের রাষ্ট্রদূত শারলোটা স্লাইটার বলেন, তার দেশে সমাজ পরিবর্তনের ক্ষেত্রে নারী আন্দোলন বড় ভূমিকা রেখেছিল, বাংলাদেশের ক্ষেত্রেও তা হতে পারে। বর্তমানে সে দেশে সংসদে এবং মন্ত্রিপরিষদে নারী-পুরুষের সংখ্যা প্রায় সমান। এ জন্য সমাজের দৃষ্টিভঙ্গির পরিবর্তন দরকার।

তিনি বলেন, বাইরের কাজের পাশাপাশি ছেলেদের ঘরের কাজে অংশগ্রহণ বাড়াতে হবে। অপরদিকে ঘরের কাজের পাশাপাশি মেয়েদের বাইরের কাজে যোগ দিতে হবে। জেন্ডার সমতার বিষয়ে নারী-পুরুষ উভয়ের সমান উপলব্ধি থাকা প্রয়োজন।অনুষ্ঠানে আরও বক্তব্য দেন ইউএন উইম্যানের কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ শোকো ইশিকিয়া, টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান, মহিলা পরিষদের কেন্দ্রীয় কমিটির সহসভাপতি আঞ্জুমান আরা আকসির, সাংগঠনিক সম্পাদক উম্মে সালমা বেগম, সহসাধারণ সম্পাদক অ্যাডভোকেট মাসুদা রেহানা বেগম প্রমুখ।সভায় সংগঠনের ৫৩টি জেলা শাখার প্রতিনিধিসহ চার শতাধিক সদস্য অংশগ্রহণ করেন। শনিবার সভার সমাপনী দিনে ‘ঘোষণাপত্র ও গঠনতন্ত্র’ বিষয়ক আলোচনা অনুষ্ঠিত হবে। এ ছাড়া সকাল সাড়ে ৯টায় জাতীয় প্রেস ক্লাবের সামনে মানববন্ধন অনুষ্ঠিত হবে।

আমার বাংলা নিউজ /২৫ জানুয়ারি/ ২০১৯

 

About amarbangla

amarbanglanews

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *