শনিবার , ২৫ মে ২০১৯ | সকাল ১০:১৫

এইমাত্র পাওয়া:

৥ আমার বাংলা TV: শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে: শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি ৥
৥ আমার বাংলা TV: রাজধানীর নয়াপল্টনে খালেদা জিয়ার মুক্তির দাবিতে বিক্ষোভ মিছিল ৥
 ৥ আমার বাংলা TV: টানা ৬ ঘণ্টা ধান কাটলেন ছাত্রলীগ সভাপতি শোভন ৥
 ৥ আমার বাংলা TV: কুষ্টিয়ায় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে স্বামী-স্ত্রীর মৃত্যু ৥
৥ আমার বাংলা TV: চাটমোহরে লিচুর বাম্পার ফলন, দামও চড়া ৥
৥ আমার বাংলা TV: প্রাথমিকের প্রশ্নফাঁস চক্রের ৩৬ সদস্য আটক ৥
৥ আমার বাংলা TV: চট্টগ্রাম ইপিজেডে কার্টুন ফ্যাক্টরিতে ভয়াবহ অগ্নিকাণ্ড ৥
৥ আমার বাংলা TV: কুমিল্লায় পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধে’ দেড় ডজন মামলার আসামি নিহত ৥
৥ আমার বাংলা TV: ঈদুল ফিতর উপলক্ষে ট্রেনের টিকিট কিনতে কমলাপুরে জনস্রোত ৥
৥ আমার বাংলা TV: গাড়ি কিনতে ঋণ পাচ্ছেন সংসদের ২২ উপসচিব ৥
৥ আমার বাংলা TV: পদ্মা সেতুর ১৩তম স্প্যান বসছে আজ ৥
৥ আমার বাংলা TV: দুদেশের সম্পর্ক আরও শক্তিশালী হবে : প্রধানমন্ত্রী ৥
৥ আমার বাংলা TV: ভারতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে শেখ হাসিনার অভিনন্দন ৥
৥ আমার বাংলা TV: মোদি ক্ষমতায় থাকাকালীন অনেক সমস্যার সমাধান হয়েছে : কাদের ৥
৥ আমার বাংলা TV: খালেদা জিয়ার প্রতি সরকার অমানবিক আচরণ করছে : ফখরুল ৥
৥ আমার বাংলা TV: দেশে ফিরলেন প্রাণে বেঁচে যাওয়া আরো ৩ বাংলাদেশি ৥
৥ আমার বাংলা TV: শিশুদের যৌনতায় ব্যবহার করার দায়ে গ্রেপ্তার ৯, উদ্ধার ৫০ ৥
৥ আমার বাংলা TV: ভারতের নির্বাচনে ভোট গণনার পদ্ধতি যেভাবে ৥
৥ আমার বাংলা TV: লিবিয়ার সমুদ্র থেকে ২৯০ অভিবাসী উদ্ধার ৥
৥ আমার বাংলা TV: নরেন্দ্র মোদির বিজয় কী বার্তা দিচ্ছে ৥
৥ আমার বাংলা TV: বেতন-বোনাসের দাবিতে গার্মেন্টস শ্রমিকদের বিক্ষোভ ৥
৥ আমার বাংলা TV: বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচ কখন কোথায় ৥
৥ আমার বাংলা TV: ভারতের নির্বাচনে বিপুল ভোটে লকেটের জয় ৥
৥ আমার বাংলা TV: আইনি ব্যবস্থা নিলে ভারতীয় সেই ক্রিকেটারের বিশ্বকাপ খেলা হত না ৥
৥ আমার বাংলা TV: ১ কেজি স্বর্ণের বারসহ খুলনায় নারী আটক ৥
৥ আমার বাংলা TV: রাজশাহীতে ফিরতি ট্রেনের আগাম টিকিট ২৯ মে ৥
৥ আমার বাংলা TV: কমলাপুর থেকে আজ যেসব ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি হচ্ছে ৥
৥ আমার বাংলা TV: স্বামী হত্যায় তালাকপ্রাপ্ত স্ত্রীসহ ৪ জনের মৃত্যুদণ্ড ৥
৥ আমার বাংলা TV: মানিকগঞ্জের রওশনারা এখন যুক্তরাজ্যের মেয়র ৥
৥ আমার বাংলা TV: মিথ্যা তথ্য দিয়ে জামিন চাওয়ায় ২ লাখ টাকা জরিমানা ৥
৥ আমার বাংলা TV: বিজেপির জয়ে বাংলাদেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরও সুদৃঢ় হবে: এরশাদ ৥
৥ আমার বাংলা TV: কুড়িলে বিশ্ববিদ্যালয় ছাত্র হত্যায় মামলা, প্রেমিকা রিমান্ডে ৥
৥ আমার বাংলা TV: দক্ষিণ এশিয়ার বৃহত্তম শপিংমল যমুনা ফিউচার পার্কে কেনাকাটায় স্বস্তি ৥
৥ আমার বাংলা TV: ভারতের মোদিকে বাংলাদেশে আমন্ত্রণ প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৥

শীতের নেয়ামত বিচিত্র পিঠা।

আমার বাংলা TV : প্রকৃতিতে বইছে শীতের সমীরণ। কুহেলিঘেরা সকাল মনে হয় শ্বেত হিমালয়। পিচঢালা সরু পথের দু-ধারে সারি সারি খেজুর গাছে ঝুলানো রসের হাঁড়ি সত্যিই চমৎকার দেখায়। জিবের জল জানান দেয় খাওয়ার আগ্রহ। গ্রামগঞ্জের চিরচেনা রীতি অনুযায়ী ঘরে ঘরে খেজুর রস দিয়ে শুরু হয় পৌষ-পার্বণের রকমারি পিঠার আয়োজন। মূলত হেমন্তের নতুন ধান ঘরে আসার পরপরই গ্রামগঞ্জে শুরু হয় পিঠাপুলির এ মহোৎসব। চলে শীতের শেষ সময় পর্যন্ত। এ যেন মহান আল্লাহ তায়ালার অনন্য নেয়ামত। তাঁর হুকুমে আসমান থেকে বর্ষিত পানি দ্বারা উৎপাদিত হয় আতপ চাল। অন্যদিকে খেজুর গাছ থেকে সংগ্রহ করা হয় সুমিষ্ট রস। গ্রামের বৌ-ঝিরা আতপ চাল গুঁড়া করে খেজুর রস দিয়ে তৈরি করেন নানা ধরনের পিঠা। সে পিঠা খেয়ে তৃপ্ত হয় মন। নিমিষেই মুখ থেকে বেরিয়ে আসে শুকরিয়া ধ্বনি ‘আলহামদুলিল্লাহ’।

পিঠার অন্যতম উপাদান চালের গুঁড়া হলেও এর সঙ্গে লাগে গুড়, চিনি, নারকেল, ক্ষীরসহ নানা উপকরণ। সকালবেলা বাড়িতে বাড়িতে খেজুরের রসে ভেজানো পিঠা খাওয়ার ধুম পড়ে। এ সময় গ্রামে বেড়াতে আসেন শহুরে নাইয়র। জামাই-ঝি, আত্মীয়স্বজন ও প্রতিবেশী সবাই মিলে পিঠা খাওয়ার আসরটা জমজমাট হয়ে ওঠে। হাসি-আনন্দে প্রাণবন্ত হয় চারপাশের পরিবেশ। গ্রামগঞ্জে বহুল প্রচলিত কিছু পিঠা প্রস্তুত প্রণালিসহ নিম্নে তুলে ধরা হলোÑচিতই পিঠা : বাংলাদেশ ও ভারতের পশ্চিমবঙ্গের অতি জনপ্রিয় একটি পিঠা এটি। দেখতে গোল ও চ্যাপ্টা ধরনের হয়। চালের গুঁড়া পানিতে গুলিয়ে গরম তাওয়ায় ভেজে এই পিঠা তৈরি হয়। এটি গুড় বা গোশতের ঝোল দিয়ে খাওয়া হয়। দুধ, নারকেল আর গুড়ের তৈরি সিরায় ভিজিয়েও খাওয়া হয়। শীতকালে প্রতিটি বাড়িতে তৈরি হয় এ পিঠা।ভাপা পিঠা : শীতকালীন বাংলাদেশের একটি ঐতিহ্যবাহী পিঠা এটি। চালের গুঁড়া দিয়ে জলীয়বাষ্পের আঁচে তৈরি করা হয়। ভেতরে দেওয়া হয় গুড় আর নারকেল।

ঐতিহ্যগতভাবে এটি একটি গ্রামীণ নাশতা হলেও বিংশ শতকের শেষভাগে প্রধানত শহরে আসা শুরু করে। রাস্তাঘাটেও আজকাল ভাপা পিঠা কিনতে পাওয়া যায়। এটি বানাতে প্রথমে চালের গুঁড়ায় সামান্য লবণ ও পানি মিশিয়ে মেখে নিতে হয়। একটি মাটির পাতিল আধা ইঞ্চি গোল ফুটো করে আঠা দিয়ে পাতিলের মুখ আটকে নিতে হয়। পাতিলের অর্ধেক পানি দিয়ে চুলায় বসিয়ে পানি ফুটাতে হয়। ছোট একটি বাটিতে প্রথমে মাখানো চালের গুঁড়া ও মাঝখানে নারিকেল দিয়ে বাটি ভর্তি করে বাটির মুখ পাতলা কাপড় দিয়ে মুড়ে ফুটন্ত হাঁড়ির ছিদ্রে বসিয়ে ২ মিনিট সিদ্ধ করতে হয়। তারপর গরম গরম পরিবেশন করা যায়।
দুধপুলি : স্বাদে ভরপুর পুলিপিঠা গ্রামবাংলায় বেশ জনপ্রিয়। শীতকালে এর মধুর ঘ্রাণে ম-ম করে চারদিক। এই পিঠার ভেতরে পুরের জন্য দেড় কাপ নারকেল কোরানো দিতে হয়। বাকি নারকেলের সঙ্গে পাঁচ থেকে ছয় চামচ চিনি দিয়ে ফ্রাইপ্যানে সাত থেকে আট মিনিট ভেজে নিতে হয়। দুধের সঙ্গে গুঁড়াদুধ, চিনি আর এলাচ মিশিয়ে জ্বাল দিতে হবে।

পিঠা বানানো হতে হতে দুধ খুব সুন্দর জ্বাল হয়ে হালকা রং হবে। অন্য পাতিলে পানির সঙ্গে লবণ এবং ঘি দিয়ে গরম করতে হবে। ফুটানো পানির সঙ্গে চালের গুঁড়া ও ময়দা দিয়ে খুব ভালো করে মিশিয়ে নিয়ে চুলা বন্ধ করে দিয়ে খামির করতে হবে।
রুটি বানানোর পিঁড়িতে গরম গরম খামির খুব ভালো করে মথে নিতে হয়। এর পর খামিরটা ১০ ভাগ করতে হবে। একেকটি ভাগ দিয়ে ছোট ছোট রুটি বেলে অথবা হাত দিয়ে চেপে পাতলা করে ভেতরে নারিকেলর পুর দিয়ে কুলিপিঠা তৈরি করতে হবে। এভাবে সব পিঠা তৈরি করে নিতে হবে। এখন বানানো কুলিপিঠা ফুটিয়ে রাখা দুধের মধ্যে দিয়ে চুলার আঁচ কম রেখে ১০ মিনিট রান্না করতে হবে। হাঁড়ি আস্তে ঝাঁকিয়ে পিঠার সঙ্গে দুধ মিশিয়ে নিতে হয়।তেগরম পানি দিয়ে কেক মিশ্রণের মতো মিশ্রণ তৈরি করতে হবে। এবার কড়াইয়ে তেল গরম করুন। তেল পর্যাপ্ত গরম হলেই মিশ্রণ তেলে ছাড়–ন। একটি বড় গোল চামচ নিয়ে মিশ্রণটি নেড়ে এক চামচ পরিমাণ মিশ্রণ তেলে ছাড়–ন। কয়েক সেকেন্ডের মধ্যে পিঠাটি ফুলে উঠবে। ফুলে উঠলে পিঠাটি উল্টে দিয়ে আরও কিছুক্ষণ ভেজে পরিবেশন করতে পারেন।

পাটিসাপটা : বাংলাদেশ এবং ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যে জনপ্রিয় পিঠা এটি। ময়দা, চালের গুঁড়া, চিনি, দুধ, ক্ষীর, নারকেল ইত্যাদি দিয়ে তৈরি করা হয়। পাটিসাপটার পুর হিসেবে নারকেল এবং ক্ষীর দুইই ব্যবহার করা হয়। বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়ের ছোটগল্প ‘পুঁই মাচা’তে পাটিসাপটা পিঠার উল্লেখ আছে। এটি তৈরির জন্য ঝুনো নারকেলের কুরা, গুড় বা চিনি দিয়ে ক্ষীর পাক করে পুর বানিয়ে নিতে হবে। ময়দায় দুধ, পানি আর একটু মিহি চালের গুঁড়া মিশিয়ে ম- পাকিয়ে গোল গোল লেচি করে নিতে হবে। এবার লেচিগুলো ছোট ছোট গোল আকারে বেলে, অল্প পুর ভেতরে দিয়ে পাটির মতো পাট করে নিতে হবে। শেষ পাটে লবঙ্গ দিয়ে মুখ বন্ধ করে দিতে হবে। এখন একে পাট করা লম্বা আকারের দেখা যাবে। এরপর একে ঘিয়ে ভেজে নিয়ে চিনির রসে কিছুক্ষণ ডুবিয়ে রাখতে হবে। রস থেকে তোলার পর পাটিসাপটা পরিবেশন করা যাবে।

আমার বাংলা নিউজ /১২ ডিসেম্বর /২০১৮

 

About amarbangla

amarbanglanews

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

WP Facebook Auto Publish Powered By : XYZScripts.com