শুক্রবার , ২৪ মে ২০১৯ | সকাল ৬:০৩

এইমাত্র পাওয়া:

৥ আমার বাংলা TV: গণভবনে পেশাজীবীদের সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ইফতার ৥
৥ আমার বাংলা TV: ধানক্ষেতে আগুন লাগার ঘটনা বাংলাদেশের নয় ভারতের: হানিফ ৥
 ৥ আমার বাংলা TV: আজ দেশে ফিরছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ৥
 ৥ আমার বাংলা TV: মনোনয়নপত্রে স্বাক্ষর করেননিবেগম খালেদা জিয়া ৥
৥ আমার বাংলা TV: রংপুরে র‌্যাব-১৩: তিন প্রতিষ্ঠানকে ৭ লাখ টাকা জরিমানা ৥
৥ আমার বাংলা TV: বেগমগঞ্জে ৫ কারখানাকে ২ লাখ ৯০ হাজার টাকা জরিমানা ৥
৥ আমার বাংলা TV: শ্রীমঙ্গলে ৪৩ বস্তা ভেজাল চা পাতা ও মরিচ জব্দ, আটক ৩ ৥
৥ আমার বাংলা TV: সিরাজগঞ্জে রোগাক্রান্ত গরুর মাংস বিক্রির দায়ে অর্ধলক্ষ টাকা জরিমানা ৥
৥ আমার বাংলা TV: পুলিশের আন্তঃজেলা চোরচক্রের মূলহোতাসহ ৬ সদস্য গ্রেফতার ৥
৥ আমার বাংলা TV: পীরগঞ্জে সড়ক দুর্ঘটনায় ৭ জন হতাহত ৥
৥ আমার বাংলা TV: দুর্নীতি প্রতিকার নয় প্রতিরোধ করতে হবে: দুদক কমিশনার ৥
৥ আমার বাংলা TV: সব পাবলিক পরীক্ষার ফি দেবে সরকার ৥
৥ আমার বাংলা TV: ভারতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে শেখ হাসিনার অভিনন্দন ৥
৥ আমার বাংলা TV: শিল্পী খালিদ হোসেনের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক ৥
৥ আমার বাংলা TV: ধর্ষণ ঠেকাতে সংসদে পর্নোগ্রাফি বন্ধের সুপারিশ ৥
৥ আমার বাংলা TV: ১৬তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশ ৥
৥ আমার বাংলা TV: চাকরি ছেড়ে বাসায় গিয়ে রান্না করতে বললেন হাইকোর্ট ৥
৥ আমার বাংলা TV: প্রাথমিকের শিক্ষক নিয়োগ পরীক্ষা কাল ৥
৥ আমার বাংলা TV: ঈদ মাতাতে আসছে সুপার হিরো সাকিবের ৫ নায়িকা ৥
৥ আমার বাংলা TV: যে কারণে ইসলাম ধর্ম গ্রহণ করলেন তামিল নায়ক রাম চরণ ৥
৥ আমার বাংলা TV: মোদির দখলেই থাকছে ‘গদি ৥
৥ আমার বাংলা TV: পশ্চিমবঙ্গে মমতার হ্যাটট্রিক জয় ৥
৥ আমার বাংলা TV: ভারতের নির্বাচনে বিপুল ভোটে লকেটের জয় ৥
৥ আমার বাংলা TV: আইনি ব্যবস্থা নিলে ভারতীয় সেই ক্রিকেটারের বিশ্বকাপ খেলা হত না ৥
৥ আমার বাংলা TV: ১ কেজি স্বর্ণের বারসহ খুলনায় নারী আটক ৥
৥ আমার বাংলা TV: রাজশাহীতে ফিরতি ট্রেনের আগাম টিকিট ২৯ মে ৥
৥ আমার বাংলা TV: কমলাপুর থেকে আজ যেসব ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি হচ্ছে ৥
৥ আমার বাংলা TV: স্বামী হত্যায় তালাকপ্রাপ্ত স্ত্রীসহ ৪ জনের মৃত্যুদণ্ড ৥
৥ আমার বাংলা TV: মানিকগঞ্জের রওশনারা এখন যুক্তরাজ্যের মেয়র ৥
৥ আমার বাংলা TV: মিথ্যা তথ্য দিয়ে জামিন চাওয়ায় ২ লাখ টাকা জরিমানা ৥
৥ আমার বাংলা TV: বিজেপির জয়ে বাংলাদেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরও সুদৃঢ় হবে: এরশাদ ৥
৥ আমার বাংলা TV: কুড়িলে বিশ্ববিদ্যালয় ছাত্র হত্যায় মামলা, প্রেমিকা রিমান্ডে ৥
৥ আমার বাংলা TV: দক্ষিণ এশিয়ার বৃহত্তম শপিংমল যমুনা ফিউচার পার্কে কেনাকাটায় স্বস্তি ৥
৥ আমার বাংলা TV: ভারতের মোদিকে বাংলাদেশে আমন্ত্রণ প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৥

রোজার আগেই নিত্যপণ্যে ঊর্ধ্বগতি।

আমার বাংলা TV: রোজা সামনে রেখে রাজধানীর বাজারগুলোতে ভোগ্যপণ্যের দাম বাড়ছে। বিশেষ করে পেঁয়াজ, পেঁপে ও বেগুনের দামে আগুন। মাত্র এক সপ্তাহের ব্যবধানে কেজিপ্রতি মসুর ডালের দাম বেড়েছে ১০ টাকা। চিনিতে বেড়েছে ৩ টাকা। ছোলা কেজিপ্রতি ৭০ থেকে ৮০ টাকা দরে বিক্রি হচ্ছে। শাক-সবজি, মাছ-মাংসের চড়া দামের মধ্যে সপ্তাহের ব্যবধানে ডিমের দাম কমেছে। টানা দুই সপ্তাহে ডিমের দাম ডজনে কমেছে প্রায় ২০ টাকা।রমজান মাসকে কেন্দ্র করে সপ্তাহের ব্যবধানে পেঁয়াজের দাম বেড়েছে কেজিতে ৫ টাকার মতো। এ নিয়ে টানা দুই সপ্তাহে পেঁয়াজের দাম কেজিতে বাড়ল প্রায় ১০ টাকা।

শুক্রবার (২৬ এপ্রিল) রাজধানীর কারওয়ান বাজার, রামপুরা, মালিবাগ হাজীপাড়া, খিলগাঁও অঞ্চলের বিভিন্ন বাজার ঘুরে ব্যবসায়ী ও ক্রেতাদের সঙ্গে কথা বলে এমন তথ্য পাওয়া গেছে।রামপুরা ও খিলগাঁও অঞ্চলের বাজার ঘুরে দেখা যায়, শুধু ডিম বিক্রি করেন এমন ব্যবসায়ীরা ডিমের ডজন বিক্রি করছেন ৮০ থেকে ৮৫ টাকায়, যা এক সপ্তাহ আগে ছিল ৯০ থেকে ৯৫ টাকা। আর দুই সপ্তাহ আগে ছিল ১০০ থেকে ১০৫ টাকা। এ হিসাবে দুই সপ্তাহের ব্যবধানে ডিমের দাম ডজনে কমেছে ২০ টাকা।মুদি দোকানে ও খুচরা বিক্রেতারা প্রতি পিস ডিম বিক্রি করছেন ৭ থেকে ৮ টাকায়, যা দুই সপ্তাহ আগে ছিল ১০ টাকা। অর্থাৎ দুই সপ্তাহের ব্যবধানে ডিমের দাম পিসে ৩ টাকা পর্যন্ত কমেছে।

ডিমের দামের বিষয়ে হাজীপাড়ার ডিম ব্যবসায়ী মোতালেব মিয়া বলেন, আর কিছুদিন পরেই রোজা শুরু হবে। রোজা শুরু হওয়ার আগে হঠাৎ করেই প্রচণ্ড গরম পড়তে শুরু করেছে। এ কারণেই ডিমের দাম কিছুটা কমে গেছে। এমন গরম অব্যাহত থাকলে রোজার মধ্যে ডিমের দাম আরো কমে যেতে পারে।এ ব্যবসায়ী বলেন, রোজা ও গরমের মধ্যে ডিমের চাহিদা তুলনামূলক কম থাকে। প্রতি বছরই রোজার মধ্যে ডিমের দাম কমে যায়। এবার রোজা শুরু হওয়ার আগেই ডিমের দাম কমতে শুরু করেছে। গরম পড়ার কারণেই হয়তো ডিমের দাম কমছে। কারণ অনেকেই গরমের মধ্যে ডিম খান না।

ডিমের দাম কমার বিষয়ে প্রায় একই ধরনের তথ্য দেন খিলগাঁওয়ের ব্যবসায়ী হাসান আলী। তিনি বলেন, ডিম গরম খাবার হিসেবে পরিচিত। গরমের মধ্যে বেশি ডিম খেলে অনেক সময় পেট খারাপ হয়। এ কারণে গরম পড়লে কিছু মানুষ ডিম খেতে চান না। ফলে গরমের সময় ডিমের দাম কিছুটা কম থাকে। তাছাড়া আর দিন দশেক পরেই রোজা শুরু হবে। রোজার সময় অনেকেই ডিম খান না। এসব কারণেই এখন ডিমের দাম কমে গেছে।রোজায় যেসব পণ্যের চাহিদা বেশি থাকে তার দাম বাড়ার প্রবণতা দেখা যাচ্ছে। এর মধ্যে সব থেকে বেশি বেড়েছে পেঁয়াজ, পেঁপে, বেগুন ও শসার দাম। এর পাশাপাশি সব ধরনের সবজি, মাছ ও মাংস চড়া দামে বিক্রি হচ্ছে।কারওয়ান বাজারে গিয়ে দেখা যায়, ব্যবসায়ীরা ভালো মানের দেশি পেঁয়াজের পাল্লা (৫ কেজি) বিক্রি করছেন ১২৫ থেকে ১৩০ টাকা, যা গত সপ্তাহে ছিল ১২০ টাকা। আর দুই সপ্তাহ আগে ছিল ১০০ টাকা। অর্থাৎ দুই সপ্তাহের ব্যবধানে পেঁয়াজের দাম পাল্লায় বেড়েছে ৩০ টাকা পর্যন্ত।

পেঁয়াজের দাম বাড়ার বিষয়ে বাজারটির ব্যবসায়ী  হোসেন আলী বলেন, রোজার কারণে এখন পেঁয়াজের দাম একটু বেড়েছে। সামনে হয়তো আরেকটু বাড়তে পারে। তবে গত বছরের তুলনায় এবার পেঁয়াজের দাম বাড়ার প্রবণতা তুলনামূলক কম। কারণ, এবার পেঁয়াজের ফলন খুব ভালো হয়েছে।রামপুরা ও খিলগাঁও অঞ্চলের বাজার ঘুরে দেখা যায়, ব্যবসায়ীরা ভালো মানের দেশি পেঁয়াজ প্রতিকেজি বিক্রি করছেন ৩০ থেকে ৩৫ টাকায়, যা গত সপ্তাহে ছিল ২৮ থেকে ৩০ টাকা। আর দুই সপ্তাহ আগে ছিল ২৫ টাকা। অর্থাৎ খুচরা বাজারে পেঁয়াজের দাম দুই সপ্তাহের ব্যবধানে কেজিতে ১০ টাকা পর্যন্ত বেড়েছে।

খিলগাঁওয়ের ব্যবসায়ী মোতালেব হোসেন বলেন, কিছুদিন আগে যে পেঁয়াজ ২৫ টাকা কেজি বিক্রি করেছি এখন তা ৩৫ টাকায় বিক্রি করতে হচ্ছে। কারণ পাইকারি বাজারে পেঁয়াজের দাম বেড়ে গেছে। মূলত রোজার কারণেই পেঁয়াজের দাম বাড়ছে। রোজায় হয়তো দাম আরো বাড়বে।বিভিন্ন কাঁচাবাজার ঘুরে দেখা গেছে, আগের মতোই চড়া দামে বিক্রি হচ্ছে সব ধরনের সবজি। বাজার ও মানভেদে কাঁচা পেঁপে বিক্রি হচ্ছে ৫০ থেকে ৭০ টাকা কেজি। গত সপ্তাহে অনেক বাজারে কাঁচা পেঁপে ৪০ টাকা কেজি বিক্রি হয়েছিল।

কাঁচা পেঁপের মতো দাম বেড়েছে শসা ও বেগুনের। সপ্তাহের ব্যবধানে কেজিতে ৫ টাকার মতো বেড়ে শসা বিক্রি হচ্ছে ৫০ থেকে ৬০ টাকায়। আর গত সপ্তাহে ৪০ থেকে ৫০ টাকা কেজি বিক্রি হওয়া বেগুনের দাম বেড়ে ৬০ থেকে ৭০ টাকা কেজি বিক্রি হচ্ছে।তবে কিছুটা দাম কমেছে পাকা টমেটোর। বাজারভেদে পাকা টমেটোর কেজি বিক্রি হচ্ছে ২৫ থেকে ৪০ টাকা। গত সপ্তাহে কোনো বাজারে পাকা টমেটোর কেজি ৪০ টাকার নিচে বিক্রি হয়নি।দাম অপরিবর্তিত থাকা সবজির মধ্যে পটল বিক্রি হচ্ছে ৪০ থেকে ৫০ টাকা কেজি, শজনে ডাঁটা ৬০ থেকে ৮০, বরবটি ৬০ থেকে ৭০, কচুর লতি ৭০ থেকে ৮০, করলা ৬০ থেকে ৭০, শিম ৪০ থেকে ৬০, ধুন্দুল ৭০ থেকে ৮০, গাজর ৩০ থেকে ৪০, ঢেঁড়স ৪০ থেকে ৫০ টাকায় কেজি বিক্রি হচ্ছে।

মাংসের বাজার ঘুরে দেখা গেছে, ব্রয়লার মুরগির কেজি আগের সপ্তাহের মতো বিক্রি হচ্ছে ১৬০ টাকা থেকে ১৭৫ টাকায়, লাল লেয়ার মুরগি ২১০ থেকে ২২০ টাকা, পাকিস্তানি কক মুরগি বিক্রি হচ্ছে ২৭০ থেকে ২৮০ টাকা কেজি।মুরগির মতো দাম অপরিবর্তিত রয়েছে গরু ও খাসির মাংসের। বাজারভেদে গরুর মাংস বিক্রি হচ্ছে ৫৩০ থেকে ৫৫০ টাকা কেজি। আর খাসির মাংস ৭৫০ থেকে ৮৫০ টাকা কেজি।অপরিবর্তিত রয়েছে মাছের দামও। তেলাপিয়া মাছ বিক্রি হচ্ছে ১৬০ থেকে ১৮০ টাকা কেজি, পাঙাশ ১৫০ থেকে ১৮০, রুই ২৮০ থেকে ৬০০, পাবদা ৬০০ থেকে ৭০০, টেংরা ৫০০ থেকে ৮০০, শিং ৫০০ থেকে ৬০০ এবং চিতল মাছ বিক্রি হচ্ছে ৬০০ থেকে ৮০০ টাকা কেজি।

আমার বাংলা নিউজ  / ২৭ এপ্রিল / ২০১৯

 

About amarbangla

amarbanglanews

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

WP Facebook Auto Publish Powered By : XYZScripts.com