শুক্রবার , ১৪ ডিসেম্বর ২০১৮ | ভোর ৫:৪২

এইমাত্র পাওয়া:

৥ আমার বাংলা TV: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বুকের রক্ত দিয়ে আপনাদের অধিকার প্রতিষ্ঠা করব ৥
৥ আমার বাংলা TV: যে কারণে আলোচনায় নেত্রকোণা-৪ আসন ৥
৥ আমার বাংলা TV: বিজয়ের মাসে বিজয় উপভোগ করবে আ.লীগ ৥
৥ আমার বাংলা TV: রিয়াজ ও ফেরদৌস নায়ক থেকে নৌকায় ভোটের আহ্বান ৥
৥ আমার বাংলা TV: যুক্তরাজ্যে আস্থাভোটে টিকে গেলেন টেরেসা মে ৥
৥ আমার বাংলা TV: স্যামসাং মোবাইল স্বীকৃতি পেল এক নম্বর ব্র্যান্ড হিসেবে ৥
৥ আমার বাংলা TV: আওয়ামী লীগকে ৬৬ শতাংশ মানুষের সমর্থন: জয় ৥
৥ আমার বাংলা TV: পরিবর্তন আনতে হলে ভোট দিতে হবে ধানের শীষে ৥
৥ আমার বাংলা TV: প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে রিয়াজ-ফেরদৌস টুঙ্গীপাড়ায় ৥
৥ আমার বাংলা TV: মাশরাফির সামনে রেকর্ডের হাতছানি ৥
৥ আমার বাংলা TV: হেরেই গেল জুভেন্টাস ৥
৥ আমার বাংলা TV: গুগল সার্চে শীর্ষে প্রিয়া প্রকাশ ৥
৥ আমার বাংলা TV: নৌকার প্রচারে রাজপথে একঝাঁক তারকা ৥
৥ আমার বাংলা TV: নির্বাচনী প্রচারে সরকারি সুবিধা নিচ্ছেন না শেখ হাসিনা ৥
৥ আমার বাংলা TV: বিএনপি জনরোষের ভয়ে এলাকায় না এসে মিথ্যাচার করছে:বাণিজ্যমন্ত্রী ৥
৥ আমার বাংলা TV: বিচারপতির প্রতি খালেদা জিয়ার আইনজীবীর অনাস্থা ৥
৥ আমার বাংলা TV: আন্দালিব রহমান পার্থর ফেসবুক আইডি হ্যাকড ৥
৥ আমার বাংলা TV: নাগরপুরে সড়ক দুর্ঘটনায় সেনাসদস্য নিহত ৥
৥ আমার বাংলা TV: ঐক্যফ্রন্ট প্রার্থী রিটার পক্ষে কাজ করার আহ্বান মহানগর বিএনপির ৥
৥ আমার বাংলা TV: শিক্ষাবঞ্চিত’ থেকে যাচ্ছে রোহিঙ্গাদের একটি প্রজন্ম ৥
৥ আমার বাংলা TV: শান্তিতে বিজয়’ নিয়ে আইডিয়া’র উদ্যোগে মানববন্ধন ৥
৥ আমার বাংলা TV: প্রি-কোয়ার্টারে বাংলাদেশের গৌরব, লাল চাঁন ও সালমান ৥
৥ আমার বাংলা TV: নিরপেক্ষ গ্রহণযোগ্য নির্বাচন হবে, আশা সিইসির ৥
৥ আমার বাংলা TV: গুগল সার্চে বেগম খালেদা জিয়া ৯ নম্বরে, পরেই হিরো আলম ৥
৥ আমার বাংলা TV: গাজীপুর-৫ আসনে বিএনপি প্রার্থী ফজলুল হক মিলন গ্রেফতার ৥
৥ আমার বাংলা TV: পিরোজপুর-৩ আসনে মহাজোটের বিদ্রোহী প্রার্থীসহ ৬ নেতা বহিষ্কার ৥
৥ আমার বাংলা TV: ৫ জানুয়ারির কথা ভুলে গেলে চলবে না: সিইসি ৥
৥ আমার বাংলা TV: যুক্তরাজ্যে নর্থওয়েলসে নির্বাচনী আলোচনাসভা ৥
৥ আমার বাংলা TV: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে আইপিভি৬ ল্যাব উদ্বোধন ৥
৥ আমার বাংলা TV: ভবিষ্যত বিনির্মাণে আওয়ামী লীগকে ভোট দিন ৥
৥ আমার বাংলা TV: রিকশাচালককে পেটানো বহিস্কৃত আ.লীগ নেত্রী যা বললেন ৥
৥ আমার বাংলা TV: একবিংশ শতাব্দীর সেরা দলে স্থান পেলেন যারা ৥
৥ আমার বাংলা TV: ২৪ ডিসেম্বর নির্বাচনে ৩ স্তরের নিরাপত্তা,সেনা মোতায়েন ৥

মুগ্ধতা ঐতিহ্যবাহী লোকজ মেডিয়েভ্যাল জিপসির।

আমার বাংলা TV :উপমহাদেশের প্রান্তিক মানুষের আবেগ, দুঃখ বেদনা, আনন্দ লোকগানে ভাষা পায়। সুরের ভিন্নতা নিয়ে একই কথাগুলো উঠে আসে মধ্য ইডরোপে। মেডিয়েভ্যাল-জিপসি সঙ্গীতের নামে সেখানেও একই আনন্দ-বেদনার কাব্য।সেটাই ফুটে উঠে লোকসঙ্গীত উৎসবের উদ্বোধনী সন্ধ্যায়। বাংলাদেশ, ভারতের বিভিন্ন লোকজসঙ্গীতের সঙ্গে মিশেছিল আধ্যাত্মিক ও সুফিবাদের মর্মবাণী।মাঝে একটি ঘণ্টা পোল্যান্ডের লোকজ সুরের অনন্য পরিবেশনা। জিপসি, সালসা, ভলকান ধারায় অচেনা সুর, অচেনা কথার গান। কিন্তু মনের আবেগগুলো খুব কাছাকাছি। মুগ্ধতা ছড়িয়ে গেল সুরে সুরে।

প্রাচ্য আর পাশ্চাত্যের লোকজ গানের এমন ভিন্নতার স্বাদ ঢাকার শ্রোতারা উপভোগ করলেন, যা চলমান থাকবে আরও দুই রাত। বৃহস্পতিবার সন্ধ্যা সাড়ে ৬টায় শুরু হয় উৎসবের প্রথমদিনের আয়োজন। শুরুতেই মঞ্চে আসে নাচের দল ভাবনা। দলটির প্রধান সামিনা হোসেন প্রিমার পরিচালনায় ৫৩ জন নৃত্যশিল্পী একসঙ্গে নৃত্য পরিবেশন করেন। শুরুতেই জনপ্রিয় লোকগান ‘সোহাগ চাঁদ বদনি’ গানের সঙ্গে নৃত্য পরিবেশন করে দলটি। এরপর ছিল রাঙ্গামাটি অঞ্চলের আদিবাসী নৃত্যের পরিবেশনা। ভাবনা’র নৃত্য পরিবেশনা শেষ হয় রণনৃত্য রায়বেশে নৃত্য পরিবেশনার মধ্য দিয়ে।দ্বিতীয় শিল্পী হিসেবে মঞ্চে আসেন মাতাল কবি রাজ্জাক দেওয়ানের শিষ্য নারায়ণগঞ্জের আবদুল হাই দেওয়ান। গুরু তাকে উপাধি দিয়েছেন ‘হাফ মাতাল’। দরাজ গলার শিল্পী গেয়ে শোনান ‘মা গো মা জি গো জি/ পড়লাম কি রঙ্গে/ ভাঙা নৌকা বাইতে আইলাম গাঙ্গে’, ‘তুই বড় রঙ্গিলা বাওয়াইরে, বাওয়াই কতই জাদু জানো’, ‘বাজার ভালো না গো বন্ধু, বাজার ভালো না’, ‘কোনবা দেশে রইলা দয়াল’, ‘বন্ধু রে তোর জ্বালায় বাঁচি না’ ও ‘তোমারও লাগিয়া রে বন্ধু’।এরপর মধ্য ইউরোপের মেডিয়েভ্যাল, জিপসি গানে প্রায় এক ঘণ্টা মাতিয়ে রাখে পোল্যান্ডের গানের দল ‘দিকান্দা’।

ক্ল্যাসিকাল গিটার, বেহালা, স্যাক্সোফোন, চেলোসহযোগে তারা এক আদি অকৃত্রিম সুরের সঙ্গে নানা আবেগের প্রকাশে গান করে মাতিয়ে রাখেন শ্রোতাদের। গায়িকা আনিয়া উইটযাক ভাঙা বাংলার কয়েকবার তার ভালোবাসা জানালেন। উইটজাক গানে গানে বলছিলেন দুঃখ-বেদনার কথা। আবার কখনও বলছিলেন, আমরা আমাদের পরিবারকে ভালোবাসি।স্বামী, স্ত্রী, সন্তানদের ভালোবাসি। এই ভালোবাসার মধ্য দিয়েই আমরা বেঁচে থাকতে চাই, বাঁচি। আসুন সেই ভালোবাসায় অবগাহন করি সুরে সুরে। তারপরই আবার শুরু গান। লোকগানের এ দলটি কুর্দি, বেলারুশ, ইসরাইল অঞ্চলের সুরকে ধারণ করেছে। দলপ্রধান আনিয়া উইটজাক গাওয়ার পাশাপাশি অ্যাকোর্ডিয়ান বাজিয়ে শোনান। দলটির অন্যদের মধ্যে কণ্ঠে ছিল কাসিয়া বগুশ, পারকাশনে ছিলেন দানিয়েল কাচমারজিয়েক, ক্লাসিক্যাল গিটারে পিওত্র রেইদাক, ডাবল বেসে যেগরযশ কলব্রেচকি, ট্রাম্পেটে সিমন বব্রস্কি এবং ভায়োলিনে ছিলেন আন্দ্রে ‘ফিস’ ইয়ারজাবেক।

এরপর ছিল চতুর্থবারের মতো আয়োজিত ঢাকা আন্তর্জাতিক লোকসঙ্গীত উৎসবের উদ্বোধনী আনুষ্ঠানিকতা। লোকসঙ্গীত উৎসবের এবারের আসরের উদ্বোধন করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। এ সময় উপস্থিত ছিলেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র সাঈদ খোকন, ঢাকা ব?্যাংকের প্রধান নির্বাহী সৈয়দ মাহবুবুর রহমান ও গ্রামীণফোনের প্রধান বিপণন কর্মকর্তা ইয়াসির আজমান। স্বাগত বক্তব্য দেন সান ফাউন্ডেশন ও সান কমিউনিকেশনের চেয়ারম্যান অঞ্জন চৌধুরী।আবুল মাল আবদুল মুহিত বলেন, প্রকৃতিগতভাবেই বাংলার লোকসঙ্গীত যথেষ্ট সমৃদ্ধ ও ঐতিহ্যের দিক থেকেও অন্যদের তুলনায় বিশেষভাবে উন্নত। বর্তমান সময়ে আধুনিক প্রযুক্তি ব্যবহারের ফলে লোকসঙ্গীত পেয়েছে নতুন মাত্রা। তাই দেশ ও দেশের বাইরে লোকসঙ্গীতকে ছড়িয়ে দেয়া এবং বাংলার তৃণমূল পর্যায় থেকে শেকড়ের শিল্পীদের তুলে আনার এক যুগান্তকারী সংযোজন ‘ঢাকা ইন্টারন্যাশনাল ফোকফেস্ট’। এ দেশের লোকসঙ্গীতকে সুন্দর করে উপস্থাপন করার জন্য আয়োজকদের ধন্যবাদ।

আসাদুজ্জামান নূর বলেন, মানুষ, প্রকৃতি, পৃথিবী, শেকড়ের রস- এসবই আমাদের লোকসঙ্গীতের উপকরণ। লোকসঙ্গীতের এই উৎসবে তারুণ্যের স্রোত আমাকে অভিভূত করেছে। লোকসঙ্গীতের জয় হোক, তারুণ্য ও যৌবনের জয় হোক।সাঈদ খোকন বলেন, বাংলাদেশের লোকসঙ্গীতের এই উদ্যোগ সারা বিশ্বে ছড়িয়ে পড়–ক। লোকসঙ্গীতের মধ্য দিয়ে সারা বিশ্ব বাংলাদেশকে নতুন করে চিনুক- এটাই এই উৎসবের কাছে প্রত্যাশা।অঞ্জন চৌধুরী বলেন, আমাদের লোকসঙ্গীত আমাদের ঐতিহ্য। আর এই ঐতিহ্যকে সারা বিশ্বে ছড়িয়ে দেয়ার দায়িত্বও আমাদের। সঙ্গীতের প্রতি আমাদের দায়বদ্ধতা থেকেই তিন দিনের এই লোকসঙ্গীত উৎসবের আয়োজন।

উদ্বোধনী আনুষ্ঠানিকতা শেষে মঞ্চে আসেন ভারতের সাত্যর্কী ব্যানার্জী। তিনি মঞ্চে উঠে প্রথমেই গেয়ে শোনান ‘আমার একলা নিতাই রে’। এরপর তিনি একে একে গেয়ে শোনান ‘দে দে পাল তুলে দে, আমি যাব মদিনা’ ও ‘হেইয়ো হো’। ‘আমারে বাঙালি করেছ ভগবান’ গানটি গাওয়ার মধ্য দিয়ে নিজের পরিবেশনা শেষ করেন।প্রথমদিনের শেষ পরিবেশনা ছিল ভারতের পাঞ্জাবের ওয়াদালি ব্রাদার্সের লোকজ গানের ঢঙে সুফি গানের পরিবেশনা। বংশের পঞ্চম পুরুষ হিসেবে ওস্তাদ পূরণচন্দ্র ওয়াদালি ও পেয়ারেলাল ওয়াদালি ভ্রাতৃদ্বয় ভারতের সুফি সঙ্গীতে সমাদৃত। কাওয়ালি ঢঙে তারা প্রথমেই গেয়ে শোনান ‘তুজে দেখা তো লাগা মুঝে এইসে জ্যায়সে মেরি ঈদ হো গায়ি’। এরপর গেয়ে শোনান ‘ম্যায় তো পিয়া সে’সহ বেশ কয়েকটি গান।

পেয়ারেলাল ওয়াদালি ৮ মার্চ মারা যান। তার বদলে দলে যোগ দিয়েছেন পূরণচন্দ্র ওয়াদালির ছেলে লক্ষ্মীণদার ওয়াদালি। রাজধানীর আর্মি স্টেডিয়ামে শুরু হওয়া এ উৎসব চলবে শনিবার পর্যন্ত। প্রতিদিন সন্ধ্যা ৬টায় শুরু হয়ে এ উৎসব চলবে রাত ১২টা পর্যন্ত। আগামী তিন দিনে বাংলাদেশসহ বিশ্বের সাতটি দেশের দেড়শতাধিক শিল্পী অংশ নিচ্ছেন। সান ফাউন্ডেশনের উদ্যোগ ও সান কমিউনিকেশনের আয়োজনে মেরিল নিবেদিত এ উৎসবে লাখ লাখ মানুষের শেকড়ের সুরে অবগাহন করছেন।আজকের উৎসবসূচি : আজ উৎসবের দ্বিতীয় দিনের পরিবেশনা উপস্থাপন করবেন দেশের লোকগানের সম্রাজ্ঞী মমতাজ বেগম এবং লোকগানের দল স্বরব্যঞ্জন। আজকের অন্যতম আকর্ষণ যুক্তরাষ্ট্রের গ্র্যামি অ্যাওয়ার্ডজয়ী বিখ্যাত ব্যান্ড লস টেক্সমেনিয়াকস। এদিন আরও গাইবে ভারতের দ্য রঘু দিক্ষিত প্রজেক্ট এবং বাহরাইনের ব্যান্ড মাজাজ।
আমার বাংলা নিউজ / ১৬ নভেম্বর/ ২০১৮

About amarbangla

amarbanglanews

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *