বুধবার , ২৪ এপ্রিল ২০১৯ | রাত ১১:০২

এইমাত্র পাওয়া:

৥ আমার বাংলা TV: চট্টগ্রামে বাস চালককে পিটিয়ে হত্যা, শ্রমিক ফেডারেশনের ধর্মঘট ৥
 ৥ আমার বাংলা TV: প্রধানমন্ত্রীর সামনে কান্নায় ভেঙে পড়লেন শেখ সেলিম ৥
 ৥ আমার বাংলা TV: প্রিয়জন হারানোর হাহাকার আজও ধ্বনিত হয় রানা প্লাজায় ৥
৥ আমার বাংলা TV: অপহরণের ৮ ঘণ্টা পর যুবক উদ্ধার, গ্রেফতার ৫ ৥
৥ আমার বাংলা TV: পোশাক খাত নিয়ে সংস্থাগুলোর প্রতিবেদন অসঙ্গতিপূর্ণ ৥
৥ আমার বাংলা TV: হামলার আগে বাগদাদীর প্রতি আনুগত্যের শপথ নেয় জঙ্গিরা ৥
৥ আমার বাংলা TV: শ্রীলঙ্কাকে ২ ঘণ্টা আগেই সতর্ক করেছিল ভারত ৥
৥ আমার বাংলা TV: ৩০ মিনিটেই শেষ পিএসজির বিশেষ জার্সি ‘নটরডেম ৥
৥ আমার বাংলা TV: আজ রাতেই লা লিগা ঘরে উঠতে পারে বার্সার ৥
৥ আমার বাংলা TV: ইংল্যান্ড বিশ্বকাপ: প্রস্তুতি নিয়ে সন্তুষ্ট পাকিস্তান ৥
৥ আমার বাংলা TV: পাকিস্তানী কিশোরী ধর্ষণ মামলার প্রধান আসামী গ্রেফতার ৥
৥ আমার বাংলা TV: রাঙ্গামাটির কাপ্তাই হ্রদে মাছ ধরা নিষিদ্ধ ৥
৥ আমার বাংলা TV: চাঁদপুরে ১৩ উপজেলার নবনির্বাচিতদের শপথ ৥
৥ আমার বাংলা TV: মুন্সীগঞ্জে প্রতিপক্ষের আঘাতে স্কুল ছাত্রের মৃত্যু ৥
৥ আমার বাংলা TV: নেত্রকোনায় নারীর মরদেহ উদ্ধার করেছে পুলিশ ৥
৥ আমার বাংলা TV: সুস্থ থাকতে চাইলে বিয়ে করুন তাড়াতাড়ি ৥
৥ আমার বাংলা TV: প্রস্রাবের রং হলুদ হলে কী হয় ৥
৥ আমার বাংলা TV: বাংলাদেশে আইএসের কোনো খলিফা নেই ৥
৥ আমার বাংলা TV: সৌম্যের ডাবল সেঞ্চুরির রেকর্ড ৥
৥ আমার বাংলা TV: তারেক রহমান মায়ের স্বাস্থ্যের খোঁজ নিতে পরামর্শ দিলেন ৥
৥ আমার বাংলা TV: বাসচাপায় নিহত আবরার হত্যা মামলায় তদন্ত প্রতিবেদন ২১ মে ৥
৥ আমার বাংলা TV: আন্দোলনেই খালেদা জিয়ার মুক্তি হবে : খন্দকার মোশাররফ ৥
৥ আমার বাংলা TV: কোহলিদের সঙ্গে তীরে এসে তরী ডুবল চেন্নাইয়ের ৥
৥ আমার বাংলা TV: প্রধানমন্ত্রীকে দেখলেই দাদু বলে জড়িয়ে ধরত জায়ান ৥
৥ আমার বাংলা TV: শেখ সেলিমের জামাতা মশিউল হক চৌধুরী প্রিন্স ২ পা ড্যামেজ ৥
৥ আমার বাংলা TV: লক্ষ্মীপুরে দগ্ধ রাউজানের সেই তরুণী আর নেই ৥
৥ আমার বাংলা TV: ভোলায় ছাত্রলীগ নেতার মোটরসাইকেল জব্দ, পুলিশের বিচার দাবি ৥
৥ আমার বাংলা TV: কলম্বো বিমানবন্দর থেকে পাইম বোমা উদ্ধার ৥
৥ আমার বাংলা TV: শ্রীলঙ্কায় বোমা হামলা : মৃতের সংখ্যা বেড়ে ২৯০ ৥
৥ আমার বাংলা TV: উখিয়ায় বিজিবির সঙ্গে বন্দুকযুদ্ধে ২ রোহিঙ্গা মাদক কারবারি নিহত ৥
৥ আমার বাংলা TV: লক্ষ্মীপুরে তরুণী আগুনে দগ্ধ ৥
৥ আমার বাংলা TV: মাদ্রিদে গ্রেটার ঢাকা অ্যাসোসিয়েশনের বর্ধিত সভা অনুষ্ঠিত ৥
৥ আমার বাংলা TV: শ্রীলঙ্কায় এবার মসজিদে পেট্রোল বোমা হামলা ৥
৥ আমার বাংলা TV: নুসরাত হত্যাকাণ্ড: আদালতে দোষ স্বীকার জোবায়েরের ৥
৥ আমার বাংলা TV: বাংলাদেশ ও ব্রুনাইয়ের মধ্যে ৭টি চুক্তি স্বাক্ষরিত ৥
৥ আমার বাংলা TV: পদ শূন্য নেই তবুও শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি ৥
৥ আমার বাংলা TV: চাঁদপুরে বৈদ্যুতিক খুঁটির সঙ্গে নির্মিত হচ্ছে বহুতল ভবন ৥

মার্জারসহ বাংলাদেশের ব্যাংকিং খাত সংস্কারের সুপারিশ।

আমার বাংলা TV :বেসরকারি ব্যাংক মার্জারসহ (একীভূত করা) আর্থিক খাতে বড় ধরনের সংস্কারের পরামর্শ দিয়েছে বিশ্বব্যাংক। একই সঙ্গে রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোয় খেলাপি ঋণের পরিমাণ কমাতে বলেছে।সংস্থাটি বাংলাদেশের পুঁজিবাজারকে আরও কার্যকর করার পরামর্শ দেয়। ওয়াশিংটন ডিসিতে চলমান বিশ্বব্যাংক ও আইএমএফের বৈঠকে বাংলাদেশের ব্যাংক ও আর্থিক খাত নিয়ে এসব সুপারিশ করা হয়। ওই বৈঠকে আন্তর্জাতিক ফাইন্যান্স কর্পোরেশনের (আইএফসি) কাছ থেকে প্রতিবছর একশ কোটি মার্কিন ডলার বিনিয়োগের প্রতিশ্রুতি পাওয়া গেছে। সংশ্লিষ্ট সূত্রে পাওয়া গেছে এসব তথ্য। বিশ্বব্যাংক-আইএমএফের বসন্তকালীন বৈঠকে বাংলাদেশকে অবকাঠমো খাতে আরও সহায়তা দেয়ার প্রতিশ্রুতি দিয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)।

রোববার বাংলাদেশের সময় রাত ৯টা থেকে ভোর ৫টা পর্যন্ত বিশ্বব্যাংক গ্রুপ, বিশ্বব্যাংকের নির্বাহী পরিচালক, আইএমএফের নির্বাহী পরিচালক, আইএফসি, ভি-২০ গ্রুপের সঙ্গে আলাদা বৈঠক হয়েছে বাংলাদেশের। এসব বৈঠকে বাংলাদেশের পক্ষ থেকে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির, বিশ্বব্যাংকের বিকল্প নির্বাহী পরিচালক মোশররফ হোসেন ভূঁইয়াসহ সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তারা অংশ নেন।বৈঠকে বাংলাদেশের ব্যাংকিং খাতের ওপর বিশ্বব্যাংক একটি স্টাডি পেপার তুলে ধরেছে। সেখানে ব্যাংকিং খাতের দুর্বলতা ও করণীয় সম্পর্কে বলা হয়। এতে উল্লেখ করা হয়, দেশের অর্থনীতির তুলনায় বাংলাদেশে বেসরকারি ব্যাংকের সংখ্যা অনেক বেশি। ব্যাংকিং খাত সংস্কার করতে হবে। এজন্য দুর্বল ও ছোট ব্যাংকগুলোকে বড় ব্যাংকের সঙ্গে মার্জার করতে হবে।বৈঠকে আরও বলা হয়, সরকারি ব্যাংকগুলোয় খেলাপি ঋণের পরিমাণ বেশি। এটি কমিয়ে আনতে হবে। একই সঙ্গে বলা হয়, কোনো ধরনের সার্ভিস চার্জ ছাড়া সরকারি ব্যাংক অনেক সেবা দিচ্ছে। সেবা দিতে গিয়েও খেলাপি ঋণের পরিমাণ বাড়ছে।

বৈঠক শেষে অর্থমন্ত্রী সাংবাদিকদের বলেন, বাংলাদেশে দুটি কৃষি ব্যাংক আছে। বর্তমান খেলাপি ঋণ বৃদ্ধির পেছনে ওই দুটি ব্যাংকের অবদান বেশি। কারণ কৃষককে সহায়তা করতে গিয়ে তাদের অনেকে খেলাপি হচ্ছে। কিন্তু এই খেলাপির দিকে চিন্তা করে কৃষি খাতে সহায়তা বন্ধ, ঋণ ও বিদ্যুৎ এবং বীজ সময় মতো সরবরাহ না করলে ভয়াবহ পরিস্থিতি দাঁড়াবে। তখন এই পণ্য আমদানি করতে হবে। তবে বর্তমান কৃষি খাতে যা দেয়া হচ্ছে, তার চেয়ে বেশি ফেরত পাচ্ছি। এ ধরনের সহায়তা না করলে বিপর্যয় দেখা দেবে।মন্ত্রী আরও বলেন, আমার মতে এই বিপর্যয়ের চেয়ে কৃষি ব্যাংকের খেলাপিই ভালো। কারণ এসব কাজ করতে হচ্ছে জনগণকে সামনে রেখে। অর্থমন্ত্রী বলেন, বেসরকারি ব্যাংকগুলোর খেলাপির পরিমাণ মোট ঋণের ৫ শতাংশের ওপরে যায়নি। তবে সার্বিকভাবে খেলাপির হার ১০ শতাংশ থাকলেও সেটি পাবলিক খাতের ব্যাংকের হিসাব ধরে হচ্ছে।

অর্থমন্ত্রী বলেন, বেসরকারি ব্যাংকের সংখ্যা বেশি বলে মার্জার করার পরামর্শ দিয়েছে বিশ্বব্যাংক। বিশেষ করে দুর্বল ব্যাংকগুলোকে মার্জার করতে বলেছে। বৈঠকে আমি বলেছি ব্যাংকের সংখ্যা কতটি, সেটি বড় বিষয় নয়। কারণ অনেক ব্যাংকের সাইজ খুবই ছোট। তাদের মূলধন বাড়িয়ে দেয়া হচ্ছে। ব্যাংকগুলোর মূলধনের পরিমাণ ৩০০ কোটি থেকে ৪০০ কোটি টাকা করেছি। সেখান থেকে ১ হাজার কোটি টাকা উন্নীত করা হবে। তবে বিশ্বব্যাংকের সুপারিশ অনুযায়ী ব্যাংকিং খাতে সংস্কার করার সুপারিশ মেনে নেয়া হয়েছে। খেলাপি আদায়ে এস্টেট ম্যানেজমেন্ট কোম্পানি গঠন করা হবে। তবে রাষ্ট্রায়ত্ত ব্যাংকে এ মুহূর্তে মার্জার করা হবে না।রাষ্ট্রায়ত্ত ব্যাংকের খেলাপি ঋণ প্রসঙ্গে অর্থমন্ত্রী বলেন, বর্তমান খেলাপি ঋণের হিসাবপদ্ধতি ভুল। এটি সঠিকভাবে করা হয় না। যাবে। এরপর রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলো মার্জার করার সিদ্ধান্ত নেয়া হবে। মার্জার করতে আইন আছে কি না জানতে চাইলে মন্ত্রী বলেন, ব্যাংক কোম্পানি আইন আছে। সেখানে এ ধরনের বিধান না থাকলে সংশোধন করা হবে এবং প্রয়োজনে আইন করে নেয়া হবে।

জানা গেছে, বৈঠকে বাংলাদেশের পুঁজিবাজার নিয়েও পরামর্শ দিয়েছে বিশ্বব্যাংক। এ বাজারকে আরও কার্যকর করতে বলা হয়। এ প্রসঙ্গে অর্থমন্ত্রী বলেন, পুঁজিবাজারকে কার্যকর করতে যে কৌশল আছে তা হচ্ছে, আর্থিক বছরের হিসাব। এটি করা হবে। তবে দেশের অর্থনৈতিক ভিত্তি অনেক শক্তিশালী। একটি ভালো হলে অন্যটিও ভালো হবে। তবে স্বল্পমেয়াদে অর্থায়ন নিয়ে দীর্ঘমেয়াদে অর্থায়ন বন্ধ করা হবে। এজন্য বন্ড মার্কেটে যাওয়া হবে। পর্যাপ্ত বন্ড ইস্যুর মাধ্যমে কর অর্থায়ন করা হবে। বসন্তকালীন সম্মেলনে দ্বিতীয় সভা অনুষ্ঠিত হয় বিশ্বব্যাংকের নির্বাহী পরিচালক মিস অর্পনার সঙ্গে।  অনেক দেশ এখন চিনে। আগে বাংলাদেশকে পরিচয় করাতে কষ্ট হতো। আইএমএফ সক্ষমতা ও অবকাঠামো উন্নয়নে সহায়তা করবে বলে আশ্বস্ত করে। এরপর টেকসই উন্নয়ন লক্ষ্য (এসডিজি) বাস্তবায়নে একটি বৈঠক হয়। সেখানে ৩৫ জন অর্থমন্ত্রী অংশগ্রহণ করেন। প্রত্যেকে কথা বলেছেন। বাংলাদেশের পক্ষ থেকে অর্থমন্ত্রী বলেন, এসডিজি অর্জন করতে হবে। এর জন্য প্রয়োজন অর্থায়ন। বাংলাদেশ এক ট্রিলিয়ন ডলারের পরিকল্পনা নিরূপণ করেছে। আলাদা বৈঠকে আইএফসি প্রত্যেক বছরে একশ কোটি ডলার বিনিয়োগ করার ঘোষণা দেয়, যা দেশের কর্মসংস্থান সৃষ্টি করবে। জিডিপিতে প্রবৃদ্ধি বাড়বে এবং দরিদ্রতা কমবে।অপর বৈঠক ভি-২০ আওতায় একটি ক্লাইমেট ফান্ড গঠন করতে সবাই একমত পোষণ করেছেন। এছাড়া নিয়মিত ঋণ পরিশোধকারী হিসেবে বাংলাদেশকে আন্তর্জাতিক পর্যায়ে মডেল হিসেবে দেখা হচ্ছে।

আমার বাংলা নিউজ  / ১ ৪এপ্রিল / ২০১৯

 

About amarbangla

amarbanglanews

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

WP Facebook Auto Publish Powered By : XYZScripts.com