শনিবার , ২৩ ফেব্রুয়ারি ২০১৯ | সকাল ৮:০৮

এইমাত্র পাওয়া:

৥ আমার বাংলা TV: পুরান ঢাকার চকবাজারে লাশ হস্তান্তর শুরু, ৪১ জনের পরিচয় শনাক্ত ৥
৥ আমার বাংলা TV: রাষ্ট্রপতি আবদুল হামিদ,ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার শোক ৥
৥ আমার বাংলা TV: কক্সবাজার টেকনাফে র‌্যাব ও বিজিবির সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ নিহত ২ ৥
৥ আমার বাংলা TV: ২২ লাশ শনাক্তে ডিএনএ টেস্ট হবে স্বজনদের ৥
৥ আমার বাংলা TV: রাজধানী অগ্নিনির্বাপক ব্যবস্থা ছিল না ভবনে: ডিএসসিসির তদন্ত দল চকবাজারে অগ্নিকাণ্ড ৥
৥ আমার বাংলা TV: ময়মনসিংহে পুলিশের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে মাদক ব্যবসায়ী’ নিহত ৥
৥ আমার বাংলা TV: লাশের মিছিল গোটা দেশকে করেছে শোকার্ত ৥
৥ আমার বাংলা TV: রাসায়নিক বিক্রেতাদের আইনের আওতায় আনা হবে: ওবায়দুল কাদের ৥
৥ আমার বাংলা TV: পুরান ঢাকায় ভয়াবহ অগ্নিকাণ্ড, মৃতের সংখ্যা বেড়ে ৭৮ ৥

বিধ্বংসী গ্রহাণু ধেয়ে আসছে!

আমার বাংলা টিভি ডেস্ক : পৃথিবীতে আছড়ে পড়তে পারে বিধ্বংসী গ্রহাণু। এটি পৃথিবী থেকে ৪৪ হাজার কিলোমিটার দূরে রয়েছে। কক্ষচ্যুত এই গ্রহাণু নিয়ে আশঙ্কা কথা জানিয়েছেন গবেষকরা। তাদের দাবি, পৃথিবীর পাশ দিয়ে উড়ে যাওয়ার সময় গ্রহাণুটির কক্ষে যে পরিবর্তন হয়েছে তাতে অচিরেই পৃথিবীর ওপর আছড়ে পড়তে পারে গ্রহাণুটি।

মঙ্গলবার রাতে গ্রহাণুটি পৃথিবীর খুব কাছ দিয়ে উড়ে গিয়েছে। যে কক্ষে ভূসমলয় উপগ্রহ পাঠানো হয় তার থেকে মাত্র কয়েক হাজার কিলোমিটার দূর দিয়ে উড়ে যায় গ্রহাণুটি। ৩০ মিটার দৈর্ঘের গ্রহাণুটি আকারে একটি বড় বাসের সমান। ফলে পৃথিবীর বুকে আছড়ে পড়লেও তাতে ক্ষয়ক্ষতির আশঙ্কা কম। তবু সম্ভাব্য বিপদকে নজরের আড়াল করতে চান না গবেষকরা। সেই উদ্যোগ থেকেই গ্রহাণুটির পৃথিবীর পাশ থেকে উড়ে যাওয়ার পর গণনা করে চাঞ্চল্যকর তথ্য জানিয়েছে ইউরোপিয় স্পেস এজেন্সি।

বড় জ্যোতিষ্কের পাশ দিয়ে অপেক্ষাকৃত ছোট জ্যোতিষ্ক উড়ে গেলে বড়টির মার্ধাকর্ষণের প্রভাবে ছোটটির কক্ষের পরিবর্তন ঘটে। তারতম্য ঘটে গতিতেও। ২০১২টিসি ফোর নামের এই গ্রহাণুর ক্ষেত্রেও ঘটেছে তেমনটাই। তার জেরেই তৈরি হয়েছে সেটির পৃথিবীর বুকে আছড়ে পড়ার আশঙ্কা।

গবেষকরা বলছেন, এবার পৃথিবীর সঙ্গে সাক্ষাতে গ্রহাণুটির কক্ষে যে পরিবর্তন হয়েছে তাতে ২০৭৯ সালে পৃথিবীর বুকে আছড়ে পড়তে পারে সেটি। ২০৫০ সালে ফের পৃথিবীর কাছে আসবে এই গ্রহাণু। তবে সেবারও পৃথিবীর সঙ্গে সংঘর্ষের সম্ভাবনা নেই। ফের ২০৭৯ সালে কাছাকাছি আসবে গ্রহাণুটি। সেবারই ঘটতে পারে বিপদ। গণনা বলছে সেবার গ্রহাণুটির পৃথিবীর বুকে আছড়ে পড়ার সম্ভাবনা ৭৫০ এর মধ্যে ১। মহাজাগতিক গণিতের হিসাবে যা যথেষ্ট বেশি।

About amarbangla

amarbanglanews

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *