বুধবার , ১২ ডিসেম্বর ২০১৮ | দুপুর ২:৫৬

এইমাত্র পাওয়া:

৥ আমার বাংলা TV: দেশ ও মানুষ মানুষের জন্য ৥
৥ আমার বাংলা TV: প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে টুঙ্গিপাড়ার উদ্দেশে ৥
৥ আমার বাংলা TV: আবদুল্লাহ আল নোমান-মহিবুল হাসান চৌধুরী নওফেলের কোলাকুলি ৥
৥ আমার বাংলা TV: ব্রাহ্মণবাড়িয়ায় বিয়ের দাওয়াত খেয়ে ফেরার পথে স্বামী-স্ত্রী নিহত ৥
৥ আমার বাংলা TV: শীতের নেয়ামত বিচিত্র পিঠা ৥
৥ আমার বাংলা TV: রিকশাচালককে পেটানো নারীর পরিচয় কী ৥
৥ আমার বাংলা TV: মহামানবের অমীয় বাণী ৥
৥ আমার বাংলা TV: সালাহর গোলে দ্বিতীয় রাউন্ডে লিভারপুল ৥
৥ আমার বাংলা TV: যে ইউনিয়নের নারীরা পীরের ফতোয়ায় ৩৫ বছর ধরে ভোট দিচ্ছেন না ৥
৥ আমার বাংলা TV: অর্থ আদায়ের ‘অদ্ভুত’ খাত ভিকারুননিসায় ৥
৥ আমার বাংলা TV: নির্বাচনি ইশতেহারে ইসলামের প্রেরণা ৥

বিজ্ঞানীদের ফের সতর্কবার্তা ভিনগ্রহীদের ব্যাপারে!

আমার বাংলা TV: বিজ্ঞানীরা বলেন, ভিনগ্রহীদের পাঠানো বার্তার মধ্যেই লুকিয়ে থাকতে পারে পৃথিবীর জন্য বড় বিপদের বীজ। পৃথিবী থেকে হারিয়ে যেতে পারে মানব সভ্যতা। অসতর্ক হলেই বিপন্ন হতে পারে সভ্যতা! বিজ্ঞানীরা আরও জানাচ্ছেন, বহির্বিশ্বে নানা রকমের সভ্যতা থাকতে পারে। হতেই পারে তাদের অনেকেই বন্ধুভাবাপন্ন। আবার শত্রুতার মনোভাব নিয়েও অনেকে যোগাযোগের চেষ্টা করতে পারে। তাই ভিনগ্রহীদের পক্ষ থেকে কোনো রকম সাড়া পেলে যেন ভালো করে ভেবে দেখা হয় খোলার আগে। এ ব্যাপারে কোনো ঝুঁকি নেওয়া উচিত হবে না। এ ব্যাপারে আন্তর্জাতিক সংবাদমাধ্যম ইন্টারন্যাশনাল বিজনেস টাইমস-এ প্রকাশিত প্রতিবেদন থেকে জানা যাচ্ছে, ইন্টারস্টেলার কমিউনিকেশন নামের এক গবেষণাপত্রে এমনটাই জানিয়েছেন গবেষকরা।

জার্মানির সোনবার্গ অবজার্ভেটরির বিজ্ঞানী মাইকেল হিপকে ও হাওয়াই বিশ্ববিদ্যালয়ের উচ্চশক্তির পদার্থবিদ্যার অধ্যাপক জন জে লিয়েনার্ড যৌথভাবে এই বিষযে গবেষণা চালিয়ে গবেষণাপত্রটি রচনা করেছেন।

তাদের মতে, ভিনগ্রহীদের পাঠানো জটিল বার্তাকে পড়ার জন্য কম্পিউটার ছাড়া গতি নেই। সেক্ষেত্রে তেমন কোনো মেসেজকে খুলতে গেলে টেকনিক্যাল ঝুঁকি তো থাকছেই। কোনো বিপজ্জনক ভাইরাস পাঠিয়ে পৃথিবীর সমস্ত কম্পিউটারকে ধ্বংস করে টেলি যোগাযাগকে মুহূর্তে বড়সড় ধাক্কা দিতেই পারে ভিনগ্রহের শত্রুবেশি ইটিরা। ওই গবেষণাপত্রে বলা হয়েছে, হয়তো এত কিছু না করে খুব সরল বার্তা পাঠানো হল- আমরা তোমাদের সূর্যকে আগামীকালই ধ্বংস করে দেব। তারা সত্যিই তেমন কিছু করতে পারুক বা না পারুক, এতে যে পৃথিবীব্যাপী ভয়াবহ আতঙ্ক তৈরি হবে, তাতে সন্দেহ নেই। বিজ্ঞানীরা জানিয়েছেন ঝুঁকির সম্ভাবনা হয়তো কম, তবে তা শূন্য নয়। 

 

আমার বাংলা নিউজ / মার্চ ২৫ / ২০১৮

About amarbangla

amarbanglanews

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *