বুধবার , ২০ মার্চ ২০১৯ | দুপুর ১২:০৯

এইমাত্র পাওয়া:

৥ আমার বাংলা TV: বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিরুদ্ধে আজ চার্জ শুনানি ৥
৥ আমার বাংলা TV: যশোর জেলা ছাত্রলীগের কমিটি বিলুপ্ত ঘোষণা করা হয়েছে ৥
৥ আমার বাংলা TV: কক্সবাজারে মহেশখালীতে সড়ক দুর্ঘটনা, নিহত ২ ৥
৥ আমার বাংলা TV: আর কত সময় লাগবে তনু হত্যার তদন্ত ৥
৥ আমার বাংলা TV: রাজধানীর এলিফ্যান্ট রোড ও মতিঝিলের ব্যাংক কলোনিতে আগুন  ৥
৥ আমার বাংলা TV: আমি কিছু করিনি’ আকুতি জানিয়েও রেহাই পায়নি শিশুটি ৥
৥ আমার বাংলা TV: গোপালগঞ্জে ট্রেনের ধাক্কায় মোটর সাইকেলের ৩ আরোহী নিহত ৥
৥ আমার বাংলা TV: ভিসির সাক্ষাৎ মিলল না ৫ ঘণ্টার অবস্থানেও ডাকসুর পুনর্নির্বাচন দাবি ৥
৥ আমার বাংলা TV: বিশ্বকাপ ফাইনালও পাকিস্তানকে ছেড়ে দেবে ভারত ৥
৥ আমার বাংলা TV: ব্রাহ্মণবাড়িয়া চালু হলো ‘প্রথম পর্যটন ভিত্তিক অগমেন্টেড রিয়েলিটি অ্যাপ’ এআর ৥
৥ আমার বাংলা TV: সিরাজগঞ্জে জের ধরে আ’লীগ নেতাকে কুপিয়ে জখম ৥
৥ আমার বাংলা TV: ফেনীতে ঢাকা ব্যাংকের ৫০ কোটি টাকা নিয়ে ব্যাংক কর্মকর্তা উধাও ৥
৥ আমার বাংলা TV: গৌরীপুরে ১৫ টাকার বরাদ্দে শিশুদের কপালে জুটলো ৬০ পয়সার চকলেট ৥
৥ আমার বাংলা TV: আর্জেন্টিনার হয়ে অনুশীলন করলেন লিওনেল মেসি ৥
৥ আমার বাংলা TV: রাজধানীর বাড্ডায় বোনের সামনে ভাইকে গুলি করে হত্যা ৥
৥ আমার বাংলা TV: জিয়া ভোটের রাজনীতি ধ্বংস করেছেন: প্রধানমন্ত্রী ৥
৥ আমার বাংলা TV: ডিজিটাল ফাইলে অনীহা সরকারি কর্মকর্তাদের ৥
৥ আমার বাংলা TV: রাজধানীর প্রগতী সরণিতে বাস পিষে মারল বিশ্ববিদ্যালয় ছাত্রকে ৥

বন্দরের ৭৪ কোটি টাকা দিতে কাস্টমসের গড়িমসি।

আমার বাংলা TV : পণ্য নিলামের অর্থ চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষকে পরিশোধ না করার অভিযোগ কাস্টমসের বিরুদ্ধে। দীর্ঘদিন ধরে ওই অর্থ পরিশোধ না করায় টাকার অংক গিয়ে ঠেকেছে ৭৪ কোটিতে। বন্দর কর্তৃপক্ষ বলছে, পণ্য নিলামের হিস্যা পরিশোধে প্রতি মাসেই চিঠি দেয়া হচ্ছে কাস্টমসকে।কিন্তু তাতে কাজ হচ্ছে না। কাস্টমস কর্তৃপক্ষ বলছে, হিসাব নিয়ে গরমিল আছে। যাচাইয়ের জন্য কমিটি করা হয়েছে। রিপোর্ট পেলে পরিশোধের উদ্যোগ নেয়া হবে।সংশ্লিষ্ট সূত্র জানায়, আমদানি পণ্য নির্ধারিত চার্জ পরিশোধ করে ৩০ দিন পর্যন্ত বন্দর ইয়ার্ডে রাখা যায়। এই সময়ে পণ্য খালাস না নিলে বন্দর কর্তৃপক্ষ কাস্টমস কর্তৃপক্ষকে তা অবহিত করে। পরে কাস্টমস কর্তৃপক্ষ আমদানিকারককে আরও ১৫ দিন সময় দেয় পণ্য খালাসে। কোনো সাড়া না পেলে তা নিলামে তোলা হয়। কাগজপত্রে ত্রুটিসহ নানা অনিয়মের কারণে কাস্টমস অনেক চালান আটকে দেয়। অনেক সময় জরিমানা এমনকি মামলাও হয়। অনেক সময় বাজারমূল্য কমে গেলে আমদানিকারকগণ মালামাল খালাস করেন না। পরে এসব পণ্য নিলামে তোলার কাজটি করে কাস্টমস। নিলাম মূল্যের একটি অংশ পায় কাস্টমস, অপর অংশ পায় বন্দর। খোলা পণ্যে ১৫ ভাগ এবং কনটেইনার বোঝাই পণ্যের ২০ ভাগ পায় বন্দর। প্রতি বছর কোটি টাকার পণ্য নিলামে তোলা হয়।

কথা হয় চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের পরিচালক (পরিবহন) এনামুল করিমের সঙ্গে। তিনি  বলেন, ‘নিলাম মূল্যের টাকা জমতে জমতে এখন ৭৪ কোটি টাকা হয়েছে। আমরা প্রায় প্রতি মাসেই তাদেরকে হিস্যা পরিশোধ করতে চিঠি দেই। কিন্তু কাস্টমস বকেয়া হিস্যা পরিশোধে কোন উদ্যোগ নিচ্ছে না।’বন্দর সূত্র জানায়, সর্বশেষ গত ১৩ ফেব্রুয়ারি চট্টগ্রাম কাস্টম হাউসের কমিশনার বরাবর চিঠি দেয় বন্দর কর্তৃপক্ষ। তাতে বলা হয়েছে, ২০০০ সাল থেকে বকেয়া পড়ে আছে। কাস্টমস কোনো কোনো বছর কিছু পরিশোধ করে, কোনো বছর আবার করে না। এভাবেই চলছে।জানতে চাইলে চট্টগ্রাম কাস্টম হাউসের উপ-কমিশনার তপন চন্দ্র দে  বলেন, ‘নিলামের হিস্যা বাবদ বন্দর যে টাকা দাবি করছে, আমাদের হিসাবে তা আরও কম। হিসাব মিলিয়ে দেখতে কয়েকদিন আগে একটি কমিটি করে দিয়েছি আমরা। কমিটি হিসাব যাচাই করার পর বন্দরের টাকা পরিশোধে উদ্যোগ নেয়া হবে।’

গত বছর ১৫ মার্চ নৌপরিবহনমন্ত্রীর সভাপতিত্বে বন্দর বোর্ড রুমে এক সভায় সিদ্ধান্ত হয়েছিল, কাস্টম কর্তৃপক্ষ তাদের পরবর্তী বাজেটে একটি খাত সৃষ্টি করে বন্দরের হিস্যা পরিশোধ করবে। এছাড়া গত বছরের ৬ আগস্ট নৌপরিবহন মন্ত্রণালয়ে নৌমন্ত্রীর উপস্থিতিতে অপর একটি উচ্চ পর্যায়ের সভায় শুধু কাস্টমসের নামে নিলামের টাকা জমা দেয়ার পরিবর্তে কাস্টমস ও বন্দর উভয় প্রতিষ্ঠানের নামে পৃথক কোডে জমা দেয়ার সিদ্ধান্ত হয়। এর কোনো সিদ্ধান্ত আজও বাস্তবায়ন হয়নি।চট্টগ্রাম কাস্টমস উপকমিশনার তপন জানান, প্রতি বছর আমাদের যে বাজেট হয়, তাতে বন্দরের জন্য একটি বরাদ্দ রাখা হয়। এভাবেই চলে আসছে। বন্দর ও কাস্টমসের নামে আলাদা কোডে নিলামের টাকা জমা হলে এ সমস্যা আর থাকবে না। আলাদা কোড করার বিষয়টি প্রক্রিয়াধীন।

আমার বাংলা নিউজ  / ০৫ মার্চ / ২০১৯

 

About amarbangla

amarbanglanews

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

WP Facebook Auto Publish Powered By : XYZScripts.com