বুধবার , ২৪ এপ্রিল ২০১৯ | রাত ১১:০৮

এইমাত্র পাওয়া:

৥ আমার বাংলা TV: চট্টগ্রামে বাস চালককে পিটিয়ে হত্যা, শ্রমিক ফেডারেশনের ধর্মঘট ৥
 ৥ আমার বাংলা TV: প্রধানমন্ত্রীর সামনে কান্নায় ভেঙে পড়লেন শেখ সেলিম ৥
 ৥ আমার বাংলা TV: প্রিয়জন হারানোর হাহাকার আজও ধ্বনিত হয় রানা প্লাজায় ৥
৥ আমার বাংলা TV: অপহরণের ৮ ঘণ্টা পর যুবক উদ্ধার, গ্রেফতার ৫ ৥
৥ আমার বাংলা TV: পোশাক খাত নিয়ে সংস্থাগুলোর প্রতিবেদন অসঙ্গতিপূর্ণ ৥
৥ আমার বাংলা TV: হামলার আগে বাগদাদীর প্রতি আনুগত্যের শপথ নেয় জঙ্গিরা ৥
৥ আমার বাংলা TV: শ্রীলঙ্কাকে ২ ঘণ্টা আগেই সতর্ক করেছিল ভারত ৥
৥ আমার বাংলা TV: ৩০ মিনিটেই শেষ পিএসজির বিশেষ জার্সি ‘নটরডেম ৥
৥ আমার বাংলা TV: আজ রাতেই লা লিগা ঘরে উঠতে পারে বার্সার ৥
৥ আমার বাংলা TV: ইংল্যান্ড বিশ্বকাপ: প্রস্তুতি নিয়ে সন্তুষ্ট পাকিস্তান ৥
৥ আমার বাংলা TV: পাকিস্তানী কিশোরী ধর্ষণ মামলার প্রধান আসামী গ্রেফতার ৥
৥ আমার বাংলা TV: রাঙ্গামাটির কাপ্তাই হ্রদে মাছ ধরা নিষিদ্ধ ৥
৥ আমার বাংলা TV: চাঁদপুরে ১৩ উপজেলার নবনির্বাচিতদের শপথ ৥
৥ আমার বাংলা TV: মুন্সীগঞ্জে প্রতিপক্ষের আঘাতে স্কুল ছাত্রের মৃত্যু ৥
৥ আমার বাংলা TV: নেত্রকোনায় নারীর মরদেহ উদ্ধার করেছে পুলিশ ৥
৥ আমার বাংলা TV: সুস্থ থাকতে চাইলে বিয়ে করুন তাড়াতাড়ি ৥
৥ আমার বাংলা TV: প্রস্রাবের রং হলুদ হলে কী হয় ৥
৥ আমার বাংলা TV: বাংলাদেশে আইএসের কোনো খলিফা নেই ৥
৥ আমার বাংলা TV: সৌম্যের ডাবল সেঞ্চুরির রেকর্ড ৥
৥ আমার বাংলা TV: তারেক রহমান মায়ের স্বাস্থ্যের খোঁজ নিতে পরামর্শ দিলেন ৥
৥ আমার বাংলা TV: বাসচাপায় নিহত আবরার হত্যা মামলায় তদন্ত প্রতিবেদন ২১ মে ৥
৥ আমার বাংলা TV: আন্দোলনেই খালেদা জিয়ার মুক্তি হবে : খন্দকার মোশাররফ ৥
৥ আমার বাংলা TV: কোহলিদের সঙ্গে তীরে এসে তরী ডুবল চেন্নাইয়ের ৥
৥ আমার বাংলা TV: প্রধানমন্ত্রীকে দেখলেই দাদু বলে জড়িয়ে ধরত জায়ান ৥
৥ আমার বাংলা TV: শেখ সেলিমের জামাতা মশিউল হক চৌধুরী প্রিন্স ২ পা ড্যামেজ ৥
৥ আমার বাংলা TV: লক্ষ্মীপুরে দগ্ধ রাউজানের সেই তরুণী আর নেই ৥
৥ আমার বাংলা TV: ভোলায় ছাত্রলীগ নেতার মোটরসাইকেল জব্দ, পুলিশের বিচার দাবি ৥
৥ আমার বাংলা TV: কলম্বো বিমানবন্দর থেকে পাইম বোমা উদ্ধার ৥
৥ আমার বাংলা TV: শ্রীলঙ্কায় বোমা হামলা : মৃতের সংখ্যা বেড়ে ২৯০ ৥
৥ আমার বাংলা TV: উখিয়ায় বিজিবির সঙ্গে বন্দুকযুদ্ধে ২ রোহিঙ্গা মাদক কারবারি নিহত ৥
৥ আমার বাংলা TV: লক্ষ্মীপুরে তরুণী আগুনে দগ্ধ ৥
৥ আমার বাংলা TV: মাদ্রিদে গ্রেটার ঢাকা অ্যাসোসিয়েশনের বর্ধিত সভা অনুষ্ঠিত ৥
৥ আমার বাংলা TV: শ্রীলঙ্কায় এবার মসজিদে পেট্রোল বোমা হামলা ৥
৥ আমার বাংলা TV: নুসরাত হত্যাকাণ্ড: আদালতে দোষ স্বীকার জোবায়েরের ৥
৥ আমার বাংলা TV: বাংলাদেশ ও ব্রুনাইয়ের মধ্যে ৭টি চুক্তি স্বাক্ষরিত ৥
৥ আমার বাংলা TV: পদ শূন্য নেই তবুও শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি ৥
৥ আমার বাংলা TV: চাঁদপুরে বৈদ্যুতিক খুঁটির সঙ্গে নির্মিত হচ্ছে বহুতল ভবন ৥

ফেনীর এডিএম বললেন, ঘটনাটি এভাবেই থাকুক।

আমার বাংলা TV : যৌন হয়রানির অভিযোগে ফেনীর সোনাগাজী ইসলামিয়া মাদ্রাসার অধ্যক্ষ সিরাজ উদ্দৌলা গ্রেফতারের পরই অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট (এডিএম) আক্তারুন্নেসাকে অবহিত করেন পৌর কাউন্সিলর মাকসুদ আলম।জবাবে এডিএম তাকে বলেন, ‘ঘটনাটি এভাবেই থাকুক। অধ্যক্ষকে চালান দিয়ে দেন।’ মাদ্রাসার গভর্নিং বডির সদস্য মাকসুদ বলেন, বিষয়টি মাদ্রাসার গভর্নিং বডির ভারপ্রাপ্ত সভাপতি এডিসিকেও (এনামুল করিম) জানানো হয়েছে। এডিসি এক শিক্ষককে পরীক্ষা কেন্দ্র পরিচালনের দায়িত্ব দিয়েছেন। হয়ে ওঠে। এক পর্যায়ে সিরাজের নির্দেশে রাফিকে পুড়িয়ে হত্যার ষড়যন্ত্র পাকা করে। এর আগে অধ্যক্ষ সিরাজের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ উঠলেও প্রশাসন কোনো ব্যবস্থা নেয়নি। গ্রেফতারের পর রাফি হত্যা মামলার অন্যতম আসামি কাউন্সিলর মাকসুদ আলম জিজ্ঞাসাবাদে এমন তথ্যই দিয়েছেন।পিবিআইও প্রশাসনের গাফিলতির তথ্য পেয়েছে। যৌন হয়রানির অভিযোগ ভিন্ন খাতে নিতে অধ্যক্ষ সিরাজের অনুগতরা শুরু থেকেই মাঠে ছিল। রাজনৈতিক প্রতিপক্ষকে ঘায়েল করতে রাফির বিরুদ্ধে মাঠে নামে সোনাগাজী উপজেলা আ’লীগের সভাপতি রুহুল আমিন ও তার সহযোগী পৌর কাউন্সিলর মাকসুদ। পরিকল্পিতভাবে ধর্মীয় উন্মাদনা ছড়িয়ে দেয় তারা।

 প্রশাসনের গাফিলতির অভিযোগ নিয়ে জানতে চাইলে মাদ্রাসার ভারপ্রাপ্ত সভাপতি ও এডিসি (রাজস্ব) এনামুল করিম মঙ্গলবার বিকালে বলেন, ‘মাকসুদ আলমের সঙ্গে আমার পরিচয় ছিল না। রাফির গায়ে আগুন দেয়ার ঘটনার পর আমি তার সম্পর্কে জানি। আমার সঙ্গে তার কথা হয়নি। এডিএম আক্তারুন্নেসা ঢাকায় ট্রেনিংয়ে আছেন। তার সঙ্গে কথা হয়ে থাকতে পারে।’আক্তারুন্নেসার সঙ্গে আপনার কথা হয়েছে কিনা জানতে চাইলে এনামুল বলেন, হ্যাঁ কথা হয়েছে। তবে ওই সময়ে হয়েছে নাকি পরে হয়েছে সময়টা ঠিক স্মরণ করতে পারছি না। তবে ওনার সঙ্গে আমার কথা হয়েছে। প্রশাসনের গাফিলতির বিষয়ে তিনি বলেন, কোনো ধরনের গাফিলতি আছে বলে মনে করি না। কারণ ২৭ তারিখে যৌন হয়রানির মামলার পর মামলা হয়েছে। অধ্যক্ষকে গ্রেফতার করা হয়েছে।পরের যে ঘটনা সেটা আমাদের নলেজের বাইরে। আমরা কী করে বুঝব। মাদ্রাসার পরিবেশ উত্তপ্ত ছিল, পরীক্ষা কেন্দ্রে কিভাবে খুনিরা ঢুকল এবং রাফির গায়ে আগুন দিল- এ বিষয়ে তিনি বলেন, পরীক্ষার হল নিরাপদ পরিবেশ, সেখানে ১৪৪ ধারা জারি থাকে, পুলিশ থাকে। কেন্দ্র কমিটির লোক থাকে। সেখানে এ ঘটনা ঘটবে আমরা কিভাবে ধারণা করব।

এর আগেও অধ্যক্ষ সিরাজের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ উঠেছে, কোনো ব্যবস্থা নেয়া হয়নি। তখন আপনি ওই মাদ্রাসার সভাপতির দায়িত্বে ছিলেন- এই প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘আমার কাছে কোনো লিখিত অভিযোগ আসেনি।’এদিকে এডিএম আক্তারুন্নেসা বলেন, ‘আমি দুই মাস ধরে ট্রেনিংয়ে। এ বিষয়ে আপনি পিকেএম এনামুল স্যারের সঙ্গে কথা বলেন।’গত ২৭ মার্চ রাফিকে যৌন হয়রানির দু’দিন পর এডিসি এনামুল করিমের সঙ্গে দেখা করেছিলেন রাফির ভাই মাহমুদুল হাসান নোমান। তিনি বলেন, ‘তিনি (এনামুল করিম) আমাদের বলেছেন, মামলা করার আগে আসতেন। পরে আসছেন কেন?’পিবিআইয়ের একজন দায়িত্বশীল কর্মকর্তা জানান, প্রশাসন ও স্থানীয় প্রভাবশালী মহলের সুনজর থাকায় অধ্যক্ষ সিরাজের অনুগতরা আত্মবিশ্বাসী হয়ে ওঠে। পুরো বিষয়টি শুরু থেকেই জানতেন উপজেলা আ’লীগের সভাপতি রুহুল আমিন। রাফিকে হত্যায়ও তার সম্মতি ছিল।

রাফির গায়ে আগুন ধরিয়ে দেয়ার পর বিষয়টি আত্মহত্যা বলে কৌশলে প্রচারও চালায় অধ্যক্ষের অনুগতরা। প্রচারে সহযোগিতা করেন রুহুল আমিন ও সোনাগাজী থানার তৎকালীন ওসি মোয়াজ্জেম হোসেন। আসামি নুরুদ্দিন ও শাহাদাত হোসেন শামীমের জবানবন্দিতেও এ তথ্য উঠে এসেছে।এদিকে জাতীয় মানবাধিকার কমিশন রাফি হত্যার ঘটনা তদন্ত করে বলেছে, স্থানীয় প্রশাসন ও মাদ্রাসা পরিচালনা পরিষদ যথাসময়ে ব্যবস্থা নিলে রাফির হত্যাকাণ্ড এড়ানো যেত। রাফির ঘাতকদের ফাঁসির দাবিতে মঙ্গলবারও উত্তাল ছিল সোনাগাজীর রাজপথ। গ্রেফতার মাদ্রাসার শিক্ষার্থী শামীমকে মঙ্গলবার আদালতে হাজির করে ৭ দিনের রিমান্ড আবেদন করেছে পিবিআই।সোনাগাজী উপজেলা আ’লীগের সভাপতি রুহুল আমিন সোমবার বিকালে তার বিরুদ্ধে ওঠা সব অভিযোগ অস্বীকার করে বলেন, ‘সব অভিযোগ ভিত্তিহীন। তারা হয়তো ক্ষোভের কারণে আমার নাম বলছে। কারণ আমি তাদের অধ্যক্ষকে (সিরাজ) জেলে দিয়েছিলাম।’

মামলার তদন্তের বিষয়ে পিবিআইয়ের প্রধান ও ডিআইজি বনজ কুমার মজুমদার বলেন, ‘দুই আসামির জবানবন্দিতে অনেকের নাম এসেছে। আমাদের তদন্তেও অনেকের সম্পৃক্ততা মিলেছে। অনেক অগ্রগতি হয়েছে। তদন্তে যাদের নাম এসেছে, তাদের বিষয়ে অনুসন্ধান করা হচ্ছে। জড়িতরা যত প্রভাবশালীই হোক না কেন তাদের আইনের আওতায় আনা হবে।’গত ৬ এপ্রিল সকালে আলিম পরীক্ষা দিতে সোনাগাজী ইসলামিয়া সিনিয়র ফাজিল মাদ্রাসায় যান নুসরাত জাহান রাফি। কয়েকজন তাকে কৌশলে ছাদে ডেকে এনে অধ্যক্ষের বিরুদ্ধে করা মামলা তুলে নিতে চাপ দেয়। তিনি অস্বীকৃতি জানালে তার গায়ে কেরোসিন ঢেলে আগুন ধরিয়ে দেয়া হয়। ১০ এপ্রিল রাতে মারা যান রাফি। এর আগে ২৭ মার্চ যৌন নিপীড়নের অভিযোগে অধ্যক্ষ সিরাজকে গ্রেফতার করে পুলিশ। সেই থেকে তিনি জেলে।

ওসি মোয়াজ্জেমের বিরুদ্ধে মামলার তদন্ত শুরু : ডিজিটাল নিরাপত্তা আইনে ফেনীর সোনাগাজী থানার সাবেক ওসি মোয়াজ্জেম হোসেনের বিরুদ্ধে মামলার তদন্ত শুরু করেছে পিবিআই। পিবিআইয়ের প্রধান ডিআইজি বনজ কুমার মজুমদার এ প্রসঙ্গে বলেন, আদালতের নির্দেশে মামলার তদন্ত শুরু হয়েছে। আদালতের নির্দেশনা অনুযায়ী তদন্ত শেষ করে প্রতিবেদন জমা দেয়া হবে।‘ফেনীর এডিএম বললেন, ঘটনাটি এভাবেই থাকুক’ ফেনী ও সোনাগাজী প্রতিনিধি জানান, মঙ্গলবার মাদ্রাসা থেকে আলিম পরীক্ষার্থী জান্নাতুল আফরোজ মণিকে গ্রেফতার করেছে পিবিআই। সে পালগিরি গ্রামের ছালেহ আহম্মদের মেয়ে।মঙ্গলবার আলিম পরীক্ষা দিয়ে বের হলে মাদ্রাসা প্রাঙ্গণ থেকে দুপুরে পিবিআইয়ের সদস্যরা তাকে গ্রেফতার করেন। সোনাগাজী ইসলামিয়া সিনিয়র ফাজিল মাদ্রাসার কেন্দ্র সচিব নুরুল আফসার ফারুকী এ তথ্য জানিয়েছেন।

সোনাগাজীতে বিক্ষোভ-মানববন্ধন : রাফির ঘাতকদের ফাঁসির দাবিতে মঙ্গলবারও উত্তাল ছিল সোনাগাজীর রাজপথ। সকাল ১০টায় বখতারমুন্সি বাজারে বিক্ষোভ মিছিল ও মানববন্ধন করেছে বখতারমুন্সি ফাজিল ডিগ্রি মাদ্রাসার শিক্ষক ও শিক্ষার্থীরা। বিকাল ৪টায় বাখরিয়া ও মহেশ্চর গ্রামের বাসিন্দারা দলমত নির্বিশেষে নারী-পুরুষ, শিশু, কিশোর, যুবক ও বৃদ্ধ সবাই রাজপথে নেমে আসেন। মানববন্ধন শেষে অধ্যক্ষ সিরাজের কুশপুত্তলিকা দাহ করা হয়।

এজাহারভুক্ত আসামি কাদের সপরিবারে পলাতক : রাফি হত্যা মামলার এজাহারভুক্ত একমাত্র পলাতক আসামি হাফেজ আবদুল কাদের মানিক। তার বাবা আবুল কাশেম স্থানীয়ভাবে আ’লীগের একনিষ্ঠ কর্মী হলেও হাফেজ আবদুল কাদের শিবিরের রাজনীতিতে সরাসরি জড়িত। কাদের সোনাগাজী ইসলামিয়া ফাজিল ডিগ্রি মাদ্রাসার হেফজ বিভাগের শিক্ষক। ফাজিল দ্বিতীয় বর্ষের ছাত্র।তিনি অধ্যক্ষ সিরাজের অনুগত হিসেবে মাদ্রাসার হোস্টেলে থাকতেন। রাফি হত্যাকাণ্ডে স্বীকারোক্তি প্রদানকারী নুরুদ্দিন ও শাহাদাত হোসেন শামীম তাদের স্বীকারোক্তিতে আবদুল কাদের জড়িত থাকার কথা বলেছেন।ঘটনার সময় কাদের গেট পাহারার দায়িত্বে ছিলেন এবং ঘটনার আগের দিন ৫ এপ্রিল খুনের পরিকল্পনার বৈঠকে উপস্থিত ছিলেন। গ্রেফতার আসামিরা তার হোস্টেলে বৈঠক হওয়ার কথা জানিয়েছেন। ৭ এপ্রিল মালামাল নিয়ে হোস্টেল ত্যাগ করেন হাফেজ আবদুল কাদের। পরদিন ৮ এপ্রিল তার গ্রামের বাড়িতে ছিলেন। মামলা পিবিআইতে স্থানান্তরের খবর জানতে পেরে আত্মগোপনে চলে যান কাদের।

আমার বাংলা নিউজ  /১৭ এপ্রিল / ২০১৯

 

About amarbangla

amarbanglanews

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

WP Facebook Auto Publish Powered By : XYZScripts.com