শনিবার , ২৩ ফেব্রুয়ারি ২০১৯ | সকাল ৮:০৩

এইমাত্র পাওয়া:

৥ আমার বাংলা TV: পুরান ঢাকার চকবাজারে লাশ হস্তান্তর শুরু, ৪১ জনের পরিচয় শনাক্ত ৥
৥ আমার বাংলা TV: রাষ্ট্রপতি আবদুল হামিদ,ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার শোক ৥
৥ আমার বাংলা TV: কক্সবাজার টেকনাফে র‌্যাব ও বিজিবির সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ নিহত ২ ৥
৥ আমার বাংলা TV: ২২ লাশ শনাক্তে ডিএনএ টেস্ট হবে স্বজনদের ৥
৥ আমার বাংলা TV: রাজধানী অগ্নিনির্বাপক ব্যবস্থা ছিল না ভবনে: ডিএসসিসির তদন্ত দল চকবাজারে অগ্নিকাণ্ড ৥
৥ আমার বাংলা TV: ময়মনসিংহে পুলিশের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে মাদক ব্যবসায়ী’ নিহত ৥
৥ আমার বাংলা TV: লাশের মিছিল গোটা দেশকে করেছে শোকার্ত ৥
৥ আমার বাংলা TV: রাসায়নিক বিক্রেতাদের আইনের আওতায় আনা হবে: ওবায়দুল কাদের ৥
৥ আমার বাংলা TV: পুরান ঢাকায় ভয়াবহ অগ্নিকাণ্ড, মৃতের সংখ্যা বেড়ে ৭৮ ৥

ফরেনসিকে এক মোবাইলে মিলল ৯৫৫ ভুয়া অ্যাকাউন্ট।

আমার বাংলা TV : ব্যক্তিগত ও এজেন্ট অ্যাকাউন্ট হ্যাক করে মোবাইল ব্যাংকিং সেবা ব্যবহারকারীদের কাছ থেকে কোটি টাকা হাতিয়ে নিচ্ছে একটি সংঘবদ্ধ প্রতারক চক্র। এ প্রতারক চক্রের সঙ্গে জড়িত রয়েছে বিকাশের ডিস্ট্রিবিউটর হাউসের টিএম, ম্যানেজার ও ডিএসওরা।তারা এক জেলা থেকে সিম কিনে আরেক জেলায় গিয়ে ভুয়া ব্যক্তির এনআইডি দিয়ে বিকাশের অ্যাকাউন্ট খুলে। আর এসব অ্যাকাউন্ট পরবর্তীতে মোটা অঙ্কের টাকায় অপরাধীদের কাছে বিক্রি করে ডিএসওরা। হ্যাক করা অ্যাকাউন্টের টাকা এসব ভুয়া অ্যাকাউন্টে ট্রান্সফার করা হয়। সেখান লেনদেনের অবৈধ পে-ওয়েল সিস্টেমে বিভিন্ন ব্যাংকের অ্যাকাউন্টে টাকা জমা করা হয়।

পরে এটিএম বুথ থেকে টাকা উত্তোলন করে নেয় অপরাধীরা। গত বছরের ডিসেম্বরে রামপুরা থানায় মোবাইল ব্যাংকিংয়ের লেনদেন সংক্রান্ত একটি মামলা তদন্তে নেমে চক্রের তিনজনকে ভিন্ন ভিন্ন সময় গ্রেফতার করে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ। গ্রেফতারকৃতদের মধ্যে লালমনিরহাট জেলার বিকাশের ডিএসও অমূল্য চন্দ্র রায়ের মোবাইল ফরেনসিক করে ৯৫৫টি ভুয়া বিকাশ অ্যাকাউন্টের তথ্য পেয়েছে সিআইডি।খুলে সেগুলো অপরাধীদের হাতে তুলে দিচ্ছে। গ্রেফতার অমূল্য চন্দ্র রায়ের মোবাইল ফরেনসিক করে সাড়ে ৯শ’র বেশি ভুয়া অ্যাকাউন্টের তথ্য পাওয়া গেছে। তিনি বলেন, এসব অ্যাকাউন্ট ব্যবহার করে কোটি কোটি টাকা হাতিয়ে নিয়েছে অপরাধী চক্রের সদস্যরা।বিকাশের নজরদারিহীনতার সুযোগ নিয়ে অপরাধীরা এসব অপরাধ করে মোটা অঙ্কের টাকা আত্মসাৎ করছে। এসআই কামাল হোসেন আরও বলেন, গ্রেফতারের পর অমূল্য চন্দ্র রায় আদালতে দেয়া স্বীকারোক্তিমূলক জবানবন্দিতে তিন হাজারের মতো ভুয়া অ্যাকাউন্ট খোলার বিষয়টি স্বীকার করেছেন।

মামলার তদন্ত সংশ্লিষ্ট সূত্র জানায়, হ্যাকার গ্রুপের সদস্যরা প্রথমে অ্যাকাউন্টের তথ্য সংগ্রহ করে। ব্যাংকের কর্মকর্তাদের সঙ্গে যোগসাজস করে তারা ব্যক্তিগত ও এজেন্ট অ্যাকাউন্টের তথ্য নেয়। তারপর কাস্টমার কেয়ারের পরিচয়ে ফোন করে কিছু গোপনীয় তথ্য নিয়ে সফটওয়্যার দিয়ে অ্যাকাউন্ট হ্যাক করে তারা। হ্যাক করে দ্রুত ওই সব ভুয়া অ্যাকাউন্টে এসব টাকা সরিয়ে ফেলা হয়। তারপর বিকাশের পেমেন্ট পদ্ধতি ব্যবহার করে আনলিমিটেড লেনদেন করে।আত্মসাৎ করা টাকা গ্রেফতার মনির খলিফা ও কাজী মহিম অপর গ্রেফতার মার্চেন্ট এজেন্ট আলী তারেকের চট্টগ্রামের ক্লাউডওয়েল লিমিটেডের পে-ওয়েল সফটওয়ারের আইডির মাধ্যামে ব্যাংক অ্যাকাউন্টে জমা করে। পরে মনির খলিফার ব্র্যাক ব্যাংক ও কাজী মহিমের ডাচ্-বাংলা ব্যাংকের অ্যাকাউন্টের মাধ্যমে ভাঙ্গা, শিবচর ও ফরিদপুরের এটিএম বুথ থেকে টাকা উত্তোলন করে চক্রের সদস্যরা। সূত্রটি আরও জানায়, ওই এটিএম বুথের সিসিটিভি ফুটেজ বিশ্লেষণ করে টাকা উত্তোলন ও আত্মসাতের প্রমাণ মিলেছে।

মামলার তদন্ত সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, আসামির মোবাইল ফোন জব্দ করে আদালতের মাধ্যমে সিআইডির ফরেনসিক ল্যাবরেটরিতে পরীক্ষা করা হয়। পরীক্ষায় এসএমএস কনটেন্ট বিশ্লেষণ করে বিভিন্ন মোবাইল নম্বর পাওয়া যায়। মোবাইল নম্বরগুলোর মাধ্যমে হ্যাকাররা যাতে বিকাশ লেনদেন না করতে পারে সেজন্য এগুলো বন্ধ করা প্রয়োজন। এজন্য তারা বাংলাদেশ ব্যাংক ও বিকাশ কর্তৃপক্ষকে চিঠি দিয়েছেন।এছাড়াও পে-ওয়েল সফওয়্যারের মাধ্যমে বিকাশের আনলিমিটেড লেনদেন করার অনুমতি আছে কিনা? ভুয়া ব্যক্তির নামে বিকাশ অ্যাকাউন্ট খুলে লেনদেনের সহায়তা করায় বিকাশের কাছ থেকে ওই টাকা উদ্ধার করে রাষ্ট্রীয় কোষাগারে জমা করার আইনগত সুযোগ আছে কিনা- সেটা জানতে বাংলাদেশ ব্যাংক বরাবর একটি আবেদন করা হয়েছে বলেও জানান কর্মকর্তারা।সিআইডি জানায়, চক্রের সদস্যরা ফরিদপুরের ভাঙ্গা উপজেলা থেকে সিম কিনত। আর এসব সিম নিয়ে লালমনিরহাটে গিয়ে ইউনিয়ন পরিষদের কর্মকর্তাদের মাধ্যমে আইডি নম্বর সংগ্রহ করে ভুয়া অ্যাকাউন্ট খুলত। এ চক্রের সঙ্গে অনেকেই জড়িত রয়েছে। তাদের শনাক্ত করে আইনের আওতায় আনার চেষ্টা চলছে।

আমার বাংলা নিউজ / ২০ নভেম্বর /২০১৮

About amarbangla

amarbanglanews

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *