বৃহস্পতিবার , ২৫ এপ্রিল ২০১৯ | সকাল ৮:৫০

এইমাত্র পাওয়া:

৥ আমার বাংলা TV: চট্টগ্রামে বাস চালককে পিটিয়ে হত্যা, শ্রমিক ফেডারেশনের ধর্মঘট ৥
 ৥ আমার বাংলা TV: প্রধানমন্ত্রীর সামনে কান্নায় ভেঙে পড়লেন শেখ সেলিম ৥
 ৥ আমার বাংলা TV: প্রিয়জন হারানোর হাহাকার আজও ধ্বনিত হয় রানা প্লাজায় ৥
৥ আমার বাংলা TV: অপহরণের ৮ ঘণ্টা পর যুবক উদ্ধার, গ্রেফতার ৫ ৥
৥ আমার বাংলা TV: পোশাক খাত নিয়ে সংস্থাগুলোর প্রতিবেদন অসঙ্গতিপূর্ণ ৥
৥ আমার বাংলা TV: হামলার আগে বাগদাদীর প্রতি আনুগত্যের শপথ নেয় জঙ্গিরা ৥
৥ আমার বাংলা TV: শ্রীলঙ্কাকে ২ ঘণ্টা আগেই সতর্ক করেছিল ভারত ৥
৥ আমার বাংলা TV: ৩০ মিনিটেই শেষ পিএসজির বিশেষ জার্সি ‘নটরডেম ৥
৥ আমার বাংলা TV: আজ রাতেই লা লিগা ঘরে উঠতে পারে বার্সার ৥
৥ আমার বাংলা TV: ইংল্যান্ড বিশ্বকাপ: প্রস্তুতি নিয়ে সন্তুষ্ট পাকিস্তান ৥
৥ আমার বাংলা TV: পাকিস্তানী কিশোরী ধর্ষণ মামলার প্রধান আসামী গ্রেফতার ৥
৥ আমার বাংলা TV: রাঙ্গামাটির কাপ্তাই হ্রদে মাছ ধরা নিষিদ্ধ ৥
৥ আমার বাংলা TV: চাঁদপুরে ১৩ উপজেলার নবনির্বাচিতদের শপথ ৥
৥ আমার বাংলা TV: মুন্সীগঞ্জে প্রতিপক্ষের আঘাতে স্কুল ছাত্রের মৃত্যু ৥
৥ আমার বাংলা TV: নেত্রকোনায় নারীর মরদেহ উদ্ধার করেছে পুলিশ ৥
৥ আমার বাংলা TV: সুস্থ থাকতে চাইলে বিয়ে করুন তাড়াতাড়ি ৥
৥ আমার বাংলা TV: প্রস্রাবের রং হলুদ হলে কী হয় ৥
৥ আমার বাংলা TV: বাংলাদেশে আইএসের কোনো খলিফা নেই ৥
৥ আমার বাংলা TV: সৌম্যের ডাবল সেঞ্চুরির রেকর্ড ৥
৥ আমার বাংলা TV: তারেক রহমান মায়ের স্বাস্থ্যের খোঁজ নিতে পরামর্শ দিলেন ৥
৥ আমার বাংলা TV: বাসচাপায় নিহত আবরার হত্যা মামলায় তদন্ত প্রতিবেদন ২১ মে ৥
৥ আমার বাংলা TV: আন্দোলনেই খালেদা জিয়ার মুক্তি হবে : খন্দকার মোশাররফ ৥
৥ আমার বাংলা TV: কোহলিদের সঙ্গে তীরে এসে তরী ডুবল চেন্নাইয়ের ৥
৥ আমার বাংলা TV: প্রধানমন্ত্রীকে দেখলেই দাদু বলে জড়িয়ে ধরত জায়ান ৥
৥ আমার বাংলা TV: শেখ সেলিমের জামাতা মশিউল হক চৌধুরী প্রিন্স ২ পা ড্যামেজ ৥
৥ আমার বাংলা TV: লক্ষ্মীপুরে দগ্ধ রাউজানের সেই তরুণী আর নেই ৥
৥ আমার বাংলা TV: ভোলায় ছাত্রলীগ নেতার মোটরসাইকেল জব্দ, পুলিশের বিচার দাবি ৥
৥ আমার বাংলা TV: কলম্বো বিমানবন্দর থেকে পাইম বোমা উদ্ধার ৥
৥ আমার বাংলা TV: শ্রীলঙ্কায় বোমা হামলা : মৃতের সংখ্যা বেড়ে ২৯০ ৥
৥ আমার বাংলা TV: উখিয়ায় বিজিবির সঙ্গে বন্দুকযুদ্ধে ২ রোহিঙ্গা মাদক কারবারি নিহত ৥
৥ আমার বাংলা TV: লক্ষ্মীপুরে তরুণী আগুনে দগ্ধ ৥
৥ আমার বাংলা TV: মাদ্রিদে গ্রেটার ঢাকা অ্যাসোসিয়েশনের বর্ধিত সভা অনুষ্ঠিত ৥
৥ আমার বাংলা TV: শ্রীলঙ্কায় এবার মসজিদে পেট্রোল বোমা হামলা ৥
৥ আমার বাংলা TV: নুসরাত হত্যাকাণ্ড: আদালতে দোষ স্বীকার জোবায়েরের ৥
৥ আমার বাংলা TV: বাংলাদেশ ও ব্রুনাইয়ের মধ্যে ৭টি চুক্তি স্বাক্ষরিত ৥
৥ আমার বাংলা TV: পদ শূন্য নেই তবুও শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি ৥
৥ আমার বাংলা TV: চাঁদপুরে বৈদ্যুতিক খুঁটির সঙ্গে নির্মিত হচ্ছে বহুতল ভবন ৥

প্রাথমিক শিক্ষা অষ্টমে উন্নীত হয়নি ৮ বছরেও।

আমার বাংলা TV: ৮ বছরেও প্রাথমিক শিক্ষার স্তর পঞ্চম শ্রেণী থেকে অষ্টম শ্রেণীতে উন্নীত করতে পারেনি সরকার। ২০১০ সালের জাতীয় শিক্ষানীতিতে ৩ স্তরবিশিষ্ট শিক্ষাব্যবস্থা প্রবর্তনের সিদ্ধান্ত নিয়েছিল তৎকালীন মহাজোট সরকার, যা ২০১৮ সালের মধ্যে বাস্তবায়নের কথা।সে অনুযায়ী, প্রাথমিক শিক্ষার স্তর পঞ্চম থেকে অষ্টম শ্রেণীতে উন্নীত করা হবে। মাধ্যমিক স্তর হবে নবম থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত। এর পরবর্তী স্তর উচ্চশিক্ষা। কিন্তু প্রাথমিক শিক্ষার স্তর অষ্টম শ্রেণীতে উন্নীত করা যায়নি গত আট বছরেও।দেশে ৫ম শ্রেণীতে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা চালু করা হয় ২০০৯ সালে। পরের বছর মাদ্রাসার শিক্ষার্থীদের জন্য চালু হয় ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা। একই বছর অষ্টম শ্রেণীর শিক্ষার্থীদের জন্য চালু হয় জেএসসি-জেডিসি পরীক্ষা।ষষ্ঠ থেকে ৮ম শ্রেণী বা নিু মাধ্যমিক স্তর রয়েছে শিক্ষা মন্ত্রণালয়ের কাছে। অন্যদিকে পঞ্চম শ্রেণী পর্যন্ত প্রাথমিক স্তর রয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের কাছে। প্রাথমিক শিক্ষার স্তর অষ্টম শ্রেণীতে উন্নীত করতে হলে ষষ্ঠ থেকে ৮ম শ্রেণীর দায়িত্ব শিক্ষা মন্ত্রণালয় থেকে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে হস্তান্তর করতে হবে। কিন্তু তা এখনও হয়নি।সংশ্লিষ্টরা বলছেন, বিদায়ী সরকারের দুই মন্ত্রীর মনস্তাত্ত্বিক দ্বন্দ্বের বলি হয়েছে শিক্ষানীতির এই গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত।

এ প্রসঙ্গে বিদায়ী শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ গত ২৮ অক্টোবর সাংবাদিকদের বলেছিলেন, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় প্রস্তুত হতে পারেনি। তবে একইদিন এ প্রসঙ্গে প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান বলেছিলেন, আমরা প্রস্তুত নই- এটা সঠিক নয়। মন্ত্রণালয় প্রস্তুত আছে। মন্ত্রিসভা সিদ্ধান্ত নিলেই আমরা কাজ শুরু করব।দুই মন্ত্রণালয় সংশ্লিষ্টরা বলছেন, জাতীয় শিক্ষানীতি বাস্তবায়ন এবং অষ্টম শ্রেণী পর্যন্ত শিক্ষাব্যবস্থা পরিচালনার বিষয়ে ২০১৬ সালের ১৬ মে শিক্ষা মন্ত্রণালয়ে একটি সভা হয়। এতে প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী উপস্থিত ছিলেন। সভায় সিদ্ধান্ত হয়েছিল, মন্ত্রিসভার পর্যালোচনা ও সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে পরবর্তী সিদ্ধান্ত না হওয়া পর্যন্ত প্রাথমিক শিক্ষা পঞ্চম শ্রেণী পর্যন্ত থাকবে।

পরে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এবং প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমানের উপস্থিতিতে আরেকটি সভায় জাতীয় শিক্ষানীতি অনুযায়ী প্রাথমিক শিক্ষা অষ্টম শ্রেণীতে উন্নীত করার সিদ্ধান্ত হয়।শিক্ষাসংশ্লিষ্টরা বলছেন, পরের সিদ্ধান্তটি শিক্ষা মন্ত্রণালয়ের নীতিনির্ধারকদের মনঃপূত হয়নি। যে কারণে তখন (২০১৬ সাল) তড়িঘড়ি করে অষ্টম শ্রেণী পর্যন্ত কার্যক্রম শিক্ষা মন্ত্রণালয় থেকে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অধীনে ন্যস্ত করা হয়। এতে বিপাকে পড়ে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনী পরীক্ষার সঙ্গে তাদের ওপর দায়িত্ব আসে জেএসসি ও জেডিসি পরীক্ষা আয়োজনের। একসঙ্গে ৫৫ লাখ শিক্ষার্থীর পরীক্ষা আয়োজনের ‘বিপদ’ থেকে বাঁচতে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় ওই বছরের ২০ অক্টোবর শিক্ষা মন্ত্রণালয়ে চিঠি দেয়, যাতে জেএসসি-জেডিসি পরীক্ষা নেয়ার ব্যাপারে অপারগতা প্রকাশ করা হয়।

এ ব্যাপারে তখন প্রাথমিক শিক্ষা মন্ত্রণালয়ের যুক্তি ছিল, প্রাথমিক শিক্ষার স্তর যথাযথ প্রক্রিয়ায় অষ্টম শ্রেণী পর্যন্ত উন্নীত হয়নি। অন্যদিকে তিন দিন পর ২৩ অক্টোবর সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী জানান, ঘোষণা দিয়েও প্রাথমিক শিক্ষা মন্ত্রণালয় জেএসসি-জেডিসি পরীক্ষার দায়িত্ব না নেয়ায় শিক্ষা মন্ত্রণালয়ের অধীনেই এ পরীক্ষা হবে। কিন্তু এরপর সরকারের মেয়াদ পুরো দুই বছর থাকলেও প্রাথমিকের স্তর অষ্টমে উন্নীত হয়নি।অবশ্য দুই মন্ত্রণালয়ের সচিব পর্যায়ের কর্মকর্তাদের নেতৃত্বে পরবর্তীকালে প্রাথমিক স্তর অষ্টম শ্রেণীতে উন্নীত করার ব্যাপারে একটি কমিটি করা হয়েছিল। সেই কমিটি এ ক্ষেত্রে করণীয় বিভিন্ন দিক তুলে ধরে যার মধ্যে ছিল- প্রাথমিক মন্ত্রণালয়ের অধীন সম্ভাব্য অবকাঠামোগত পরিবর্তন, বিদ্যমান নিু মাধ্যমিক স্তরের শিক্ষকদের ভাগ্য নির্ধারণ, ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণীর শিক্ষা অবৈতনিক ও বাধ্যতামূলক করার ক্ষেত্রে করণীয়সহ নানাদিক। কিন্তু সেই প্রতিবেদন ‘রহস্যজনক’ কারণে আলোর মুখ দেখেনি।

প্রাথমিক স্তর অষ্টমে উন্নীত করার ক্ষেত্রে সচিব পর্যায়ে কমিটি গঠনের বিষয়টি নিশ্চিত করে প্রাথমিক ও গণশিক্ষা সচিব আকরাম-আল-হোসেন। তিনি যুগান্তরকে বলেন, এ ব্যাপারে প্রথম কাজটি করতে হবে শিক্ষা মন্ত্রণালয়কে। আমরা দায়িত্ব গ্রহণের ব্যাপারে প্রস্তুত আছি। কেননা ইতিমধ্যে ৭৫৪টি প্রাথমিক স্কুলে অষ্টম শ্রেণী পর্যন্ত কার্যক্রম চালু করে এ ব্যাপারে প্রয়োজনীয় কর্মপন্থা নির্ধারণের মতো পাইলটিং সম্পন্ন করা আছে।এ প্রসঙ্গে জানতে চাইলে নতুন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি কোনো মন্তব্য করতে রাজি হননি।তবে দায়িত্ব নেয়ার দিন প্রতিক্রিয়ায় সাংবাদিকদের তিনি বলেন, আওয়ামী লীগের নতুন ইশতেহার বাস্তবায়ন আমার প্রধান লক্ষ্য। এ ক্ষেত্রে শিক্ষানীতিসহ বিগত দশ বছরে দুই সরকারের কাজের গৃহীত বিভিন্ন পদক্ষেপ ভবিষ্যৎ গতিশীল পথচলার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। দুই সরকার যে পর্যন্ত কাজ এগিয়ে রেখে গেছে, সেখান থেকে আরও সামনের দিকে নিয়ে যাওয়ার কর্মসূচি গ্রহণ করা হবে।

আমার বাংলা নিউজ / ১২ জানুয়ারি / ২০১৯

 

About amarbangla

amarbanglanews

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

WP Facebook Auto Publish Powered By : XYZScripts.com