বৃহস্পতিবার , ২০ জুন ২০১৯ | দুপুর ২:১৩

এইমাত্র পাওয়া:

৥ আমার বাংলা TV: আজ (মঙ্গলবার) চাঁদ দেখা গেলে আগামীকাল ঈদ ৥
৥ আমার বাংলা TV: ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে ৪৫ কিলোমিটার যানজট ৥
 ৥ আমার বাংলা TV: জোড়া সেঞ্চুরির পরও হার ইংল্যান্ডের ৥
 ৥ আমার বাংলা TV: মাদারীপুরে ৩০ গ্রামের লক্ষাধিক মানুষের আগাম ঈদ ৥
৥ আমার বাংলা TV: রংপুরে ফাঁস দিয়ে কলেজ শিক্ষার্থীর আত্মহত্যা ৥
৥ আমার বাংলা TV: চট্টগ্রামে সীতাকুণ্ড কথিত বন্দুকযুদ্ধে ২ ডাকাত নিহত ৥
৥ আমার বাংলা TV: সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যে ঈদুল ফিতর উদযাপন ৥
৥ আমার বাংলা TV: সৌদি আরবে ঈদ মঙ্গলবার ৥
৥ আমার বাংলা TV: ভুল করেছে তো মরেছে দ.আফ্রিকা, মতামত ক্যালিসের ৥
৥ আমার বাংলা TV: ঈদের শপিং শেষে বাড়ি ফেরার পথে গোপালগঞ্জে নিহত ২ ৥
৥ আমার বাংলা TV: সর্ববৃহৎ ঈদের জামাতের জন্য প্রস্তুত গোর-এ শহীদ ময়দান ৥
৥ আমার বাংলা TV: নারায়ণগঞ্জেও ঈদের আগাম জামাত ৥
৥ আমার বাংলা TV: রাজনৈতিক নেতারা কে কোথায় ঈদ করবেন ৥
৥ আমার বাংলা TV: এটিএম বুথে জালিয়াতি: ইউক্রেনের ৬ নাগরিক ৩ দিনের রিমান্ডে ৥
৥ আমার বাংলা TV: ধামরাইয়ে বাসচাপায় পিকআপভ্যানের ৪ যাত্রী নিহত ৥
৥ আমার বাংলা TV: টাকা পেলেই জঙ্গিদের পক্ষে আদালতে দাঁড়ানো যাবে না: র‌্যাবপ্রধান ৥
৥ আমার বাংলা TV: ঈদের আগে খালেদা জিয়ার মুক্তি চাইলেন ড. কামাল ৥
৥ আমার বাংলা TV: ইতিহাসের সবচেয়ে আরামদায়ক ও স্বস্তির ঈদযাত্রা এবার: সেতুমন্ত্রী ৥
৥ আমার বাংলা TV: সুবিধা বঞ্চিত ৬ হাজার শিশুর মুখে হাসি ফোটাল ‌‌`সাইলেন্ট স্মাইল ৥
৥ আমার বাংলা TV: প্রযুক্তির কারসাজি: ঘরে বসেই পাঠাও-সহজের বাইক চালায় চক্র ৥
৥ আমার বাংলা TV: ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা ৥
৥ আমার বাংলা TV: চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মুক্তির শপথ বিএনপির ৥
৥ আমার বাংলা TV: বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে মুখোমুখি ইংল্যান্ড-দ.আফ্রিকা ৥
৥ আমার বাংলা TV: ১০-১৫ লাখ মেট্রিকটন চাল রফতানি করবে সরকার ৥
৥ আমার বাংলা TV: অভিনয় ছেড়ে ইবাদত বন্দেগীতে ব্যস্ত এই নায়িকা ৥
৥ আমার বাংলা TV: প্রয়োজনে আমারও মৃত্যু হবে নুসরাতের মতো: আইনজীবী ৥
৥ আমার বাংলা TV: মানুষকে রামছাগল ভাবে এরা’ বোমা ফাটালেন আসিফ নজরুল ৥
৥ আমার বাংলা TV: মাদ্রাসা ছাত্রী নুসরাত হত্যা মামলার শুনানি ১০ জুন ৥
৥ আমার বাংলা TV: যাকে বিয়ে করছেন টালিউড অভিনেত্রী নুসরাত জাহান ৥
৥ আমার বাংলা TV: রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে আমরা দায়িত্বশীলতার পরিচয় দিয়েছি : প্রধানমন্ত্রী ৥
৥ আমার বাংলা TV: ঈদের সময় যেমন থাকবে আবহাওয়া ৥
৥ আমার বাংলা TV: বিয়ে করলেন নায়িকা পপি, ঈদের পর হানিমুন ৥

প্রতিদিন নিষ্ঠুরতার শিকার ১৪ শিশু।

আমার বাংলা TV: যশোরের মনিরামপুর থেকে গত রোববার অপহৃত হয় স্কুলছাত্র তারিফ হোসেন (৯)। মুক্তিপণের জন্য দাবি করা হয় পাঁচ লাখ টাকা। এ নিয়ে মামলা হওয়ার পর পুলিশের উদ্ধার অভিযানের মধ্যে ৯ জানুয়ারি বুধবার ভোরে ‘বন্দুকযুদ্ধে’ মারা যায় এক অপহরণকারী। তবে শিশু তারিফকে জীবিত উদ্ধার করা যায়নি। মনিরামপুরের সাতনল এলাকার কালভার্টের নিচে পাওয়া যায় তার লাশ। শুধু যশোরের তারিফ নয়, সাম্প্রতিক সময়ে ঢাকাসহ দেশের বিভিন্ন এলাকায় ভয়ানক নিষ্ঠুরতায় মারা গেছে একাধিক শিশু। একটি ঘটনার রেশ কাটতে না কাটতেই ঘটছে আরেকটি বীভৎস ঘটনা।

মানবাধিকারকর্মী ও অপরাধ বিজ্ঞানীরা বলছেন, মাদকের ভয়াবহতা, সামাজিক অবক্ষয়, দ্রুত সুবিচারের সংস্কৃতি চালু না হওয়া এবং অপরাধীর শাস্তি নিশ্চিত করতে না পারায় বীভৎস ও বিকৃত নির্যাতনের শিকার হতে হচ্ছে শিশুদের। শিশু সুরক্ষায় রাষ্ট্রের সুনির্দিষ্ট কৌশল না থাকায়, বিদ্যমান আইনের যথাযথ প্রয়োগ না হওয়ায়, পারিবারিক এবং সামাজিক অস্থিরতা ও অসতর্কতায় এ ধরনের ঘটনা ঘটছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। গত ৫ জানুয়ারি শনিবার পুরান ঢাকার গেণ্ডারিয়ায় দুই বছরের এক শিশুকে ধর্ষণের চেষ্টা চালায় বাড়ির মালিক। এর পর শিশুটিকে তিনতলার বারান্দা থেকে ছুড়ে ফেলে হত্যা করা হয়। এ ঘটনায় এলাকার লোকজন ফুঁসে ওঠে। এর মাত্র একদিন পর ৭ জানুয়ারি ঢাকার ডেমরায় দুই শিশুর ওপরও নেমে আসে বীভৎস নিষ্ঠুরতা। ওই এলাকার কোনাপাড়ায় স্কুলপড়ূয়া পাঁচ বছর বয়সী দুই ছাত্রীকে বাসায় ডেকে নিয়ে ধর্ষণের চেষ্টা চালায় দুই প্রতিবেশী। শিশু দুটি চিৎকার করলে তাদের শ্বাসরোধে হত্যা করে খাটের নিচে লুকিয়ে রাখা হয়। একই দিন রাতে ঢাকার তুরাগ এলাকায় ষষ্ঠ শ্রেণির এক ছাত্রীকে তুলে নিয়ে ধর্ষণ করা হয়। এর আগের দিন সাতক্ষীরার আশাশুনি উপজেলায় ধর্ষণের পর তৃতীয় শ্রেণির এক স্কুলছাত্রীকে পানিতে ফেলে হত্যা করা হয়।

নতুন বছরের শুরুতেই একের পর এক এমন নিষ্ঠুর ঘটনায় ক্ষুব্ধ ও হতবিহ্বল অভিভাবকরা। অবশ্য পরিসংখ্যান বলছে, আগের বছরগুলোতেও দেশের বিভিন্ন এলাকায় শিশুদের ওপর এমন বীভৎসতা, পাশবিকতা আর বড়দের হাতে নিষ্ঠুরতার ঘটনা ঘটেছে। বাংলাদেশ শিশু অধিকার ফোরামের (বিএসএএফ) গত বছরের পরিসংখ্যান বিশ্নেষণে দেখা গেছে, মাসে অন্তত ৪০৮ শিশু নানা ধরনের নিষ্ঠুর অপরাধের শিকার হয়। সে হিসেবে দিনে অন্তত ১৪ শিশু নানা নিষ্ঠুরতার শিকার হচ্ছে। শিশু অধিকার নিয়ে কাজ করে এমন বিভিন্ন সংগঠনের প্রতিনিধিরা বলছেন, গণমাধ্যমে প্রকাশিত খবরের ভিত্তিতে তৈরি করা ওই পরিসংখ্যানের বাইরেও শিশু নির্যাতনের অনেক ঘটনা রয়েছে যা লোকচক্ষুর আড়ালেই থাকছে।

মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ক্রিমিনোলজি অ্যান্ড পুলিশ সায়েন্স বিভাগের সহযোগী অধ্যাপক ওমর ফারুক বলেন, শিশুদের প্রতি নির্যাতন, নিষ্ঠুরতা বা পাশবিকতার একটি অন্যতম কারণ- অপরাধীরা মনে করছে শিশুদের আত্মনিয়ন্ত্রণ নেই বা অপরাধের শিকার হলেও তারা প্রতিবাদ করতে পারবে না। এ ছাড়া সাইবার প্রযুক্তির অবাধ প্রবাহ ও এর অপব্যবহারে কারও কারও মধ্যে বিকৃত মানসিকতা দেখা দিচ্ছে। এর প্রভাব পড়ছে শিশুদের ওপরে। তিনি বলেন, শিশু সুরক্ষায় রাষ্ট্রীয় কৌশলগুলো নিশ্চিত করতে হবে। অভিভাবকদেরও সচেতন হতে হবে। মানবাধিকার আইনজীবী অ্যাডভোকেট সালমা আলী বলেন, নানা কারণে রাষ্ট্র, সমাজ ও পরিবারে অস্থিরতা রয়েছে। এই অস্থিরতার মধ্যে অনেকে মাদকাসক্ত হয়ে শিশুর প্রতি নিষ্ঠুর হচ্ছে। শিশুরা ধর্ষণের শিকার হলেও সামাজিক আতঙ্কে অভিভাবকরা মুখ খোলেন না। এর ফলে অপরাধী আরও বেপরোয়া হচ্ছে।

বাংলাদেশ শিশু অধিকার ফোরামের পরিসংখ্যান অনুযায়ী, ২০১৮ সালের জানুয়ারি থেকে নভেম্বর মাস পর্যন্ত সারাদেশে চার হাজার ৮৯৬ শিশু খুন ও ধর্ষণসহ নানা অপরাধের শিকার হয়েছে। এর মধ্যে ৫৬৩ শিশু ধর্ষণের এবং ৯৩ শিশু গণধর্ষণের শিকার হয়েছে। প্রতিবন্ধী শিশুরাও এই পরিস্থিতির বাইরে নেই। গত বছরের প্রথম ১১ মাসে ২৬ প্রতিবন্ধী শিশু ধর্ষিত হয়েছে। ধর্ষণচেষ্টার শিকার হয়েছে ৯২ শিশু। ধর্ষণের পর হত্যা করা হয়েছে ৫৭ শিশুকে। ধর্ষণের কারণে আত্মহত্যা করেছে ছয় শিশু। এর বাইরেও যৌন নির্যাতনের শিকার হয়েছে ৮৭ শিশু। পর্নোগ্রাফীর শিকার হয়েছে ১৪ শিশু।
শিশু অধিকার ফোরাম জানাচ্ছে, ২০১৮ সালে ৩৯৬ জন শিশুকে হত্যা করা হয়েছে। হত্যাচেষ্টা করা হয়েছে আরও ৯০ শিশুকে। এ ছাড়া ১৪৬ শিশু অপহরণ হয়েছে। অপহরণের পর ১৩৫ শিশুকে উদ্ধার করেছে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। অপহরণের পর ২৮ শিশুকে হত্যা করা হয়। নিখোঁজ হয়েছে ২৩৩ শিশু এবং নিখোঁজের পর উদ্ধার হয়েছে ৫১ শিশু। 

আমার বাংলা নিউজ /১১ জনুয়ারি / ২০১৯

 

About amarbangla

amarbanglanews

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

WP Facebook Auto Publish Powered By : XYZScripts.com