সোমবার , ২৭ মে ২০১৯ | সন্ধ্যা ৬:১৭

এইমাত্র পাওয়া:

৥ আমার বাংলা TV: প্রধানমন্ত্রী শেখ হাসিনা দ্বিতীয় মেঘনা-গোমতী সেতু উদ্বোধন করলেন ৥
৥ আমার বাংলা TV: শিক্ষার আলমগীর ইসিতে, স্থানীয় সরকারে হেলালুদ্দীন ৥
 ৥ আমার বাংলা TV: বিএনপি নেত্রী খালেদা জিয়ার আদালত স্থানান্তরের বিপক্ষে হাইকোর্টে রিট ৥
 ৥ আমার বাংলা TV: সিরাজগঞ্জে হাটে গিয়ে কৃষকের ধান কিনছেন ইউএনও ৥
৥ আমার বাংলা TV: লিচু খেতে চাওয়ায় ২ মেয়েকে হত্যা করলেন অসহায় বাবা ৥
৥ আমার বাংলা TV: চাঁদপুরে নকল কারখানার সন্ধান, মালিককে ২ লাখ টাকা জরিমানা ৥
৥ আমার বাংলা TV: আপত্তিকর’ ভিডিও’র বিষয় এড়িয়ে গেলেন মাহি ৥
৥ আমার বাংলা TV: হঠাৎ প্রধানমন্ত্রী শেখ হাসিনার কার্যালয়ে বিএনপিপ্র তিনিধি দল ৥
৥ আমার বাংলা TV: ঈদযাত্রা সহজ ও স্বস্তিদায়ক হবে : ওবায়দুল কাদের ৥
৥ আমার বাংলা TV: প্রচণ্ড অসুস্থ খালেদা জিয়ার ঈদ কাটতে পারে হাসপাতালে ৥
৥ আমার বাংলা TV: ডাকসু) ভিপি নুরের ওপর ছাত্রলীগের হামলা ৥
৥ আমার বাংলা TV:জয়িতা ফাউন্ডেশনকে বিশেষায়িত প্রতিষ্ঠান হিসেবে গড়ে তুলুন ৥
৥ আমার বাংলা TV: চিকিৎসা শেষে দেশে ফিরেছেন রাষ্ট্রপতি আবদুল হামিদ ৥
৥ আমার বাংলা TV: যে দেশে রোজা না রাখলেই ধরে কারাগারে পাঠাচ্ছে পুলিশ ৥
৥ আমার বাংলা TV: নেতাদের অনুরোধ সত্ত্বে পদত্যাগে অনড় রাহুল ৥
৥ আমার বাংলা TV: ডিম চাওয়ায় ৩ বছরের শিশুর প্যান্টের ভেতর ঢালা হলো গরম খিচুড়ি ৥
৥ আমার বাংলা TV: ওসি মোয়াজ্জেমের বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত: পিবিআই ৥
৥ আমার বাংলা TV: কোনোভাবেই বাসের ছাদে যাত্রী নয়, বললেন আইজিপি ৥
৥ আমার বাংলা TV: ঈদের জামাত সকাল সা‌ড়ে ৮টায় ৥
৥ আমার বাংলা TV: মোদিকে প্রধানমন্ত্রী নিয়োগ দিলেন ভারতের রাষ্ট্রপতি ৥
৥ আমার বাংলা TV: যে কারণে এখনও বিয়ে করেননি মমতা ব্যানার্জি ৥
৥ আমার বাংলা TV: ১৯৫ ফেসবুক অ্যাকাউন্টের তথ্য চেয়েছে সরকার ৥

নির্বাচনের আগে দেশব্যাপী আরেকটি উন্নয়ন মেলার আয়োজন করা হচ্ছে।

আমার বাংলা TV : নির্বাচনের আগে সরকারের উন্নয়ন কার্যক্রম তুলে ধরতে দেশব্যাপী উন্নয়ন মেলার আয়োজন করা হচ্ছে। ৪ অক্টোবর তিন দিনব্যাপী ওই মেলা শুরু হবে দেশের প্রতিটি উপজেলা, জেলা এবং বিভাগীয় শহরে।এই মেলার মূল লক্ষ্য দেশের প্রান্তিক জনগোষ্ঠীর কাছে সরকারের ইতিমধ্যে গৃহীত ও বাস্তবায়িত উন্নয়ন কার্যক্রম তুলে ধরা। পাশাপাশি ২০২১ এবং ২০৪১ সালের মধ্যে উন্নয়নের রূপকল্প বা উন্নত বাংলাদেশের প্রস্তাবনা সম্পর্কেও জনগণকে অবহিত করা হবে।এর আগে চলতি বছরের ১১ জানুয়ারি সরকার আরও একবার দেশব্যাপী জাতীয় উন্নয়ন মেলার আয়োজন করেছিল। মাত্র ৯ মাসের ব্যবধানে এই উন্নয়ন মেলা আয়োজনের সিদ্ধান্ত হয় গত ১৬ জুলাই। ওইদিন প্রধানমন্ত্রীর কার্যালয়ে দেশের জেলা প্রশাসক ও বিভাগীয় কমিশনারদের সঙ্গে ভিডিও কনফারেন্স করা হয়। তাতে প্রধানমন্ত্রীর মুখ্য সচিব নজিবুর রহমান এবং প্রধানমন্ত্রীর এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ক আবুল কালাম আজাদ উপস্থিত ছিলেন। বিভিন্ন মন্ত্রণালয়ের সচিবরাও তখন উপস্থিত ছিলেন।

জানা গেছে, ওইদিনের সিদ্ধান্ত অনুযায়ী বিভিন্ন মন্ত্রণালয়ের মাধ্যমে দেশব্যাপী উন্নয়ন মেলা আয়োজনের কার্যক্রম শুরু হয়। এর অংশ হিসেবে গত ৬ সেপ্টেম্বর শিক্ষা মন্ত্রণালয়ে এক সভায় উন্নয়ন মেলায় শিক্ষা সংক্রান্ত বিভিন্ন দিক তুলে ধরার সিদ্ধান্ত হয়।জনপ্রশাসন মন্ত্রণালয়ের একটি সূত্র জানায়, বাংলাদেশে বর্তমানে প্রাথমিক থেকে উচ্চশিক্ষার স্তর পর্যন্ত প্রায় সাড়ে ৪ কোটি শিক্ষার্থী লেখাপড়া করছে। উন্নয়ন মেলায় ওইসব শিক্ষার্থী ও তাদের বাবা-মা এবং অভিভাবককে হাজির করা গেলে বড় একটা সুফল পাওয়া যাবে। সে ক্ষেত্রে সরকারি দলের রাজনৈতিক উদ্দেশ্য অনেকটা পূরণ হবে। এ কারণেই নির্বাচনের আগে এ মেলার আয়োজন করা হয়েছে।

এ প্রসঙ্গে জানতে চাইলে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিবের রুটিন দায়িত্বপ্রাপ্ত অতিরিক্ত সচিব ড. অরুণা বিশ্বাস বলেন, অন্যান্য মন্ত্রণালয়ের মতোই আমরাও জাতীয় উন্নয়ন মেলায় অংশ নিচ্ছি। চূড়ান্ত হবে।এর আগে গত ১১ জানুয়ারি থেকে তিন দিন ‘উন্নয়নের রোল মডেল, শেখ হাসিনার বাংলাদেশ’ স্লোগান সামনে রেখে সারা দেশে একযোগে উন্নয়ন মেলা করা হয়। তাতে সরকারের অর্থনৈতিক ও সামাজিক উন্নয়ন এবং এসডিজি অর্জন সংক্রান্ত উন্নয়নের গতিশীল ধারা সম্পর্কে জনগণকে অবহিত করার লক্ষ্যে বিভিন্ন প্রদর্শনী ছিল।

মেলায় সিটি কর্পোরেশন, জেলা পরিষদ, গণপূর্ত অধিদফতরসহ বিভাগীয় এবং জেলা পর্যায়ের ৬৬টি সরকারি দফতর নিজ নিজ স্টলে বর্তমান সরকারের আমলে তাদের বাস্তবায়িত উন্নয়ন প্রকল্পগুলো তুলে ধরে। প্রতিটি জেলা-উপজেলা ও বিভাগীয় শহর উন্নয়নে বর্তমান সরকারের গৃহীত পদক্ষেপগুলো সম্পর্কে ধারণা দেয়া হয়।এ লক্ষ্যে মেলায় রিয়েলিটি শো, উন্নয়নের তথ্যচিত্র উপস্থাপন, সেমিনার, মুক্তিযুদ্ধ ও সরকারের সফলতাকে উপজীব্য করে সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করা হয়েছিল। আসন্ন মেলায়ও উন্নয়ন তথ্য তুলে ধরতে একই ধরনের কর্মসূচি নেয়া হয়েছে।

তবে এবার স্বাধীনতার প্রকৃত ইতিহাস জানানো, আগতদের বাঙালি জাতীয়তাবাদের চেতনায় উদ্বুদ্ধ করা এবং ইতিহাস বা ধর্ম নিয়ে কোনো বিকৃতি বা মিথ্য ধারণা থাকলে সেগুলো অপসারণের লক্ষ্য আছে। শেখ হাসিনার সরকারের উন্নয়ন চিত্র উপস্থাপনে সংক্ষিপ্ত ভিডিও চিত্র প্রদর্শনের ব্যবস্থা থাকবে। ভাযাত্রা বের করা হবে। তাতে সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা, কর্মচারী ও বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষকসহ বিভিন্ন শ্রেণী-পেশার মানুষকে রাখার পরিকল্পনা আছে।

 

আমার বাংলা নিউজ ডেক্স / ২৫ সেপ্টেম্বর/ ২০১৮

 

About amarbangla

amarbanglanews

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

WP Facebook Auto Publish Powered By : XYZScripts.com