শনিবার , ২৩ ফেব্রুয়ারি ২০১৯ | সকাল ৭:৫৮

এইমাত্র পাওয়া:

৥ আমার বাংলা TV: পুরান ঢাকার চকবাজারে লাশ হস্তান্তর শুরু, ৪১ জনের পরিচয় শনাক্ত ৥
৥ আমার বাংলা TV: রাষ্ট্রপতি আবদুল হামিদ,ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার শোক ৥
৥ আমার বাংলা TV: কক্সবাজার টেকনাফে র‌্যাব ও বিজিবির সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ নিহত ২ ৥
৥ আমার বাংলা TV: ২২ লাশ শনাক্তে ডিএনএ টেস্ট হবে স্বজনদের ৥
৥ আমার বাংলা TV: রাজধানী অগ্নিনির্বাপক ব্যবস্থা ছিল না ভবনে: ডিএসসিসির তদন্ত দল চকবাজারে অগ্নিকাণ্ড ৥
৥ আমার বাংলা TV: ময়মনসিংহে পুলিশের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে মাদক ব্যবসায়ী’ নিহত ৥
৥ আমার বাংলা TV: লাশের মিছিল গোটা দেশকে করেছে শোকার্ত ৥
৥ আমার বাংলা TV: রাসায়নিক বিক্রেতাদের আইনের আওতায় আনা হবে: ওবায়দুল কাদের ৥
৥ আমার বাংলা TV: পুরান ঢাকায় ভয়াবহ অগ্নিকাণ্ড, মৃতের সংখ্যা বেড়ে ৭৮ ৥

নারী ফুটবলারদের পাশে ইউনিসেফ।

আমার বাংলা TV : উগ্র মৌলবাদীদের রক্তচক্ষু-হুমকি উপেক্ষা করে দেশে আবার নারী ফুটবল চর্চা শুরু হয় ২০০৪ সালে; কাঠখড় পোড়ানো মেয়েদের ফুটবলে এখন সুবাতাস। পাল্টে গেছে মূলত ২০১৬ সালে বাছাই পর্বে গ্রুপ সেরা হয়ে এএফসি অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপে মূল পর্বে খেলার পর থেকেই। পরিশ্রমের ধারাবাহিকতায় এখন সুসময়। দক্ষিণ এশিয়া ও এশিয়া অঞ্চলে সাফল্য পাওয়া মেয়েদের পাশে দাঁড়াচ্ছে বিভিন্ন বাণিজ্যিক প্রতিষ্ঠান। নভেম্বরে নারী ফুটবল উন্নয়নে বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সঙ্গে ৬ বছরের চুক্তি করেছে ঢাকা ব্যাংক। তাতে সিনিয়র ও বয়সভিত্তিক সব জাতীয় দলের খেলোয়াড়রা আর্থিকভাবে লাভবান হবেন।

সে পথ ধরে মেয়েদের এগিয়ে নিতে পাশে এসে দাঁড়িয়েছে জাতিসংঘের আন্তর্জাতিক শিশু তহবিল (ইউনিসেফ)। বাফুফে ভবনে কাল দুই সংস্থার মধ্যে ২ বছরের চুক্তি স্বাক্ষর করেন বাফুফে সভাপতি কাজী সালাহউদ্দিন ও ইউনিসেফের বাংলাদেশ প্রতিনিধি অ্যাডওয়ার্ড বেগবেদার। চুক্তির অধীনে ৬৪ জেলায় প্রতিভা অন্বেষণ করবে ইউনিসেফ।পাশাপাশি অনূর্ধ্ব-১৬ ও জাতীয় দলের বিশেষ উন্নয়নেও সহযোগিতা করবে আন্তর্জাতিক সংগঠনটি।চুক্তি স্বাক্ষরের পর বাফুফে সভাপতি কাজী সালাহউদ্দিন বলেন, ‘ইউনিসেফের মতো আন্তর্জাতিক প্রতিষ্ঠান আমাদের সঙ্গে চুক্তি করেছে, তাতে আমরা গর্ববোধ করছি। এখানে টাকা-পয়সার প্রশ্নটা গুরুত্বপূর্ণ নয়, গুরুত্বপূর্ণ মর্যাদার। ইউনিসেফকে ধন্যবাদ জানাই এ সিদ্ধান্ত নেওয়ার জন্য।’

ইউনিসেফের বাংলাদেশ প্রতিনিধি অ্যাডওয়ার্ড বেগবেদার বলেন, ‘এ উদ্যোগ বাংলাদেশের বিভিন্ন জায়গায় ছড়িয়ে ছিটিয়ে থাকা প্রতিভা তুলে আনার মাধ্যমে খেলাধুলার জগতে আমাদের অংশীদারিত্ব বাড়ানোর সুযোগ তৈরি করবে।’ ২ বছরে ইউনিসেফ বাংলাদেশ ফুটবল ফেডারেশনকে কী দিচ্ছে, তা অবশ্য প্রকাশ করা হয়নি অনুষ্ঠানে। তবে এ চুক্তির অধীনে মেয়েদের জাতীয় ও অনূর্ধ্ব-১৬ দলের আন্তর্জাতিক ম্যাচের অনুশীলন জার্সিতে ইউনিসেফের লোগো ব্যবহৃত হবে; যেটা ব্যবহার করেছে স্প্যানিশ জায়ান্ট বার্সেলোনা।

আমার বাংলা নিউজ / ০৪ ডিসেম্বর / ২০১৮

 

About amarbangla

amarbanglanews

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *