শনিবার , ২৩ ফেব্রুয়ারি ২০১৯ | সকাল ৮:১১

এইমাত্র পাওয়া:

৥ আমার বাংলা TV: পুরান ঢাকার চকবাজারে লাশ হস্তান্তর শুরু, ৪১ জনের পরিচয় শনাক্ত ৥
৥ আমার বাংলা TV: রাষ্ট্রপতি আবদুল হামিদ,ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার শোক ৥
৥ আমার বাংলা TV: কক্সবাজার টেকনাফে র‌্যাব ও বিজিবির সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ নিহত ২ ৥
৥ আমার বাংলা TV: ২২ লাশ শনাক্তে ডিএনএ টেস্ট হবে স্বজনদের ৥
৥ আমার বাংলা TV: রাজধানী অগ্নিনির্বাপক ব্যবস্থা ছিল না ভবনে: ডিএসসিসির তদন্ত দল চকবাজারে অগ্নিকাণ্ড ৥
৥ আমার বাংলা TV: ময়মনসিংহে পুলিশের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে মাদক ব্যবসায়ী’ নিহত ৥
৥ আমার বাংলা TV: লাশের মিছিল গোটা দেশকে করেছে শোকার্ত ৥
৥ আমার বাংলা TV: রাসায়নিক বিক্রেতাদের আইনের আওতায় আনা হবে: ওবায়দুল কাদের ৥
৥ আমার বাংলা TV: পুরান ঢাকায় ভয়াবহ অগ্নিকাণ্ড, মৃতের সংখ্যা বেড়ে ৭৮ ৥

ডেন্টালে ভর্তির আবেদন শুরু মঙ্গলবার।

আমার বাংলা TV: সরকারি ও বেসরকারি ডেন্টাল কলেজ ও ডেন্টাল ইউনিটে ব্যাচেলর অব ডেন্টাল সার্জন (বিডিএস) কোর্সে প্রথম বর্ষে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে স্বাস্থ্য অধিদপ্তর। আগামী ১৬ অক্টোবর (মঙ্গলবার) দুপুর ১২টা থেকে অনলাইনে আবেদন গ্রহণ শুরু হবে। আবেদনের শেষ সময় আগামী ২৭ অক্টোবর (শনিবার) রাত ১১টা ৫৯ মিনিট।আর ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামী ৯ নভেম্বর (শুক্রবার)। ওইদিন সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত ১০০ নম্বরের নৈর্ব্যক্তিক প্রশ্নে ভর্তি পরীক্ষা নেয়া হবে।এ বছর ভর্তি পরীক্ষায় রাজধানীর ঢাকার তিনটি কেন্দ্র ঢাকা ডেন্টাল কলেজ, সলিমুল্লাহ মেডিকেল কলেজ ও শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজে অনুষ্ঠিত হবে। গত বছর পর্যন্ত ঢাকার বাইরে পরীক্ষা কেন্দ্র থাকলেও এ বছর ঢাকার বাইরে কোনো কেন্দ্র রাখা হয়নি।

বর্তমানে সরকারি পর্যায়ে ১টি ডেন্টাল কলেজ ও ৮টি ডেন্টাল ইউনিটসহ মোট ৯টি ডেন্টাল কলেজ/ইউনিটে আসন সংখ্যা ৫৩২টি। অপরদিকে বেসরকারি ২৪টি ডেন্টাল কলেজ/ইউনিটে আসন সংখ্যা এক হাজার ৩৬০টি।প্রিপেইড টেলিটক মোবাইলে পরীক্ষা ফি বাবদ এক হাজার টাকা জমা দিয়ে অনলাইনে আবেদনপত্র পূরণ করে জমা দিতে হবে। ইংরেজি ২০১৫ ও ২০১৬ এবং ২০১৭ ও ২০১৮ সালে এসএসসি বা সমমান উভয় পরীক্ষায় পদার্থ, রসায়ন ও জীববিদ্যাসহ বিভিন্ন পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন তারা ভর্তির আবেদন করা যোগ্য হবেন। ইংরেজি ২০১৫ সালের আগে এসএসসি/সমমানের পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন না।

১০০ নম্বরের লিখিত পরীক্ষার মধ্যে জীববিদ্যা ৩০, রসায়নবিদ্যা ২৫, পদার্থবিদ্যা ২০, ইংরেজি ১৫, সাধারণ জ্ঞান, ইতিহাস ও সংস্কৃতি ৬ ও আন্তর্জাতিক বিষয়ে ৪ নম্বর থাকবে। বিডিএস ভর্তির জন্য অনলাইনে ফরম পূরণের নিয়মাবলি ও ভর্তিসংক্রান্ত বিস্তারিত তথ্য স্বাস্থ্য অধিদপ্তরের www.dghs.gov.bd ওয়েবসাইট থেকে জানা যাবে।

আমার বাংলা নিউজ / অক্টোবর ১৪/ ২০১৮

 

About amarbangla

amarbanglanews

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *