শুক্রবার , ২৪ মে ২০১৯ | সকাল ৬:০৫

এইমাত্র পাওয়া:

৥ আমার বাংলা TV: গণভবনে পেশাজীবীদের সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ইফতার ৥
৥ আমার বাংলা TV: ধানক্ষেতে আগুন লাগার ঘটনা বাংলাদেশের নয় ভারতের: হানিফ ৥
 ৥ আমার বাংলা TV: আজ দেশে ফিরছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ৥
 ৥ আমার বাংলা TV: মনোনয়নপত্রে স্বাক্ষর করেননিবেগম খালেদা জিয়া ৥
৥ আমার বাংলা TV: রংপুরে র‌্যাব-১৩: তিন প্রতিষ্ঠানকে ৭ লাখ টাকা জরিমানা ৥
৥ আমার বাংলা TV: বেগমগঞ্জে ৫ কারখানাকে ২ লাখ ৯০ হাজার টাকা জরিমানা ৥
৥ আমার বাংলা TV: শ্রীমঙ্গলে ৪৩ বস্তা ভেজাল চা পাতা ও মরিচ জব্দ, আটক ৩ ৥
৥ আমার বাংলা TV: সিরাজগঞ্জে রোগাক্রান্ত গরুর মাংস বিক্রির দায়ে অর্ধলক্ষ টাকা জরিমানা ৥
৥ আমার বাংলা TV: পুলিশের আন্তঃজেলা চোরচক্রের মূলহোতাসহ ৬ সদস্য গ্রেফতার ৥
৥ আমার বাংলা TV: পীরগঞ্জে সড়ক দুর্ঘটনায় ৭ জন হতাহত ৥
৥ আমার বাংলা TV: দুর্নীতি প্রতিকার নয় প্রতিরোধ করতে হবে: দুদক কমিশনার ৥
৥ আমার বাংলা TV: সব পাবলিক পরীক্ষার ফি দেবে সরকার ৥
৥ আমার বাংলা TV: ভারতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে শেখ হাসিনার অভিনন্দন ৥
৥ আমার বাংলা TV: শিল্পী খালিদ হোসেনের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক ৥
৥ আমার বাংলা TV: ধর্ষণ ঠেকাতে সংসদে পর্নোগ্রাফি বন্ধের সুপারিশ ৥
৥ আমার বাংলা TV: ১৬তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশ ৥
৥ আমার বাংলা TV: চাকরি ছেড়ে বাসায় গিয়ে রান্না করতে বললেন হাইকোর্ট ৥
৥ আমার বাংলা TV: প্রাথমিকের শিক্ষক নিয়োগ পরীক্ষা কাল ৥
৥ আমার বাংলা TV: ঈদ মাতাতে আসছে সুপার হিরো সাকিবের ৫ নায়িকা ৥
৥ আমার বাংলা TV: যে কারণে ইসলাম ধর্ম গ্রহণ করলেন তামিল নায়ক রাম চরণ ৥
৥ আমার বাংলা TV: মোদির দখলেই থাকছে ‘গদি ৥
৥ আমার বাংলা TV: পশ্চিমবঙ্গে মমতার হ্যাটট্রিক জয় ৥
৥ আমার বাংলা TV: ভারতের নির্বাচনে বিপুল ভোটে লকেটের জয় ৥
৥ আমার বাংলা TV: আইনি ব্যবস্থা নিলে ভারতীয় সেই ক্রিকেটারের বিশ্বকাপ খেলা হত না ৥
৥ আমার বাংলা TV: ১ কেজি স্বর্ণের বারসহ খুলনায় নারী আটক ৥
৥ আমার বাংলা TV: রাজশাহীতে ফিরতি ট্রেনের আগাম টিকিট ২৯ মে ৥
৥ আমার বাংলা TV: কমলাপুর থেকে আজ যেসব ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি হচ্ছে ৥
৥ আমার বাংলা TV: স্বামী হত্যায় তালাকপ্রাপ্ত স্ত্রীসহ ৪ জনের মৃত্যুদণ্ড ৥
৥ আমার বাংলা TV: মানিকগঞ্জের রওশনারা এখন যুক্তরাজ্যের মেয়র ৥
৥ আমার বাংলা TV: মিথ্যা তথ্য দিয়ে জামিন চাওয়ায় ২ লাখ টাকা জরিমানা ৥
৥ আমার বাংলা TV: বিজেপির জয়ে বাংলাদেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরও সুদৃঢ় হবে: এরশাদ ৥
৥ আমার বাংলা TV: কুড়িলে বিশ্ববিদ্যালয় ছাত্র হত্যায় মামলা, প্রেমিকা রিমান্ডে ৥
৥ আমার বাংলা TV: দক্ষিণ এশিয়ার বৃহত্তম শপিংমল যমুনা ফিউচার পার্কে কেনাকাটায় স্বস্তি ৥
৥ আমার বাংলা TV: ভারতের মোদিকে বাংলাদেশে আমন্ত্রণ প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৥

ঝুলে আছে হজ ও ওমরাহ ব্যবস্থাপনা আইন।

আামার বাংলা TV : হজ ও ওমরাহ ব্যবস্থাপনাকে নির্বিঘ্ন ও সুষ্ঠু করতে একটি পূর্ণাঙ্গ আইন করার উদ্যোগ নেয় সরকার। গত বছরের নভেম্বরে আইনের খসড়া চূড়ান্ত হলেও স্টেক হোল্ডারদের অনেকে এখনও মতামত জানাননি। ফলে অনুমোদনের জন্য পাঠানো হয়নি মন্ত্রিসভায়।কবে নাগাদ তা পাঠানো হবে তাও নিশ্চিত করে বলতে পারছেন না মন্ত্রণালয় সংশ্লিষ্টরা। তবে চলতি হজ মৌসুমে এটি কার্যকর হচ্ছে না তা অনেকটাই নিশ্চিত। খবর সংশ্লিষ্ট সূত্রের।এ প্রসঙ্গে জানতে চাইলে ধর্ম প্রতিমন্ত্রী অ্যাডভোকেট শেখ মো. আবদুল্লাহ নিজ দফতরে যুগান্তরকে বলেন, ‘হজ ও ওমরাহ ব্যবস্থাপনা আইনের খসড়া চূড়ান্ত পর্যায়ে। স্টেক হোল্ডারদের মতামত নেয়ার পাশাপাশি বিভিন্ন ধারা-উপধারা পর্যালোচনা চলছে। আমরা আইনের চেয়ে হজকে বেশি গুরুত্ব দিতে চাই। একজন হজযাত্রীও যেন আমাদের সেবা থেকে বঞ্চিত না হন সে ব্যাপারে আমরা সচেষ্ট। মন্ত্রিসভায় অনুমোদিত হজ ও ওমরাহ নীতিমালার আলোকে হজ ব্যবস্থাপনা কার্যক্রম চলছে। আইনের কঠোরতার কারণে যেন মানুষের হজে যাওয়া বন্ধ না হয় সে ব্যাপারেও আমাদের লক্ষ্য রাখতে হচ্ছে।

ধর্ম মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, হজ কার্যক্রম পরিচালনা করতে ২০১২ সালে হজ আইনের খসড়া প্রস্তুত করা হয়। ২০১৩ সালে মন্ত্রিসভায় উপস্থাপন করা হলেও তা অনুমোদন পায়নি। আইনটি সংশোধন করে মন্ত্রিসভা বৈঠকে উপস্থাপনের জন্য ফেরত পাঠানো হয়। কিন্তু গত ছয় বছরেও সেটি সংশোধন করা হয়নি। ফলে জাতীয় হজ ও ওমরাহ নীতির ওপর ভিত্তি করে চলছে হজের কার্যক্রম। গত বছরের মাঝামাঝি আবারও আইনের খসড়াটি নিয়ে দৌড়ঝাঁপ শুরু হয়। পরে নভেম্বরে খসড়া চূড়ান্ত করে স্টেকহোল্ডারদের মতামতের জন্য পাঠানো হয়।প্রস্তাবিত আইনে হজের জন্য আলাদা অধিদফতর প্রতিষ্ঠা, জাতীয় হজ কমিটি গঠন, বিমানের পাশাপাশি সমুদ্রপথেও হজযাত্রী প্রেরণ, উন্মুক্ত প্রতিযোগিতার মাধ্যমে বিমান সংস্থা নিয়োগ এবং হজের মতো ওমরাহ পালনের জন্য প্রাক-নিবন্ধন ও নিবন্ধন বাধ্যতামূলক করার বিধান রাখা হয়েছে। এ ছাড়া বিদ্যমান হজ ও ওমরাহ নীতিমালার প্রায় সব বিধিবিধান আইনে রয়েছে। আইন না থাকার দুর্বলতার সুযোগ নিয়ে অনেকে হজ ব্যবস্থাপনায় অনিয়ম করছে।সরকারের নেয়া পদক্ষেপের বিরুদ্ধে অনেকে আদালতে যাচ্ছে। আইন থাকলে এজেন্সির প্রতারণাগুলো যেমন কমে আসবে আবার আইনগত বাধ্যবাধকতার কারণে অনিয়ম দূর হবে। হজ প্রশাসনিক বা সহায়ক দলে কে বা কারা থাকবে তা নির্ধারিত হবে এই আইনে। যার অধীনে শক্তিশালী প্রশাসনিক কাঠামো থাকবে হজ অফিসের। এতে করে হাজীদের সুবিধা আরও বাড়বে।

জানা গেছে, আইনটি চলতি বছরের হজের আগেই কার্যকরের টার্গেট নিয়ে গত নভেম্বরের মধ্যেই খসড়া চূড়ান্ত করার উদ্যোগ নেয়া হয়েছিল। কিন্তু একাদশ জাতীয় সংসদ নির্বাচন ও নতুন সরকার গঠনের বিষয়টি সামনে থাকার কারণে সংশ্লিষ্ট অনেকে আইনটির বিষয়ে মতামত নেয়া বিলম্বিত করার জন্য ধর্ম মন্ত্রণালয়কে অনুরোধ জানায়। এমনকি হজের প্রধান স্টেকহোল্ডার হজ এজেন্সিজ অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (হাব) অদ্যাবধি হজ ও ওমরাহ ব্যবস্থাপনা আইনের খসড়ায় কোনো মতামত দেয়নি। হাব সভাপতি এম শাহাদাত হোসাইন তসলিম এ বিষয়ে যুগান্তরকে বলেন, ‘আমরা প্রস্তাবিত হজ ও ওমরাহ ব্যবস্থাপনা আইনের ব্যাপারে এখনও মতামত দেইনি। হজ ব্যবস্থাপনার মূল কাজটিতো হজ এজেন্সিই করে থাকে। তাই আইনের ব্যাপারে আমাদের অবশ্যই মতামত আছে। প্রস্তাবিত আইনটি আমরা এখনও খতিয়ে দেখিনি। তবে কাজের ক্ষেত্রে সুবিধা-অসুবিধার বিষয়টি মাথায় রেখে হাব আইনের ব্যাপারে মতামত দেবে। চলতি বছরের হজ শেষে আইনটি নিয়ে মতামত দেয়ার কথা ধর্ম মন্ত্রণালয়কে লিখিতভাবে জানিয়েছি।’‘হজ ও ওমরাহ ব্যবস্থাপনা আইন-২০১৮’ শিরোনামের প্রস্তাবিত আইনটিতে মোট ৩৩টি ধারা রয়েছে। যাতে বলা হয়েছে, হজ ও ওমরাহযাত্রী এবং হজ ও ওমরাহ ব্যবস্থাপনা সংশ্লিষ্ট বাংলাদেশের নাগরিক ও প্রতিষ্ঠানের জন্য এই আইন প্রযোজ্য হবে।’ আইনের ধারা-৩ এ বলা হয়েছে হজ ও ওমরাহ ব্যবস্থাপনার মূল দায়িত্বে থাকবে ধর্ম মন্ত্রণালয়। প্রস্তাবিত আইনে হজ অফিসকে ‘হজ অধিদফতর’ করার প্রস্তাব করা হয়েছে।

এই অধিদফতরের অধীনে একাধিক আঞ্চলিক হজ অফিস পরিচালিত হবে। হজযাত্রী পরিবহনে আকাশ পথের পাশাপাশি সমুদ্র পথের বিধানও রাখা হয়েছে। এতে বলা হয়েছে হজ অধিদফতর আন্তর্জাতিক নিয়ম অনুযায়ী আকাশপথে অথবা সমুদ্র পথে হজযাত্রী পরিবহনের ব্যবস্থা গ্রহণ করবে। হজ অধিদফতর সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সহযোগিতায় হজযাত্রী পরিবহনের জন্য উন্মুক্ত প্রতিযোগিতার মাধ্যমে এয়ারলাইন্স বা সমুদ্রগামী জাহাজ ভাড়া করবে।হজের মতো ওমরাহর জন্যও হজযাত্রীদের প্রাক নিবন্ধন ও নিবন্ধন করতে হবে। বর্তমানে ওমরাহযাত্রীদের ক্ষেত্রে কোনো রকমের নিবন্ধন বা প্রাক নিবন্ধনের প্রয়োজন পড়ে না। ধর্ম মন্ত্রণালয় অনুমোদিত এজেন্সিগুলো সরাসরি অনলাইনে সৌদি হজ ও ওমরাহ মন্ত্রণালয়ে মুফাত আবেদনের মাধ্যমে বাংলাদেশস্থ সৌদি দূতাবাস প্রদত্ত ভিসার মাধ্যমে ওমরাহ ব্যবস্থাপনার দায়িত্ব পালন করে আসছে। ওমরাহ এজেন্সিগুলোর জন্য প্রতি বছর ৫০০ জনের কোটা নির্ধারণ ছিল। কিন্তু সম্প্রতি ওমরাহযাত্রী বৃদ্ধি পাওয়ায় তা দ্বিগুণ করে এজেন্সিপ্রতি কোটা এক হাজার জন করা হয়েছে।

আমার বাংলা নিউজ  /১২ মে / ২০১৯

 

About amarbangla

amarbanglanews

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

WP Facebook Auto Publish Powered By : XYZScripts.com