বুধবার , ১৯ ডিসেম্বর ২০১৮ | সকাল ১০:২৮

এইমাত্র পাওয়া:

৥ আমার বাংলা TV: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বুকের রক্ত দিয়ে আপনাদের অধিকার প্রতিষ্ঠা করব ৥
৥ আমার বাংলা TV: কলচার্জ বাড়ানোর ওপর হাইকোর্টের নিষেধাজ্ঞা ৥
৥ আমার বাংলা TV: জনগণ বিএনপি নেতৃত্বাধীন সাম্প্রদায়িক শক্তিকে প্রত্যাখ্যান করবে ৥
৥ আমার বাংলা TV: বিএনপি রাজনীতিকে অপরাধ জগতে নিয়ে গেছে: শেখ হাসিনা ৥
৥ আমার বাংলা TV: হামলার বিষয়ে আইজিপিকে তথ্য দেবেন ড. কামাল ৥
৥ আমার বাংলা TV: শ্রীবরদীতে প্রেমিক যুগলের লাশ উদ্ধার ।
৥ আমার বাংলা TV: ফেনীতে বাসচাপায় ২ সহোদর নিহত ৥
৥ আমার বাংলা TV: জামায়াত নিয়ে প্রশ্নে চটে গেলেন কামাল ৥
৥ আমার বাংলা TV: অস্বাভাবিক সরকার আনার পাঁয়তারা চলছে: তথ্যমন্ত্রী ।
৥ আমার বাংলা TV: সিংগাইরে বিএনপি-আ.লীগের পাল্টাপাল্টি হামলার অভিযোগ ৥
৥ আমার বাংলা TV: সিরাজগঞ্জে ধানের শীষে ভোট চাইলেন কনক চাঁপা ৥
৥ আমার বাংলা TV: সিরাজগঞ্জে পুলিশ-বিএনপি সংঘর্ষে পুলিশসহ আহত ১৫ ৥
৥ আমার বাংলা TV: উইন্ডিজকে ২০০ রানের আগেই আটকাল বাংলাদেশ ৥
৥ আমার বাংলা TV: অতিরিক্ত ৪০০ কোটি টাকা বরাদ্দ হচ্ছে ৥
৥ আমার বাংলা TV: উইন্ডিজকে গুঁড়িয়ে জয়ের উৎসবে টাইগাররা ৥
৥ আমার বাংলা TV: রাজশাহীতে ট্রাকচাপায় ২ নারী নিহত ৥
৥ আমার বাংলা TV: চীন থেকে মালামাল আনতে প্রয়োজন ১শ’ কোটি টাকা ৥
৥ আমার বাংলা TV: বগুড়ায় ভোট করতে নয়, এসেছি নেত্রীর প্রতিনিধি হিসেবে: ফখরুল ৥
৥ আমার বাংলা TV: রাজধানীতে নৌকার প্রচারণায় তারকারা ৥
৥ আমার বাংলা TV: গাড়িবহরে হামলা: ড. কামালের সংবাদ সম্মেলন বিকালে ৥
৥ আমার বাংলা TV: তুরস্কে ট্রেন দুর্ঘটনায় নিহত ৯, আহত ৯০ ৥
৥ আমার বাংলা TV: বাংলাদেশ-উইন্ডিজ একাদশে যারা আছেন ৥
৥ আমার বাংলা TV: ক্ষমতায় না এলে পদ্মা সেতুর কাজ বন্ধ হয়ে যাবে ৥
৥ আমার বাংলা TV: স্মৃতিসৌধ থেকে ফেরার পথে ড. কামালের গাড়িবহরে হামলা ৥
৥ আমার বাংলা TV:হার্ডিঞ্জ ব্রিজে ট্রেনের ছাদ থেকে পড়ে ৩ জনের মৃত্যু ৥
৥ আমার বাংলা TV: অবৈধ বিদেশি কর্মীদের বৈধ করবে না মালয়েশিয়া ৥
৥ আমার বাংলা TV: ইনস্টাগ্রাম গ্রাহকদের জন্য নতুন ফিচার ৥
৥ আমার বাংলা TV: নওগাঁ-১ আসনে লড়াই হবে নৌকা ও ধানের শীষে ৥
৥ আমার বাংলা TV: ঘানার বিশ্ববিদ্যালয় থেকে সরানো হল গান্ধীর মূর্তি ৥
৥ আমার বাংলা TV: স্ট্রাসবার্গে হামলায় সন্দেহভাজন যুবক পুলিশের গুলিতে নিহত ৥
৥ আমার বাংলা TV: রাজধানীতে ব্লেজার বেচাকেনা তুঙ্গে ৥
৥ আমার বাংলা TV: টেকনাফে ‘বন্দুকযুদ্ধে’ তালিকাভুক্ত মাদক ব্যবসায়ী নিহত ৥
৥ আমার বাংলা TV: রাজধানীতে কাভার্ডভ্যানচাপায় ২মোটরসাইকেল আরোহী নিহত ৥
৥ আমার বাংলা TV: খাশোগি হত্যায় যুবরাজের নিন্দা জানাল মার্কিন সিনেট ৥
৥ আমার বাংলা TV: একাদশে ফিরছেন মিঠুন-সাইফউদ্দিন ৥
৥ আমার বাংলা TV: এখন শুধু নৌকায় সিল, সমস্যা পরে দেখা যাবে ৥
৥ আমার বাংলা TV: টেকনাফে বিএনপির ১৮ নেতাকর্মী আটক ৥
৥ আমার বাংলা TV: বার্জার পেইন্টস পেল আইসিএমএবি অ্যাওয়ার্ড ৥
৥ আমার বাংলা TV: যুক্তরাজ্যে আস্থাভোটে টিকে গেলেন টেরেসা মে ৥
৥ আমার বাংলা TV: বুদ্ধিজীবী স্মৃতিসৌধে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার শ্রদ্ধা ৥
৥ আমার বাংলা TV: লুটপাটকারীদের থেকে দেশকেই অবশ্যই মুক্ত করব: ড. কামাল ৥
৥ আমার বাংলা TV: আগামী নির্বাচনে সাম্প্রদায়িকতার বিষবৃক্ষ উৎপাটিত হবে: কাদের ৥

জাতীয় সংসদ নির্বাচনে অনেক হেভিওয়েট প্রার্থীর আপিল।

আমার বাংলা TV : একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অনেক হেভিওয়েট প্রার্থীর মনোনয়নপত্র বাতিল চেয়ে নির্বাচন কমিশনে (ইসি) আবেদন করেছেন প্রতিদ্বন্দ্বী প্রার্থীরা।একইভাবে যেসব হেভিওয়েটের মনোনয়ন বাতিল হয়েছে তাদের সবাই প্রার্থিতা ফেরাতে আপিল করেছেন।শেষদিন বিএনপি চেয়ারপারসন কারারুদ্ধ খালেদা জিয়ার ৩টি মনোনয়নপত্র বাতিলের বিরুদ্ধে তার পক্ষে আইনজীবীরা আবেদন করেছেন।এছাড়া কৃষক শ্রমিক জনতা লীগের সভাপতি কাদের সিদ্দিকীসহ অন্যান্য দলের প্রার্থীরাও আপিল করেছেন।গত ৩ দিনে সব মিলিয়ে ৫৪৩টি আপিল আবেদন জমা পড়েছে। ইসি সূত্রে এসব তথ্য জানা গেছে।এদিকে যেসব হেভিয়েট প্রার্থীর মনোনয়ন বাতিল চেয়ে ইসিতে আবেদন করা হয়েছে তার মধ্যে বেশ কয়েকজন বর্তমান ও সাবেক মন্ত্রী, এমপির নাম আছে। প্রতিদ্বন্দ্বী প্রার্থীরা এ ধরনের আবেদন করেন।

বিএনপির এক প্রার্থী তার নিজ দলের প্রতিদ্বন্দ্বীর মনোনয়নপত্র বাতিল চেয়েছেন। তবে প্রার্থিতা ফিরে পাওয়ার জন্যই বেশিরভাগ আপিল দায়ের করা হয়েছে। নির্বাচন কমিশনে জমা আপিল আবেদনগুলো বিশ্লেষণ করে এসব তথ্য পাওয়া গেছে।ইসি জানিয়েছে, আপিল আবেদনের ওপর আজ বৃহস্পতিবার থেকে শুরু হবে শুনানি। প্রধান নির্বাচন কমিশনারের নেতৃত্বে পুরো কমিশন এ শুনানি করবেন।আজ বৃহস্পতিবার শুনানির প্রথম দিন এক থেকে ১৬০ ক্রমিক নম্বর পর্যন্ত আপিল আবেদন নিষ্পত্তি করা হবে। কাল শুক্রবার ১৬১ থেকে ৩১০ এবং শনিবার ৩১১ থেকে ৫৪৩ নম্বর আপিল শুনানি হবে।

প্রসঙ্গত, ২ ডিসেম্বর সারা দেশে যাচাই-বাছাইয়ে ৭৮৬টি মনোনয়নপত্র বাতিল করেন সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তারা। তাদের সিদ্ধান্তের বিরুদ্ধে গত সোম থেকে বুধবার পর্যন্ত ইসিতে আপিল জমা দেন সংক্ষুব্ধ প্রার্থী ও ব্যাংক।৩ দিনে ইসিতে মোট ৫৪৩টি আপিল আবেদন জমা পড়েছে। বাকি ২৪৩ জন আপিল করেননি।আপিল প্রসঙ্গে ইসি সচিব হেলালুদ্দীন আহমদ বলেন, নির্বাচন কমিশন আবেদনগুলো তিন ভাগে ভাগ করে প্রতিদিন সকাল ১০টা থেকে শুনানি করবে।

ইতিমধ্যে এজলাস কক্ষ প্রস্তুত করা হয়েছে। শুনানি শেষে তাৎক্ষণিকভাবে রায় জানিয়ে দেয়া হবে। কারও আবেদন নাকচ হলে রায়ের সার্টিফায়েড কপি আমরা দিয়ে দেব।তিনি বলেন, রাজনৈতিক দল বিবেচনায় নয়, ক্রমিক নম্বর অনুযায়ী আপলি আবেদনের শুনানি করা হবে। কোন দলের কতটি আবেদন পড়েছে, তা বাছাই করা হয়নি।দু’দিনের মধ্যে আপিল আবেদন নিষ্পত্তি করা নিয়ে বিএনপির দাবি প্রসঙ্গে হেলালুদ্দীন আহমদ বলেন, এটা সম্ভব নয় তা তাদের বুঝিয়ে বলেছি, তারা মেনে নিয়েছেন। কেননা শুনানি করে সিদ্ধান্ত নিয়ে তাৎক্ষণিক রায় দেয়া দুই দিনে সম্ভব নয়। তাই তিন দিনেই আপিল নিষ্পত্তি করতে হবে।

সরেজমিন দেখা গেছে, সোম ও মঙ্গলবারের তুলনায় বুধবার আপিল জমা দেয়া প্রার্থীর সংখ্যা কম ছিল।বুধবার বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মনোনয়নপত্র বাতিল হওয়ার বিরুদ্ধে আপিল করেছেন দলের তিন নেতা।এর মধ্যে ফেনী-১ আসনে খালেদা জিয়ার পক্ষে ব্যারিস্টার কায়সার কামাল, বগুড়া-৬ আসনে ব্যারিস্টার নওশাদ জমির ও বগুড়া-৭ আসনে অ্যাডভোকেট মাসুদ আহম্মেদ তালুকদার আপিল করেন।পরে কায়সার কামাল বলেন, নির্বাচন কমিশন নিরপেক্ষ আচরণ করলে তিন আসনেই খালেদা জিয়ার প্রার্থিতা ফিরে পাবেন। রিটার্নিং অফিসার আইনবহির্ভূতভাবে তার মনোনয়নপত্র বাতিল করেছেন।

জানা গেছে, বিএনপির এক প্রার্থীর মনোনয়নপত্র বাতিল চেয়ে আবেদন করেছেন একই দলের আরেক প্রার্থী। এর মধ্যে দিনাজপুর-৪ আসনের বিএনপির প্রার্থী আখতারুজ্জামান মিয়ার মনোনয়নপত্র বাতিলের আবেদন করেছেন ওই দলের অপর প্রার্থী হাফিজুর রহমান সরকার।মন্ত্রী-এমপিদের প্রার্থিতা বাতিল চেয়ে আবেদন : আপিল আবেদন পর্যালোচনা করে দেখা গেছে, বেশ কয়েকজন মন্ত্রী ও এমপির বৈধ মনোনয়নপত্র বাতিলের দাবি জানিয়ে নির্বাচন কমিশনে আপিল আবেদন করেছেন তাদের প্রতিপক্ষ প্রার্থীরা।

এর মধ্যে ঢাকা-৮ আসনে বিএনপির প্রার্থী মির্জা আব্বাসের প্রার্থিতার বৈধতা চ্যালেঞ্জ করে মহাজোট প্রার্থী রাশেদ খান মেননের পক্ষে আপিল করেন তার আইনজীবী জেয়াদ আল মালুম। পরে তিনি বলেন, তার হলফনামায় তথ্য গোপন করেছেন এ কারণে বাতিলের আবেদন করেছি।এ নিয়ে আর কোনো মন্তব্য করতে চাননি তিনি। ভোলা-৪ আসনে আওয়ামী লীগের প্রার্থী উপমন্ত্রী আবদুল্লাহ আল ইসলাম জ্যাকবের মনোনয়নপত্র বাতিলের আপিল করেছেন ওই আসনের বিএনপির প্রার্থী নাজিমুদ্দিন আলম।

বরিশাল-৪ আসনের বিএনপির সাবেক এমপি মেজবাহ উদ্দীন ফরহাদ ওই আসনের সরকারদলীয় এমপি পঙ্কজ দেব নাথের মনোনয়নপত্র বাতিলের আবেদন করেছেন।পটুয়াখালী-২ আসনের সরকারদলীয় সংসদ সদস্য জাতীয় সংসদের চিফ হুইপ আসম ফিরোজের মনোনয়নপত্র বাতিল চেয়ে আপিল করেছেন সায়েম মল্লিক।শক্ত প্রতিদ্বন্দ্বী রাখতে চান না এমপিরা : আরও দেখা গেছে, বর্তমান বেশ কয়েকজন এমপি তাদের শক্ত প্রতিপক্ষের মনোনয়নপত্র বাতিল চেয়ে আপিল করেছেন।

এর মধ্যে ঝালকাঠি-১ আসনের আওয়ামী লীগের প্রার্থী ও বর্তমান সংসদ সদস্য বজলুল হক হারুন ওই আসনের বিএনপির প্রার্থী শাজাহান ওমরের মনোনয়নপত্র বাতিলের আবেদন করেছেন।পিরোজপুর-৩ আসনের স্বতন্ত্র এমপি রুস্তুম আলী ফরাজী ওই আসনের স্বতন্ত্র প্রার্থী আশরাফুল আলমের মনোনয়নপত্র বাতিলের দাবি জানিয়েছেন।মানিকগঞ্জ-৩ আসনের স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালিক স্বপন তার আসনে বিএনপির প্রার্থী আফরোজ খান রিতার মনোনয়নপত্র বাতিল চেয়ে আপিল করেছেন।একই সঙ্গে তিনি মনোনয়নপত্র বাতিল হওয়া স্বতন্ত্র দুই প্রার্থী মুহিবুর রহমান ও এনামুল হক সরদারের মনোনয়নপত্র বৈধ ঘোষণারও আপিল করেছেন।

প্রতিপক্ষ প্রার্থীর মনোনয়ন বাতিল চেয়ে ইসিতে আপিল করেছেন ফেনী-২ আসনের আওয়ামী লীগের এমপি নিজাম উদ্দীন হাজারী, কুমিল্লা-৯ আসনের তাজুল ইসলাম, চট্টগ্রাম-১৬ আসনের মোস্তাফিজুর রহমান চৌধুরী, কক্সবাজার-৩ আসনের সাইমুম সারওয়ার কমল ও ব্রাহ্মণবাড়িয়া-৫ আসনের জাসদের প্রার্থী শাহ জিকরুল।এছাড়া কক্সবাজার-২ আসনের মো. শফিউল আলম, চট্টগ্রাম-৫ আসনের মাসুদুল আলম বাবলু প্রতিদ্বন্দ্বী প্রার্থীর মনোনয়নপত্র বাতিল চেয়ে আপিল করেছেন।

টাঙ্গাইল-২ আসনের মশিউজ্জামান নামের এক প্রার্থী ওই আসনের আরেক প্রার্থীর বিরুদ্ধে আপিল করেছেন। ফেনী-৩ আসনের জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডির শহীদউদ্দিন মাহমুদ স্বপনের প্রার্থিতা বাতিল চেয়েছেন ওই আসনের এক বাসিন্দা নাসিরউদ্দীন।টাঙ্গাইল-৫ আসনের স্বতন্ত্র প্রার্থী আবুল কাশেমের প্রার্থিতা বাতিল চেয়ে আবেদন করেছে সোনালী ব্যাংক। ময়মনসিংহ-১ আসনের বিএনপির প্রার্থী আলী আজগরের বিরুদ্ধে আপিল করেছে ফারমার্স ব্যাংক।

এর আগে মনোনয়নপত্র ফিরে পেতে আরও আবেদন করেছেন- গণফোরামের সাধারণ সম্পাদক মোস্তফা মহসিন মন্টু, সাবেক মন্ত্রী মোরশেদ খান, চলচ্চিত্র তারকা সোহেল রানা, জাতীয় ঐক্যফ্রন্টের রেজা কিবরিয়া, বিএনপির সাবেক মন্ত্রী মীর নাছির উদ্দিন, আমানউল্লাহ আমান, বিএনপির গোলাম মাওলা রনি, এজেডএম জাহিদ হোসেন, আওয়ামী লীগ প্রার্থী জাকির হোসেন, গণজাগরণ মঞ্চের মুখপাত্র ইমরান এইচ সরকার প্রমুখ।মার্কা’ কে পাবে তা জানাতে হবে ৯ ডিসেম্বরের মধ্যে : বিভিন্ন আসনে রাজনৈতিক দলগুলোর একাধিক প্রার্থীর মধ্যে যার নাম চূড়ান্ত মনোনয়নের জন্য রিটার্র্নিং কর্মকর্তার কাছে যেটি পাঠানো হবে তাই গ্রহণ করা হবে।

ইসি সচিব বলেন, যেসব আসনে একাধিক প্রার্থী আছে, একজনকে চূড়ান্ত করে চিঠি দিলেই বাকি প্রার্থীরা দলীয় মনোনয়নের অযোগ্য বিবেচিত হবেন। সরাসরি, বার্তাবাহক, অনলাইনে, মেইলে, ওয়েবসাইটে পাঠিয়ে দিলেই হবে।এছাড়া, আপিল শুনানির পর ত্বরিত গতিতে এমনকি প্রয়োজনে টেলিফোনে মনোনয়ন বৈধতার বিষয়ে স্থানীয় রিটার্নিং কর্মকর্তাকে জানিয়ে দেয়া হবে।ইসি সচিব বলেন, প্রার্থী বা যে কোনো ব্যক্তি ৯ ডিসেম্বর তার পক্ষে মনোনয়ন প্রত্যাহার করে নিতে পারবেন। দলীয় অফিস থেকে চিঠি দিয়ে জানালে বাকি প্রার্থীরা স্বাভাবিক প্রক্রিয়ায় বাতিল হয়ে যাবেন।

amar bangla news / 06 december /2018

 

About amarbangla

amarbanglanews

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *