শনিবার , ২৩ ফেব্রুয়ারি ২০১৯ | সকাল ৮:১১

এইমাত্র পাওয়া:

৥ আমার বাংলা TV: পুরান ঢাকার চকবাজারে লাশ হস্তান্তর শুরু, ৪১ জনের পরিচয় শনাক্ত ৥
৥ আমার বাংলা TV: রাষ্ট্রপতি আবদুল হামিদ,ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার শোক ৥
৥ আমার বাংলা TV: কক্সবাজার টেকনাফে র‌্যাব ও বিজিবির সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ নিহত ২ ৥
৥ আমার বাংলা TV: ২২ লাশ শনাক্তে ডিএনএ টেস্ট হবে স্বজনদের ৥
৥ আমার বাংলা TV: রাজধানী অগ্নিনির্বাপক ব্যবস্থা ছিল না ভবনে: ডিএসসিসির তদন্ত দল চকবাজারে অগ্নিকাণ্ড ৥
৥ আমার বাংলা TV: ময়মনসিংহে পুলিশের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে মাদক ব্যবসায়ী’ নিহত ৥
৥ আমার বাংলা TV: লাশের মিছিল গোটা দেশকে করেছে শোকার্ত ৥
৥ আমার বাংলা TV: রাসায়নিক বিক্রেতাদের আইনের আওতায় আনা হবে: ওবায়দুল কাদের ৥
৥ আমার বাংলা TV: পুরান ঢাকায় ভয়াবহ অগ্নিকাণ্ড, মৃতের সংখ্যা বেড়ে ৭৮ ৥

চারুকলায় শিক্ষার্থীদের শিল্পকর্ম নিয়ে প্রদর্শনী।

আমার বাংলা TV: পুরস্কার প্রদানের সঙ্গে ছিল শিক্ষার্থীদের চিত্রকর্ম নিয়ে প্রদর্শনী। বার্জার পেইন্টস ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের সঙ্গে নানা কার্যক্রমে সম্পৃক্ত।তারই অংশ হিসেবে প্রদান করা হল বার্জার অ্যাওয়ার্ড ফর স্টুডেন্টস অব ফ্যাকাল্টি অব ফাইন আর্ট, ইউনিভার্সিটি অব ঢাকা। এতে ২০১৬-১৭ শিক্ষাবর্ষে অনুষদের বিএফএ চতুর্থবর্ষ সম্মান পরীক্ষায় বিভিন্ন বিভাগের সিজিপিএপ্রাপ্তদের হাতে পুরস্কার তুলে দেয়া হয়।

সেই সঙ্গে বিজয়ীদের চিত্রকর্ম নিয়ে ৪ দিনের বিশেষ এক প্রদর্শনী শুরু হয়েছে। রোববার সকালে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।বিশেষ অতিথি ছিলেন শিল্পী রফিকুন নবী ও মনিরুল ইসলাম, বার্জার পেইন্টস বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক রূপালী চৌধুরী। অনুষ্ঠানে চারুকলা অনুষদের ডিন অধ্যাপক নিসার হোসেন, বার্জার পেইন্টসের জ্যেষ্ঠ মহাব্যবস্থাপক মহসিন হাবিব চৌধুরী, অনুষদের আটটি বিভাগের প্রধানরা উপস্থিত ছিলেন।

আয়োজনে বিচারক কমিটির রায়ে ছাপচিত্র বিভাগের দীপংকর সাহাকে বার্জার স্টুডেন্ট অব দ্য ইয়ার নির্বাচন করা হয়েছে। অঙ্কন ও চিত্রাঙ্কন বিভাগে পুরস্কৃত হয়েছেন তরিকুল ইসলাম, গ্রাফিক ডিজাইনে রাসেল রানা, ছাপচিত্রে দীপংকর সাহা, প্রাচ্যকলায় উৎপল কুমার, সিরামিক্সে সৌরভ দাস, ভাস্কর্যে সুস্মিতা মুখার্জি মিষ্টি এবং কারুশিল্পে রেজাউল করিম রিজন।স্নাতক পর্যায়ে সিজিপিএ পাওয়া ছাত্র-ছাত্রীদের শিল্পকর্ম নিয়ে প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। প্রদর্শনীতে চারু ও কারুকলার বিভিন্ন মাধ্যমের ৪০টিরও অধিক শিল্পকর্ম স্থান পেয়েছে।

এর মধ্যে ধাবত ও কাঠের ভাস্কর্য, পোড়ামাটির শিল্পকর্ম, কাঠের খোদাই শিল্পকর্ম, পেইন্টিং, পেন্সিল স্কেচসহ বিভিন্ন মাধ্যমের শিল্পকর্ম স্থান পেয়েছে। এটি চলবে আগামী ১০ অক্টোবর পর্যন্ত। সবার জন্য উন্মুক্ত এ প্রদর্শনী সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত চলবে।আবৃত্তিতে মহাভারত আখ্যান : পথচলার দুই দশক পূর্ণ করেছে আবৃত্তি সংগঠন হরবোলা। এ উপলক্ষে হরবোলার এক কুড়ি শিরোনামের বছরব্যাপী অনুষ্ঠানের আয়োজন করেছে। যার অংশ হিসেবে রোববার শিল্পকলা একাডেমির সঙ্গীত, নৃত্য ও আবৃত্তি মিলনায়তনে মঞ্চস্থ হয় আবৃত্তি প্রযোজনা ‘প্রাকযুগে পুরোভাগে’।

কাজী মাহতাব সুমনের নির্দেশনায় মহাভারতের আখ্যানভিত্তিক এ প্রযোজনাটি রূপায়ণ করেছে আবৃত্তি সংসদ, কুমিল্লা। মহাভারতের চারটি পরস্পর সংলগ্ন বিপরীতধর্মী চরিত্র কচ-দেবযানী-কর্ণ-কুন্তীর আবর্তে বহুমুখী জিজ্ঞাসা ছিল এ প্রযোজনায়। এতে অংশ নেন বিপ্লব সাহা, সুমনা দত্ত, অনুপমা শিখা, ফয়সাল অনন্ত, নুযহাত আলম, কিফায়াত আনিকা, হৃদি সুকন্যা, মাশফিকুল হাসান টনি, সোলায়মান খান আপন ও কাজী মাহতাব সুমন।

গঙ্গা-যমুনায় দুই নাটক : সন্ধ্যায় জাতীয় নাট্যশালার ২ মিলনায়তনে মঞ্চায়ন হয় দুটি নাটক। এর মধ্যে জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে মঞ্চায়ন হয় প্রাচ্যনাট প্রযোজিত নাটক ‘এ ম্যান ফর অল সিজন’ ও একই সময়ে জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে মঞ্চায়ন হয় আরণ্যক নাট্যদলের নাটক ‘দি জুবিলি হোটেল’।রবার্ট বোল্টের রচনা থেকে প্রাচ্যনাটের ষষ্ঠ প্রযোজনার নাটক ‘এ ম্যান ফর অল সিজন’ অনুবাদ করেছেন শাহেদ ইকবাল ও নির্দেশনায় ছিলেন আজাদ আবুল কালাম। ইংল্যান্ডের ঐতিহাসিক পটভূমিকে উপজীব্য করে রচিত হয়েছে নাটকটির কাহিনী।

মধ্যযুগের শেষ দিকে শুধু ইংল্যান্ড নয় সমগ্র ইউরোপে তখন পরিবর্তনের জোয়ার। ফলে ধর্ম, রাজনীতি এবং অর্থনীতির মধ্যকার বিরোধ অনিবার্য হয়ে ওঠে। ১৫২০-এর দ্বিতীয় অর্ধ থেকে ইংল্যান্ডের রাজা অষ্টম হেনরি এবং পোপের মধ্যে বিরোধের সূচনা ঘটে।নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন কাজী তৌফিকুল ইসলাম ইমন, আজাদ আবুল কালাম, মো. সাখাওয়াত হোসেন রেজভী প্রমুখ। অন্যদিকে সমাজের প্রাসঙ্গিক কিছু বিষয় সামনে রেখে, ব্যস্ত শহরের এক জুবিলী হোটেল আর তাকে ঘিরে অনেক চরিত্রের গল্প নিয়ে বিন্যস্ত হয়েছে ‘দি জুবিলি হোটেল’-এর কাহিনী।মান্নান হীরা রচিত ও নির্দেশিত এই নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন তমালিকা কর্মকার, আরিফ হোসেন আপেল, মান্নান হীরা, সাজ্জাদ সাজু প্রমুখ।

আমার বাংলা নিউজ ডেক্স/ অক্টোবর ০৮ /২০১৮

 

About amarbangla

amarbanglanews

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *