শুক্রবার , ২৪ মে ২০১৯ | সকাল ৬:১১

এইমাত্র পাওয়া:

৥ আমার বাংলা TV: গণভবনে পেশাজীবীদের সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ইফতার ৥
৥ আমার বাংলা TV: ধানক্ষেতে আগুন লাগার ঘটনা বাংলাদেশের নয় ভারতের: হানিফ ৥
 ৥ আমার বাংলা TV: আজ দেশে ফিরছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ৥
 ৥ আমার বাংলা TV: মনোনয়নপত্রে স্বাক্ষর করেননিবেগম খালেদা জিয়া ৥
৥ আমার বাংলা TV: রংপুরে র‌্যাব-১৩: তিন প্রতিষ্ঠানকে ৭ লাখ টাকা জরিমানা ৥
৥ আমার বাংলা TV: বেগমগঞ্জে ৫ কারখানাকে ২ লাখ ৯০ হাজার টাকা জরিমানা ৥
৥ আমার বাংলা TV: শ্রীমঙ্গলে ৪৩ বস্তা ভেজাল চা পাতা ও মরিচ জব্দ, আটক ৩ ৥
৥ আমার বাংলা TV: সিরাজগঞ্জে রোগাক্রান্ত গরুর মাংস বিক্রির দায়ে অর্ধলক্ষ টাকা জরিমানা ৥
৥ আমার বাংলা TV: পুলিশের আন্তঃজেলা চোরচক্রের মূলহোতাসহ ৬ সদস্য গ্রেফতার ৥
৥ আমার বাংলা TV: পীরগঞ্জে সড়ক দুর্ঘটনায় ৭ জন হতাহত ৥
৥ আমার বাংলা TV: দুর্নীতি প্রতিকার নয় প্রতিরোধ করতে হবে: দুদক কমিশনার ৥
৥ আমার বাংলা TV: সব পাবলিক পরীক্ষার ফি দেবে সরকার ৥
৥ আমার বাংলা TV: ভারতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে শেখ হাসিনার অভিনন্দন ৥
৥ আমার বাংলা TV: শিল্পী খালিদ হোসেনের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক ৥
৥ আমার বাংলা TV: ধর্ষণ ঠেকাতে সংসদে পর্নোগ্রাফি বন্ধের সুপারিশ ৥
৥ আমার বাংলা TV: ১৬তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশ ৥
৥ আমার বাংলা TV: চাকরি ছেড়ে বাসায় গিয়ে রান্না করতে বললেন হাইকোর্ট ৥
৥ আমার বাংলা TV: প্রাথমিকের শিক্ষক নিয়োগ পরীক্ষা কাল ৥
৥ আমার বাংলা TV: ঈদ মাতাতে আসছে সুপার হিরো সাকিবের ৫ নায়িকা ৥
৥ আমার বাংলা TV: যে কারণে ইসলাম ধর্ম গ্রহণ করলেন তামিল নায়ক রাম চরণ ৥
৥ আমার বাংলা TV: মোদির দখলেই থাকছে ‘গদি ৥
৥ আমার বাংলা TV: পশ্চিমবঙ্গে মমতার হ্যাটট্রিক জয় ৥
৥ আমার বাংলা TV: ভারতের নির্বাচনে বিপুল ভোটে লকেটের জয় ৥
৥ আমার বাংলা TV: আইনি ব্যবস্থা নিলে ভারতীয় সেই ক্রিকেটারের বিশ্বকাপ খেলা হত না ৥
৥ আমার বাংলা TV: ১ কেজি স্বর্ণের বারসহ খুলনায় নারী আটক ৥
৥ আমার বাংলা TV: রাজশাহীতে ফিরতি ট্রেনের আগাম টিকিট ২৯ মে ৥
৥ আমার বাংলা TV: কমলাপুর থেকে আজ যেসব ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি হচ্ছে ৥
৥ আমার বাংলা TV: স্বামী হত্যায় তালাকপ্রাপ্ত স্ত্রীসহ ৪ জনের মৃত্যুদণ্ড ৥
৥ আমার বাংলা TV: মানিকগঞ্জের রওশনারা এখন যুক্তরাজ্যের মেয়র ৥
৥ আমার বাংলা TV: মিথ্যা তথ্য দিয়ে জামিন চাওয়ায় ২ লাখ টাকা জরিমানা ৥
৥ আমার বাংলা TV: বিজেপির জয়ে বাংলাদেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরও সুদৃঢ় হবে: এরশাদ ৥
৥ আমার বাংলা TV: কুড়িলে বিশ্ববিদ্যালয় ছাত্র হত্যায় মামলা, প্রেমিকা রিমান্ডে ৥
৥ আমার বাংলা TV: দক্ষিণ এশিয়ার বৃহত্তম শপিংমল যমুনা ফিউচার পার্কে কেনাকাটায় স্বস্তি ৥
৥ আমার বাংলা TV: ভারতের মোদিকে বাংলাদেশে আমন্ত্রণ প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৥

অপরাধের নাড়িনক্ষত্র প্রযুক্তিতে উদ্ঘাটন।

আমার বাংলা TV : হত্যা, সাইবার অপরাধ, প্রতারণাসহ ১৪ ধরনের ক্লু-লেস ও ভয়ঙ্কর অপরাধের মামলার তদন্ত করছে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই)। সংস্থার ল্যাবরেটরিতে বিভিন্ন ধরনের বিশেষ ডিভাইস ও সফটওয়্যার ব্যবহার করে এসব অপরাধের নাড়িনক্ষত্র বের করে আনছেন সংস্থার সদস্যরা। এ ক্ষেত্রে সফলতার প্রমাণও দিয়েছেন তারা। তদন্তভার পাওয়া মামলার প্রায় ৯৫ শতাংশের তদন্ত শেষ করে আদালতে প্রতিবেদন দিয়েছেন পিবিআই সদস্যরা।২০১২ সালের ১৮ সেপ্টেম্বর প্রতিষ্ঠা লাভ করে পুলিশের বিশেষ এ ইউনিট। ২০১৫ সালের ১০ জুন থেকে মামলা তদন্তে নামে সংস্থাটি। তবে পরের বছরের (২০১৬) ৫ জানুয়ারি থেকে আঁটঘাট বেঁধে মাঠে নামে। ২০১৬ সাল থেকে এ বছরের এপ্রিল পর্যন্ত প্রায় ৪৫ হাজার মামলার তদন্তভার দেয়া হয় পিবিআইকে। এতে ৪২ হাজারের বেশি মামলার তদন্ত প্রতিবেদন দিয়েছে সংস্থাটি।

২০১৬ থেকে আদালত যেসব মামলার পুনঃতদন্তের নির্দেশ দিয়েছেন সেসবের বেশির ভাগই এসেছে এখানে। কখনও কখনও কোনো ঘটনায় ছায়াতদন্ত করতে গিয়েও রহস্য উদঘাটন করেছে পিবিআই। যেসব ক্ষেত্রে পুলিশের সাধারণ ইউনিটগুলোর ওপর ভরসা করতে পারেননি ভুক্তভোগীরা, আদালতে আরজি জানিয়েছেন তদন্তের দায়িত্ব পিবিআইকে দিতে। অনেক ক্ষেত্রেই তাই ভরসার স্থল হয়ে উঠেছে পিবিআই।সূত্র জানায়, অত্যাধুনিক ফরেনসিক ল্যাবরেটরিতে তথ্যপ্রযুক্তির বিশেষ যন্ত্র ও সফটওয়্যার ব্যবহার করে পিবিআই। এর মাধ্যমে তুলনামূলক অল্প সময়ে হত্যা ও অপরাধের রহস্য, অপরাধীকে শনাক্ত ও আলামত উদ্ধারে সফলতা দেখিয়েছেন এর সদস্যরা।

 তবে এমন ল্যাবরেটরি এতদিন ছিল মাত্র একটি, ঢাকায় পিবিআই সদর দফতরে। এ কারণে এত মামলা তদন্ত করতে গিয়ে হিমশিম খেতে হয়েছে পিবিআই সদস্যদের। গত বছরের শেষ দিকে পিবিআই চট্টগ্রাম বিভাগীয় কার্যালয়ে চালু হয়েছে আরেকটি ল্যাব। সূত্রমতে, রংপুর বিভাগীয় কার্যালয়ে শিগগিরই আরেকটি ল্যাব চালু হবে। কর্মকর্তাদের প্রশিক্ষণ দেয়ার পর পর্যায়ক্রমে বসবে বাকি বিভাগীয় শহরেও। তেমনটি হলে অপরাধ তদন্তে দুর্ভোগ কমবে মাঠ পর্যায়ের তদন্ত কর্মকর্তাদের। কাজে আসবে আরও গতি। পাশাপাশি মাঠপর্যায়ের থানা পুলিশ, গোয়েন্দা পুলিশ, সিআইডি কিংবা আইন-শৃঙ্খলা বাহিনীর অন্য ইউনিটগুলোও এ ল্যাবের সহযোগিতা নিতে পারবে। সূত্র জানিয়েছে, অজ্ঞাত মৃতদেহ শনাক্তে যে ডিভাইস রয়েছে পিবিআইতে, সেটি ৩৭টি জেলা অফিসে দেয়া হয়েছে।

পিবিআই’র ডিআইজি বনজ কুমার মজুমদার বলেন, সাইবার অপরাধ ছাড়াও অধিকাংশ অপরাধে ইলেক্ট্রনিক নানা ডিভাইস ও মাধ্যম ব্যবহার হচ্ছে। অপরাধীরা ইলেকট্রনিক্স মাধ্যমে অপরাধ করে তথ্যগুলো দ্রুত মুছে ফেলে নিজেদের ডিভাইস থেকে। ফলে অনেক সত্য আড়ালেই থেকে যায়। তা থেকে নিষ্কৃতি পেতে ভূমিকা রাখছে ফরেনসিক ল্যাব।বনজ কুমার আরও বলেন, প্রকৃত সত্য উদঘাটনে মাঠ পর্যায়ের তদন্ত কর্মকর্তাকে তাকিয়ে থাকতে হয় ঢাকায় স্থাপিত কেন্দ্রীয় ল্যাবের দিকে। এজন্য পর্যায়ক্রমে প্রতিটি বিভাগীয় শহরে ডিজিটাল ফরেনসিক ল্যাব চালুর সিদ্ধান্ত নিয়েছে পিবিআই। পিবিআই প্রধান বলেন, ডিজিটাল ল্যাব শুধু পিবিআই ব্যবহার করবে না। স্থানীয় থানা পুলিশ, জেলা পুলিশ, মেট্রোপুলিশসহ আইনশৃঙ্খলা বাহিনীর সব ইউনিট এ ল্যাব ব্যবহারে সুযোগ পাবে। এতে প্রকৃত অপরাধীকে দ্রুত শনাক্ত করে তদন্ত শেষ করা যাবে। তিনি বলেন, ন্যায়বিচারের ক্ষেত্রে ডিজিটাল ফরেনসিক ল্যাব যথার্থভাবে ইতিবাচক ভূমিকা পালন করবে।

সূত্র জানায়, যারা ল্যাবে কাজ করছেন তাদের প্রথমে ফরেনসিক ডিজিটাল ল্যাব ব্যবহারের ওপর প্রশিক্ষণ দেয়া হয়েছে। পরে দেয়া হয়েছে প্রয়োজনীয় যন্ত্রপাতি (ডিভাইস)। এর মাধ্যমে মোবাইল, কম্পিউটার, ল্যাপটপ, ট্যাবসহ ইলেকট্রনিক্স ডিভাইসের মুছে দেয়া তথ্য দ্রুত পুনরুদ্ধার করা যায়। ল্যাবে ১১ ধরনের প্রযুক্তি সুবিধা ব্যবহার করা যায়। এক মোবাইল ফোনে যত ধরনের কাজ হয়েছিল তা সবই বের করা সম্ভব হবে। কোন কোন ওয়েবসাইটে ঢোকা হয় বের করা হয় সেটিও। ফরেনসিক ওয়ার্কস্টেশনে (অত্যাধুনিক ল্যাপটপ) বিশেষ সফটওয়্যার ব্যবহার করে যে কোনো ল্যাপটপ থেকে যে কোনো তথ্য বের করে আনা হয়। ফরেনসিক ইমার্জিং সিস্টেম টিডিথ্রি সরঞ্জাম ব্যবহার করে যে কোনো হার্ডডিস্ক থেকে তথ্য উদ্ধার করা সম্ভব। পাসওয়ার্ড বা প্যাটার্ন দিয়ে বন্ধ করে রাখা মোবাইলের ওপর বিশেষ ক্যামেরা ধরলেই বেরিয়ে আসবে ওই পাসওয়ার্ড বা প্যাটার্ন। সার্ভার ও কম্পিউটারে থাকা অসংখ্য তথ্যের মধ্যে কাক্সিক্ষত তথ্য খুঁজে দেবে ডাটা রিকভারি স্টিক।

সামাজিক যোগাযোগ মাধ্যমে যদি কেউ অশ্লীল কিছু ছড়িয়ে দেয়, পরে নিজের মোবাইল ফোন থেকে তা মুছেও ফেলে তাহলেও ডিজিটাল ময়নাতদন্তে সেটিও বের করে আনতে পারবে ল্যাবটি। ডিজিটাল ফরেনসিক ল্যাব ব্যবহার করে সাইবার অপরাধীদের ধরা সহজ হবে বলে জানিয়েছেন পিবিআই ঢাকা মেট্রোর বিশেষ পুলিশ সুপার আবুল কালাম আজাদ। তিনি বলেন, গুলশানের হোলি আর্টিজানের জঙ্গিদের কাছ থেকে উদ্ধার মোবাইল ফোনগুলোও ডিজিটাল ফরেনসিক ল্যাবে নিয়ে তথ্য বের করা হয়েছিল। জঙ্গিরা নিজেদের মধ্যে যোগাযোগের জন্য যে বিশেষ অ্যাপস ব্যবহার করবে তাও শনাক্ত করা যাবে এই ডিজিটাল পোস্টমর্টেমে।

 

আমার বাংলা নিউজ  / ০৭ মে / ২০১৯

 

About amarbangla

amarbanglanews

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

WP Facebook Auto Publish Powered By : XYZScripts.com