মঙ্গলবার , ১৮ জুন ২০১৯ | সকাল ১১:৫৩

এইমাত্র পাওয়া:

৥ আমার বাংলা TV: আজ (মঙ্গলবার) চাঁদ দেখা গেলে আগামীকাল ঈদ ৥
৥ আমার বাংলা TV: ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে ৪৫ কিলোমিটার যানজট ৥
 ৥ আমার বাংলা TV: জোড়া সেঞ্চুরির পরও হার ইংল্যান্ডের ৥
 ৥ আমার বাংলা TV: মাদারীপুরে ৩০ গ্রামের লক্ষাধিক মানুষের আগাম ঈদ ৥
৥ আমার বাংলা TV: রংপুরে ফাঁস দিয়ে কলেজ শিক্ষার্থীর আত্মহত্যা ৥
৥ আমার বাংলা TV: চট্টগ্রামে সীতাকুণ্ড কথিত বন্দুকযুদ্ধে ২ ডাকাত নিহত ৥
৥ আমার বাংলা TV: সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যে ঈদুল ফিতর উদযাপন ৥
৥ আমার বাংলা TV: সৌদি আরবে ঈদ মঙ্গলবার ৥
৥ আমার বাংলা TV: ভুল করেছে তো মরেছে দ.আফ্রিকা, মতামত ক্যালিসের ৥
৥ আমার বাংলা TV: ঈদের শপিং শেষে বাড়ি ফেরার পথে গোপালগঞ্জে নিহত ২ ৥
৥ আমার বাংলা TV: সর্ববৃহৎ ঈদের জামাতের জন্য প্রস্তুত গোর-এ শহীদ ময়দান ৥
৥ আমার বাংলা TV: নারায়ণগঞ্জেও ঈদের আগাম জামাত ৥
৥ আমার বাংলা TV: রাজনৈতিক নেতারা কে কোথায় ঈদ করবেন ৥
৥ আমার বাংলা TV: এটিএম বুথে জালিয়াতি: ইউক্রেনের ৬ নাগরিক ৩ দিনের রিমান্ডে ৥
৥ আমার বাংলা TV: ধামরাইয়ে বাসচাপায় পিকআপভ্যানের ৪ যাত্রী নিহত ৥
৥ আমার বাংলা TV: টাকা পেলেই জঙ্গিদের পক্ষে আদালতে দাঁড়ানো যাবে না: র‌্যাবপ্রধান ৥
৥ আমার বাংলা TV: ঈদের আগে খালেদা জিয়ার মুক্তি চাইলেন ড. কামাল ৥
৥ আমার বাংলা TV: ইতিহাসের সবচেয়ে আরামদায়ক ও স্বস্তির ঈদযাত্রা এবার: সেতুমন্ত্রী ৥
৥ আমার বাংলা TV: সুবিধা বঞ্চিত ৬ হাজার শিশুর মুখে হাসি ফোটাল ‌‌`সাইলেন্ট স্মাইল ৥
৥ আমার বাংলা TV: প্রযুক্তির কারসাজি: ঘরে বসেই পাঠাও-সহজের বাইক চালায় চক্র ৥
৥ আমার বাংলা TV: ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা ৥
৥ আমার বাংলা TV: চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মুক্তির শপথ বিএনপির ৥
৥ আমার বাংলা TV: বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে মুখোমুখি ইংল্যান্ড-দ.আফ্রিকা ৥
৥ আমার বাংলা TV: ১০-১৫ লাখ মেট্রিকটন চাল রফতানি করবে সরকার ৥
৥ আমার বাংলা TV: অভিনয় ছেড়ে ইবাদত বন্দেগীতে ব্যস্ত এই নায়িকা ৥
৥ আমার বাংলা TV: প্রয়োজনে আমারও মৃত্যু হবে নুসরাতের মতো: আইনজীবী ৥
৥ আমার বাংলা TV: মানুষকে রামছাগল ভাবে এরা’ বোমা ফাটালেন আসিফ নজরুল ৥
৥ আমার বাংলা TV: মাদ্রাসা ছাত্রী নুসরাত হত্যা মামলার শুনানি ১০ জুন ৥
৥ আমার বাংলা TV: যাকে বিয়ে করছেন টালিউড অভিনেত্রী নুসরাত জাহান ৥
৥ আমার বাংলা TV: রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে আমরা দায়িত্বশীলতার পরিচয় দিয়েছি : প্রধানমন্ত্রী ৥
৥ আমার বাংলা TV: ঈদের সময় যেমন থাকবে আবহাওয়া ৥
৥ আমার বাংলা TV: বিয়ে করলেন নায়িকা পপি, ঈদের পর হানিমুন ৥

অধ্যক্ষ সিরাজসহ সব আসামির মৃত্যুদণ্ডের সুপারিশ, ১৬ জনের নামে চার্জশিট।

আমার বাংলা TV : অধ্যক্ষ সিরাজ উদ্দৌলাসহ ১৬ জনকে অভিযুক্ত করে নুসরাত জাহান রাফি হত্যা মামলার চার্জশিট (অভিযোগপত্র) আদালতে জমা দিয়েছে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই)।বুধবার দুপুর সোয়া ২টায় ফেনীর সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট জাকির হোসেনের আদালতে চার্জশিট জমা দেন মামলার তদন্তকারী কর্মকর্তা ইন্সপেক্টর শাহ আলম। আদালত অভিযোগপত্র গ্রহণ করে বৃহস্পতিবার শুনানির দিন ধার্য করেন।৮২২ পৃষ্ঠার এ অভিযোগপত্রে রাফি হত্যাকাণ্ডে অভিযুক্তদের কার কি ভূমিকা ছিল তা উল্লেখ করে সব আসামির সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ডের সুপারিশ করা হয়েছে। এদিকে রাফিকে অধ্যক্ষের শ্লীলতাহানির ঘটনায় রাফির মায়ের করা মামলাটিও তদন্ত করছে পিবিআই। তদন্ত শেষে ওই মামলার অভিযোগপত্র শিগগিরই আদালতে দাখিল করা হবে।

আদালতে অভিযোগপত্র দাখিলের পর বেলা ৩টায় মামলার তদারককারী কর্মকর্তা পিবিআইয়ের চট্টগ্রাম বিভাগের বিশেষ পুলিশ সুপার মো. ইকবাল সাংবাদিকদের বলেন, সোনাগাজী ইসলামিয়া সিনিয়র ফাজিল মাদ্রাসার অধ্যক্ষ (বহিষ্কৃত) সিরাজ উদ্দৌলাসহ ১৬ জনের নামে অভিযোগপত্র জমা দেয়া হয়েছে। আমরা সব আসামির সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড চেয়ে সুপারিশ করেছি। তিনি বলেন, ১০ এপ্রিল থেকে ৫০ দিনে ৩৩ কার্যদিবসের মধ্যে তদন্ত শেষ করে অভিযোগপত্র দাখিল করেছি। এ মামলায় ৯২ সাক্ষীর মধ্যে ৬৯ জন সাক্ষ্য দিয়েছেন।অপর সাক্ষীরা হলেন বিশেষজ্ঞ, বাদী, মামলার তদন্ত কর্মকর্তা ও সিজার লিস্টের সাক্ষী। এ মামলায় ৭ সাক্ষী ১৬৪ ধারায় সাক্ষ্য দিয়েছেন ও ১২ আসামি নিজেদের দোষ স্বীকার করে আদালতে জবানবন্দি দিয়েছে।ওসি মোয়াজ্জেমকে এ মামলার অভিযোগপত্রে কেন আনা হয়নি সাংবাদিকদের এমন প্রশ্নের উত্তরে মো. ইকবাল বলেন, তার বিরুদ্ধে পুলিশ সদর দফতর থেকে তদন্ত কমিটি করা হয়েছে। তার সংশ্লিষ্টতা বা কর্মে কি অবহেলা পুলিশ সদর দফতরের তদন্ত কমিটি সে রিপোর্ট দিয়েছে। সেই রিপোর্ট অনুযায়ী ব্যবস্থা নেয়া হচ্ছে।

চার্জশিটে অভিযুক্ত ১৬ আসামি হল- মাদ্রাসার অধ্যক্ষ এসএম সিরাজ উদ্দৌলা (৫৭), নুর উদ্দিন (২০), শাহাদাত হোসেন শামীম (২০), সোনাগাজী পৌর কাউন্সিলর মাকসুদ আলম ওরফে মোকসুদ আলম (৫০), সাইফুর রহমান মোহাম্মদ জোবায়ের (২১), জাবেদ হোসেন ওরফে সাখাওয়াত হোসেন জাবেদ (১৯), হাফেজ আবদুল কাদের (২৫), আবছার উদ্দিন (৩৩), কামরুন নাহার মনি (১৯), উম্মে সুলতানা তুহিন ওরফে পপি ওরফে শম্পা ওরফে চম্পা (১৯), আবদুর রহিম শরীফ (২০), ইফতেখার উদ্দিন রানা (২২), ইমরান হোসেন ওরফে মামুন (২২), মোহাম্মদ শামীম (২০), সোনাগাজী উপজেলা আওয়ামী লীগ সভাপতি ও মাদ্রাসা গভর্নিং বডির সহ-সভাপতি রুহুল আমিন (৫৫) ও মহিউদ্দিন শাকিল (২০)।

এছাড়া রাফি হত্যা মামলায় গ্রেফতারকৃত আরিফুল ইসলাম, নূর হোসেন, কেফায়েত উল্লাহ জনি, মোহাম্মদ আলা উদ্দিন ও শাহিদুল ইসলামের বিরুদ্ধে সুনির্দিষ্ট কোনো প্রমাণ না পাওয়ায় তাদের অভিযোগপত্রে অন্তর্ভুক্ত করা হয়নি।দাখিলকৃত চার্জশিটে বলা হয়, ২৭ মার্চ অধ্যক্ষ সিরাজ উদ্দৌলা তার অফিস কক্ষে ডেকে নিয়ে মাদ্রাসার আলিম পরীক্ষার্থী নুসরাত জাহান রাফিকে যৌন হয়রানি করে। রাফি এর প্রতিবাদ করে এবং এ বিষয়ে রাফির মা শিরীন আক্তার মামলা করলে পুলিশ অধ্যক্ষ সিরাজ উদ্দৌলাকে গ্রেফতার করে কারাগারে পাঠায়। ওই মামলা প্রত্যাহার করার জন্য চাপ দেয়া হচ্ছিল রাফি ও তার পরিবারকে।

কিন্তু মামলা তুলে না নেয়ায় ৬ এপ্রিল মাদ্রাসার একটি ভবনের ছাদে ডেকে নিয়ে রাফির গায়ে আগুন দেয় বোরকা পরা কয়েকজন। আগুনে শরীরের ৮৫ শতাংশ পুড়ে যাওয়া রাফি ১০ এপ্রিল রাতে হাসপাতালে মারা যান। রাফির গায়ে আগুন দেয়ার পর ৮ এপ্রিল তার ভাই মাহমুদুল হাসান নোমান সোনাগাজী থানায় মামলা করেন।এতে অধ্যক্ষ সিরাজকে প্রধান আসামি এবং আরও ৮ জনের নাম উল্লেখসহ অজ্ঞাত ৪-৫ জনকে আসামি করা হয়। রাফির মৃত্যুর পর তা হত্যা মামলায় রূপান্তরিত হয়। পুলিশের ভূমিকা নিয়ে প্রশ্ন আর দেশজুড়ে বিক্ষোভ-প্রতিবাদের মধ্যে মামলার তদন্তভার থানা পুলিশ থেকে ৯ এপ্রিল দেয়া হয় পিবিআইয়ের হাতে।মৃত্যুর আগে হাসপাতালে পুলিশকে দেয়া জবানবন্দিতে রাফি তার গায়ে আগুন দেয়ার ঘটনার বিস্তারিত বিবরণ দিয়ে যায়। তদন্তভার গ্রহণের পরদিন ঢাকার একটি হোটেল থেকে গ্রেফতার করা হয় সোনাগাজীর পৌর কাউন্সিলর মাকসুদ আলমকে।

এরপর একে একে গ্রেফতার করা হয় অন্য আসামিদের। আদালতে তাদের দেয়া জবানবন্দি থেকে হত্যাকাণ্ডের আদ্যোপান্ত জানতে পারেন তদন্তকারীরা।অভিযোগপত্রের উদ্ধৃতি দিয়ে সংশ্লিষ্ট সূত্র জানায়, অভিযোগপত্রে অধ্যক্ষ সিরাজ উদ্দৌলাকে রাফি হত্যার হুকুমদাতা হিসেবে ১ নম্বর আসামি করা হয়েছে। সিরাজ উদ্দৌলা রাফি হত্যাকাণ্ডে সরাসরি অংশ না নিলেও এর চেয়ে বেশি করেছেন বলে পিবিআইর তদন্তে উঠে এসেছে।তার বিরুদ্ধে করা রাফির যৌন হয়রানির মামলা তুলে নিতে চাপ প্রয়োগ, তাতে কাজ না হলে রাফিকে ভয়-ভীতি দেখানো এবং প্রয়োজনে রাফিকে হত্যার নির্দেশনা দেন তিনি। কিভাবে হত্যা করতে হবে তারও নির্দিষ্ট দিকনির্দেশনাও দেন অধ্যক্ষ সিরাজউদ্দৌলা। পুড়িয়ে হত্যার পর আত্মহত্যা বলে চালিয়ে দেয়ার পরামর্শও দেন তিনি।

চার্জশিটে আরও উল্লেখ করা হয়, ৩ এপ্রিল নুর উদ্দিন, হাফেজ আবদুল কাদেরসহ কয়েকজনকে নিয়ে শাহাদাত হোসেন শামীম জেলখানায় অধ্যক্ষ সিরাজ উদ্দৌলার সঙ্গে দেখা করে। সেখানে সিরাজ উদ্দৌলা তাদের উল্লিখিত নির্দেশ দেন।৪ এপ্রিল পরিকল্পনা মোতাবেক মাদ্রাসার পাশের টিনশেড কক্ষে আসামি শাহাদাত হোসেন শামীম, নুর উদ্দিন, জোবায়ের, জাবেদ, পপি ও কামরুন্নাহারসহ আরও কয়েকজন রাফিকে হত্যার পরিকল্পনা করে।পরিকল্পনা অনুযায়ী ৬ এপ্রিল রাফিকে কৌশলে মাদ্রাসার সাইক্লোন সেন্টারের ছাদে নিয়ে গায়ে কেরোসিন ঢেলে আগুন দেয়া হয়। রাফির গায়ে আগুন দেয়ার আগে যে কক্ষে বোরকা রাখা ছিল, সেটি পরিদর্শন করে আসে নুর উদ্দিন। ঘটনার সময় ভবনের নিচের পরিস্থিতিটা খুব চতুরতার সঙ্গে সামলে নেয় সে। পুরোটা সময় নাটকের মতো চিত্রায়ন করতে সহায়তা করে নুর উদ্দিন।

আর শাহাদাত হোসেন শামীম পরিকল্পনার বৈঠকে উপস্থিত থেকে কিভাবে কি করতে হবে সব পরিকল্পনা সাজায়। সে সিরাজ মুক্তি আন্দোলনের আহ্বায়ক ছিল। শামীম কাউন্সিলর মাকসুদের কাছ থেকে ১০ হাজার টাকাও নেয়। এ টাকা থেকেই বোরকা ও কেরোসিন কেনা হয়। তার জবানবন্দি অনুযায়ী পরে হত্যাকাণ্ডে ব্যবহৃত বোরকা ও রাফির গায়ে কেরোসিন ঢালতে ব্যবহৃত গ্লাস উদ্ধার করা হয়।আর রাফিকে পুড়িয়ে হত্যার পরিকল্পনা বাস্তবায়নে ১০ হাজার টাকা দেন কাউন্সিলর মাকসুদ আলম। প্রয়োজনে আরও টাকা দেয়ার আশ্বাস দেন তিনি। সবকিছু জানলেও ঘটনার দিন ইচ্ছাকৃতভাবে ফেনীতে অবস্থান করছিল মাকসুদ।২৮ মার্চ সিরাজের মুক্তির দাবিতে মানববন্ধনে অংশ নিয়েছিলেন মাকসুদ। শিক্ষার্থীরা তাদের সঙ্গে না থাকলে আইসিটি পরীক্ষায় নম্বর কম দেয়ার হুমকি দিতে সংশ্লিষ্টদের পরামর্শ দেন মাকসুদ। যে কারণে প্রথমদিন অধ্যক্ষের শাস্তির দাবিতে মানববন্ধনে ছাত্রছাত্রীরা অংশ নিলেও পরে অধ্যক্ষবিরোধী কোনো মানববন্ধনে তারা অংশ নেয়নি।

অভিযোগপত্রে উল্লেখ করা হয়েছে, ঘটনাস্থলে রাফিকে শোয়ানোর পর তার ওড়নার একটি অংশ দিয়ে পা বাঁধে জোবায়ের। রাফির শরীরে কেরোসিন ঢালে জাবেদ। এরপর শামীমের নির্দেশে নিজের সঙ্গে থাকা ম্যাচ দিয়ে আগুন ধরিয়ে দেয় জোবায়ের। রাফির গায়ে আগুন দেয়ার পর খুবই ঠাণ্ডা মাথায় পরীক্ষার হলে গিয়ে পরীক্ষা দেয় জাবেদ হোসেন।পরে চিৎকার শুনে ছুটে অন্যদের সঙ্গে সেও রাফিকে দেখতে যায়। এমনভাব করে যেন সে কিছুই জানে না। ঘটনার সময় মেইন গেটের বাইরে পাহারায় ছিল হাফেজ আবদুল কাদের। সে রাফির ভাই মাহমুদুল হাসান নোমানের বন্ধু। ঘটনার দিন রাফিকে নিয়ে নোমান গেটে এলে তাকে ভেতরে ঢুকতে দেয়া হয়নি।

এ সময় হাফেজ আবদুল কাদেরকে বিশ্বাস করে নোমান বোনের (রাফি) দিকে খেয়াল রাখতে বলেন। পরে কাদেরের কাছে রাফির বিষয়ে জানতে চাইলে কাদের নোমানকে জানায়, ২ মিনিট পর জানাচ্ছি। এরপর সে জানায় রাফি গায়ে আগুন দিয়ে আত্মহত্যার চেষ্টা করেছে।আসামি আবছার উদ্দিন মাদ্রাসার ইংরেজির শিক্ষক। ঘটনার সময় তিনি গেট পাহারার দায়িত্বে ছিলেন। ঘটনার কিছুক্ষণ আগেও বাদীকে ফোন করে অধ্যক্ষের বিরুদ্ধে মামলা তুলে নিতে চাপ দেন আবসার।আসামি কামরুন নাহার মনি শামীমের কাছ থেকে দুই হাজার টাকা নিয়ে দুটি বোরকা ও হাতমোজা কেনে। এ দুটি বোরকাসহ তার নিজের কাছ থেকে একটি মিলিয়ে তিনটি বোরকা ওই ভবনের তৃতীয় তলায় রেখে আসে।

ছাদে উঠানোর পর রাফিকে শুইয়ে ফেলতে সহায়তা করে মনি এবং বুকের ওপর চাপ দিয়ে ধরে রাখে। ঘটনার পর ঠাণ্ডা মাথায় এসে সেও (মনি) পরীক্ষায় অংশ নেয়। আর উম্মে সুলতানা ওরফে পপি রাফিকে ছাদে উঠানোর পর মামলা তুলে নিতে প্রথমে চাপ দেয়। রাজি না হওয়ার রাফির গায়ের ওড়নাটি নেয় পপি।এরপর ওড়নাটি দুই ভাগ করে রাফির হাত ও পা বাঁধা হয়। রাফির হাত পিঠমোড়া করে বাঁধার পর কেরোসিন ঢালার গ্লাসটি রাফির হাতে ধরিয়ে দেয়। যাতে বোঝা যায় রাফি আত্মহত্যা করেছে। আসামি আবদুর রহিম শরীফ বাইরের গেটে পাহারায় ছিল।

রাফির ভাই ভেতরে ঢুকতে চাইলে বাধা দেয় সে। মোহাম্মদ শামীম প্রথমে পপির সঙ্গে ভবনটির গেটে পাহারায় ছিল। এছাড়া ইফতেখার উদ্দিন রানা, ইমরান হোসেন ওরফে মামুন ও মহিউদ্দিন শাকিল- তারা গেটে পাহারায় ছিল। সবকিছু স্বাভাবিক বোঝাতে যা যা করণীয় তা করছিল তারা।সোনাগাজী উপজেলা আওয়ামী লীগ সভাপতি ও মাদ্রাসার গভর্নিং বডির সহ-সভাপতি রুহুল আমিন ঘটনার পুলিশ-প্রশাসন সবকিছু ‘ম্যানেজ’ করার আশ্বাস দেন। হত্যাটি আত্মহত্যা বলে চালিয়ে দিতে প্রয়োজনীয় সবকিছু করেন। ঘটনার পর শামীমের সঙ্গে দু’দফা ফোনে কথা বলে সবকিছু নিশ্চিত হন রুহুল।

আমার বাংলা নিউজ  /৩০ মে / ২০১৯

 

About amarbangla

amarbanglanews

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

WP Facebook Auto Publish Powered By : XYZScripts.com