শনিবার , ২৩ ফেব্রুয়ারি ২০১৯ | সকাল ৮:১২

এইমাত্র পাওয়া:

৥ আমার বাংলা TV: পুরান ঢাকার চকবাজারে লাশ হস্তান্তর শুরু, ৪১ জনের পরিচয় শনাক্ত ৥
৥ আমার বাংলা TV: রাষ্ট্রপতি আবদুল হামিদ,ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার শোক ৥
৥ আমার বাংলা TV: কক্সবাজার টেকনাফে র‌্যাব ও বিজিবির সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ নিহত ২ ৥
৥ আমার বাংলা TV: ২২ লাশ শনাক্তে ডিএনএ টেস্ট হবে স্বজনদের ৥
৥ আমার বাংলা TV: রাজধানী অগ্নিনির্বাপক ব্যবস্থা ছিল না ভবনে: ডিএসসিসির তদন্ত দল চকবাজারে অগ্নিকাণ্ড ৥
৥ আমার বাংলা TV: ময়মনসিংহে পুলিশের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে মাদক ব্যবসায়ী’ নিহত ৥
৥ আমার বাংলা TV: লাশের মিছিল গোটা দেশকে করেছে শোকার্ত ৥
৥ আমার বাংলা TV: রাসায়নিক বিক্রেতাদের আইনের আওতায় আনা হবে: ওবায়দুল কাদের ৥
৥ আমার বাংলা TV: পুরান ঢাকায় ভয়াবহ অগ্নিকাণ্ড, মৃতের সংখ্যা বেড়ে ৭৮ ৥

অগ্রহায়ণে শীতের আমেজ চারুকলায় নবান্ন উৎসব।

আমার বাংলা TV :প্রকৃতিতে শীতের আমেজ। গ্রামবাংলায় রীতিমতো কুয়াশাচ্ছন্ন সকাল সন্ধ্যায় বুঝবার উপায় নেই এখন সবেমাত্র হেমন্তকাল শুরু হয়েছে। শহরে শীত কিছুটা কম। তবে টের পাওয়া যায় ঠিকই।এমনই অবস্থায় বৃহস্পতিবার অগ্রহায়ণের প্রথম দিনে রাজধানীতে উদযাপিত হল ‘নবান্ন উৎসব’। ‘এসো মিলি সবে নবান্নের উৎসবে’- এ প্রতিপাদ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের বকুলতলায় জাতীয় নবান্নোৎসব উদযাপন পর্ষদের উদ্যোগে শুরু হয়েছে দুইদিনের নবান্ন উৎসব। নবান্নের আয়োজন ছিল বিকালে শিল্পকলা একাডেমিতেও।সকালে চারুকলার বকুলতলা বাঁশির সুরে শুরু হয় উৎসব। হাসান আলীর বাঁশিতে লোকজ গানের সুর তোলেন। উৎসবের উদ্বোধন করেন নাট্যজন রামেন্দু মজুমদার। আলোচনা পর্বে অংশ নেন উৎসবের পৃষ্ঠপোষক ল্যাবএইড ফাউন্ডেশনের চেয়ারম্যান ডা. এএম শামীম, উদযাপন পর্ষদের সভাপতি লায়লা হাসান ও আহ্বায়ক শাহরিয়ার সালাম।

এবারের নবান্ন উৎসব উৎসর্গ করা হয়েছে প্রয়াত সাংবাদিক ও জাতীয় নবান্নোৎসব উদযাপন পর্ষদের কো-চেয়ারম্যান শুভ রহমানকে। প্রথম পর্বে দলীয় নৃত্য পরিবেশন করেন নৃত্যজন, বহ্নিশিখা, আচিক, ধৃতি নর্তনালয়, স্টেট ইউনিভার্সিটি ও নটরাজের নৃত্যশিল্পীরা। দলীয় সঙ্গীত পরিবেশন করেন স্বভূমি লেখক শিল্পী কেন্দ্র, নিবেদন ও রবীন্দ্রসঙ্গীত সম্মিলন পরিষদের শিল্পীরা।একক কণ্ঠে সঙ্গীত পরিবেশন করেন সুজিত মোস্তফা, আবদুল ওয়াদুদ, বিশ্বজিৎ রায় ও আবু বকর সিদ্দিক। একক আবৃত্তি করেন শিমুল মুস্তাফা ও রূপা চক্রবর্তী। এরপর চারুকলা অনুষদ থেকে বিভিন্ন লোকজ অনুষঙ্গ নিয়ে আনন্দ শোভাযাত্রা বের করে উদযাপন পর্ষদ। অনুষ্ঠানে জাতীয় নবান্নোৎসব উদযাপন পর্ষদের আয়োজনে শিশুদের চিত্রাঙ্কনের প্রায় চারশ’ ছবির দুই দিনব্যাপী উন্মুক্ত প্রদর্শনী অনুষ্ঠিত হয়েছে। সে সঙ্গে প্রকাশিত হয়েছে শিশুদের অঙ্কিত ছবি নিয়ে পোস্টকার্ড।

শিল্পকলার আয়োজন : বিকালে শিল্পকলা একাডেমির উন্মুক্ত মঞ্চে আয়োজন করা নবান্ন উৎসবের। যাতে আলোচক ছিলেন কবি আসাদ চৌধুরী। সভাপতিত্ব করেন একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। আয়োজনের শুরুতেই গান পরিবেশন করেন জগন্নাথ বিশ্ববিদ্যালয় সঙ্গীত বিভাগের শিক্ষার্থীরা।একক কণ্ঠে সঙ্গীত পরিবেশন করেন শামা রহমান, ইয়াসমিন মুশতারী, অনিমা রায়, বিজন মিস্ত্রী, চন্দনা মজুমদার, আবু বকর সিদ্দিক, কাঙ্গালিনী সুফিয়া, অনিমা মুক্তি গোমেজ ও আজগর আলিম। তারা রবীন্দ্র, নজরুল ও লোকগান গেয়ে শোনান। অনুষ্ঠানে একক আবৃত্তি করেন শিমুল মোস্তফা। ফারহানা চৌধুরী বেবী ও দীপা খন্দকারের পরিচালনায় গানের সঙ্গে নাচ পরিবেশন করেন শিল্পীরা।

আমার বাংলা নিউজ / ১৬ নভেম্বর/ ২০১৮

About amarbangla

amarbanglanews

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *